সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কর্ণফুলীতে বিরল প্রজাতির ‘তক্ষক’ উদ্ধার, গ্রেফতার ১

কর্ণফুলীতে বিরল প্রজাতির ‘তক্ষক’ উদ্ধার, গ্রেফতার ১

নিজস্ব সংবাদদাতা, পটিয়া, চট্টগ্রাম ॥ চট্টগ্রামের কর্ণফুলী থানা পুলিশ চেক পোস্টে অভিযান চালিয়ে বিরল প্রজাতির দুইটি বন্যপ্রাণী ‘তক্ষক’ উদ্ধার করেছে। আটক করা হয়েছে- ঢাকা কেরানিগঞ্জ থানার বটতলী গ্রামের মৃত সিরাজুল হকের পুত্র হাজী মো. মনিরুল হক (৬০) নামের একজনকে।

মঙ্গলবার ভোররাতে কর্ণফুলী থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তক্ষক দুটি উদ্ধার করে। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে মনিরুলকে ১০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়। মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের পটিয়া রেঞ্জের শ্রীমাই বিট এলাকায় তক্ষক দু’টি অবমুক্ত করা হয়েছে।

জানা গেছে, পার্বত্য চট্টগ্রাম বান্দরবান থেকে মনিরুল দুইটি তক্ষক নিয়ে ঢাকায় ফিরছিলেন। কর্ণফুলী থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে চেক পোস্ট এলাকায় অভিযান চালায়। এসময় পুলিশ হাতেনাতে বিরলপ্রজাতির দুইটি তক্ষক উদ্ধার করে। যার ওজন ১৫০ গ্রামের বেশি।

মনিরুলের দাবি তিনি বান্দরবানে একজনের কাছ থেকে টাকা পেতেন। ওই ব্যক্তি তাকে টাকার পরিবর্তে ‘তক্ষক’ দিয়েছেন। সিএমপির সহকারি পুলিশ কমিশনার (কর্ণফুলি জোন) মো. ইয়াসিন আরাফাত এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে জানান, বান্দরবান পাহাড়ি এলাকা থেকে ‘তক্ষক’ দুটি পাচারের সময় উদ্ধার করা হয়েছে।

কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা সুলতানা জানান, ‘তক্ষক’ উদ্ধারের ঘটনায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে একজনকে ১০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়েছে এবং বণ্যপ্রাণীটি অবমুক্ত করার জন্য বন বিভাগকে নির্দেশ দিয়েছেন।

দক্ষিণ বন বিভাগের পটিয়া রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান জানিয়েছেন, বিরল প্রজাতির বন্যপ্রাণী ‘তক্ষক’ উদ্ধারের পর ম্যাজিষ্ট্রেটের নির্দেশে গহীন পাহাড়ে অবমুক্ত করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর