শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ

  • তবে আঘাত হানবে না উপকূলে, বৃষ্টি হবে

স্টাফ রিপোর্টার ॥ যখন আস্তে আস্তে শীতের প্রকোপ বাড়ছে। ঠিক তখনি সাগরে সৃষ্টি হয়েছে একটি নিম্নচাপ। আবহাওয়া অফিস জানিয়েছে, আজকের মধ্যে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে দেশের উপকূলে এটি আঘাত হানছে না। এর প্রভাবে ২৫ নবেম্বরের পর থেকে আরও এক দফা বৃষ্টিপাত হতে পারে। ফলে শীতের প্রকোপ আরও বাড়বে। এদিকে নিম্ন্নচাপের প্রভাবে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে। ফলে সাগরেও মাছ ধরা টলার ও নৌকা সমূহকে সাবধানে চলাচলের পরামর্শ দেয়া হয়েছে। এদিকে মেঘ কেটে যাওয়ায় দেশের অধিকাংশ স্থানের তাপমাত্রা প্রায় ৪ থেকে ৫ ডিগ্রী পর্যন্ত কমেছে। খোদ ঢাকার তাপমাত্রা সোমবার কমে সর্বোচ্চ ২৭.৭ এবং সর্বনিম্ন ১৫.২ ডিগ্রী সেলসিয়াসে নেমেছে। এদিনে নওগাঁয় দেশের সর্বনিম্ন তাপমাত্রা নেমে ১০.৩ ডিগ্রী সেলসিয়াসে এসেছে। ফলে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও শীত বেশ জেঁকে পড়ছে। আবহাওয়া অফিসের জেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুল মান্নান জনকণ্ঠকে বলেন সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে ২৫ নবেম্বরের পর থেকে বৃষ্টিপাত হতে পারে। তিনি বলেন নিম্নচাপটি আজ মঙ্গলবারের মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিলেও এর প্রভাব দেশের উপকূলে পড়ছে না। তবে প্রভাব না পড়লে বৃষ্টিপাত হবে।

এদিকে আবহাওয়া অফিসের এক বিশেষ বার্তায় উল্লেখ করা হয়েছে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি সোমবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৬৫০ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৮৫ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৬৫ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৫৫০ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল এটি আরও ঘণীভূত হয়ে পশ্চিম উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিঃ মিঃ যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্র বন্দর সমূহকে পরবর্তী নির্দেশনার জন্য সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

তারা জানায় নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলেও তা বাংলাদেশে আঘাত হানার আশঙ্কা কম। এটি মূলত ভারতের অন্ধ্র ও ওডিশা উপকূলের দিকে যাওয়ার সম্ভাবনাই বেশি। তবে এটি আঘাত না হানলে বুধবার থেকে বাংলাদেশহ ভারতের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টিপাত হতে পারে। বিশেষ করে দেশের উপকূলীয় এলাকায় টানা দু’দিন বৃষ্টি চলতে পারে। অনেক স্থানে ভারি বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়াবিদ আবদুল মান্নান বলেন, নিম্নচাপটি দ্রুত শক্তি অর্জন করলেও তা বাংলাদেশ থেকে অনেক দূরে আছে। এর গতিমুখ অনুযায়ী তা বাংলাদেশের দিকে আসার কোন সম্ভাবনা নেই। তবে এর প্রভাবে আগামী বুধবার থেকে আবারও বৃষ্টি শুরু হতে পারে।

এদিকে ভারতের আবহাওয়া অফিস জানায় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর সৃষ্ট গভীর নিম্নচাপটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে তামিলনাড়ু-পুদুচেরি উপকূলের দিকে অগ্রসর হবে। এর প্রভাবে দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্যগুলোতে বৃষ্টিপাত হবে। তামিলনাড়ু এবং পুদুচেরিতে ২৪ এবং ২৫ নবেম্বর ভারি থেকে অতিভারি বৃষ্টি হবে।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়