রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্ণফুলীতে বিরল প্রজাতির ‘তক্ষক’ উদ্ধার, গ্রেফতার ১

কর্ণফুলীতে বিরল প্রজাতির ‘তক্ষক’ উদ্ধার, গ্রেফতার ১

নিজস্ব সংবাদদাতা, পটিয়া, চট্টগ্রাম ॥ চট্টগ্রামের কর্ণফুলী থানা পুলিশ চেক পোস্টে অভিযান চালিয়ে বিরল প্রজাতির দুইটি বন্যপ্রাণী ‘তক্ষক’ উদ্ধার করেছে। আটক করা হয়েছে- ঢাকা কেরানিগঞ্জ থানার বটতলী গ্রামের মৃত সিরাজুল হকের পুত্র হাজী মো. মনিরুল হক (৬০) নামের একজনকে।

মঙ্গলবার ভোররাতে কর্ণফুলী থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তক্ষক দুটি উদ্ধার করে। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মনিরুলকে ১০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়। মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের পটিয়া রেঞ্জের শ্রীমাই বিট এলাকায় তক্ষক দু’টি অবমুক্ত করা হয়েছে।

জানা গেছে, পার্বত্য চট্টগ্রাম বান্দরবান থেকে মনিরুল দুইটি তক্ষক নিয়ে ঢাকায় ফিরছিলেন। কর্ণফুলী থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে চেক পোস্ট এলাকায় অভিযান চালায়। এসময় পুলিশ হাতেনাতে বিরলপ্রজাতির দুইটি তক্ষক উদ্ধার করে। যার ওজন ১৫০ গ্রামের বেশি।

মনিরুলের দাবি তিনি বান্দরবানে একজনের কাছ থেকে টাকা পেতেন। ওই ব্যক্তি তাকে টাকার পরিবর্তে ‘তক্ষক’ দিয়েছেন। সিএমপির সহকারি পুলিশ কমিশনার (কর্ণফুলি জোন) মো. ইয়াসিন আরাফাত এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে জানান, বান্দরবান পাহাড়ি এলাকা থেকে ‘তক্ষক’ দুটি পাচারের সময় উদ্ধার করা হয়েছে।

কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা সুলতানা জানান, ‘তক্ষক’ উদ্ধারের ঘটনায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে একজনকে ১০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়েছে এবং বণ্যপ্রাণীটি অবমুক্ত করার জন্য বন বিভাগকে নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ বন বিভাগের পটিয়া রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান জানিয়েছেন, বিরল প্রজাতির বন্যপ্রাণী ‘তক্ষক’ উদ্ধারের পর ম্যাজিষ্ট্রেটের নির্দেশে গহীন পাহাড়ে অবমুক্ত করা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         আবরার হত্যা মামলা ॥ ২৫ আসামির মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ         বিপর্যস্ত তিস্তা অববাহিকা পরিদর্শনে বাপাউবোর প্রতিনিধি দল         অপরাধী যেই দলেরই হোক তার বিচার হবে ॥ আইনমন্ত্রী         বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো ঘুরে দাঁড়াবে ॥ শিক্ষামন্ত্রী         পায়রা সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         আমিরাত গেলেন অর্ধলক্ষাধিক যাত্রী         নোয়াখালীতে মন্দিরে হামলা ॥ ৩ আসামির ‘স্বীকারোক্তিমূলক’ জবানবন্দি         চাঁদা না দেওয়ায় মোটরসাইকেল শো-রুমে ডাকাতি করেন চক্রটি         শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান         যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল তুরস্ক         কলম্বিয়ার মাদক সম্রাট অ্যাতোনিয়েল অবশেষে আটক         যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ে গোলাগুলিতে নিহত ১         ভিডিও মিউট চালু হল গুগল মিটে