শনিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা জয়ে বৈশ্বিক পদক্ষেপ চাই ॥ মোমেন

জনকণ্ঠ ডেস্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন কোভিড-১৯ মহামারী মোকাবেলায় সম্মিলিত বৈশ্বিক প্রচেষ্টা গ্রহণের আহ্বান জানিয়েছেন। বিশ্ব এই মারাত্মক ভাইরাসের দ্বিতীয় প্রবাহের হুমকির সম্মুখীন হচ্ছে। তিনি বলেন, এই লড়াইয়ে জিততে বিশ্বের সম্মিলিত পদক্ষেপ প্রয়োজন। আমাদের ভুলে গেলে চলবে না যে, ঐক্যই আমাদের শক্তি এবং আমাদের শক্তি আমাদের চূড়ান্ত বিজয়ের দিকে নিয়ে যাবে। পররাষ্ট্রমন্ত্রী এফবিসিসিআই আয়োজিত প্রিয় নবী হযরত মুহম্মদ (সাঃ)-এর জন্মবার্ষিকী ঈদ-ই-মিলাদুন্নবী উপলক্ষে ভার্চুয়াল ‘স্কলারলি কনক্লেভ’ অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন । খবর বাসসর।

ড. মোমেন কোভিড-১৯ মহামারীকালে ও পরবর্তী পরিস্থিতিতে সাড়াদান এবং পরিস্থিতি কাটিয়ে ওঠার ক্ষেত্রে পর্যায়ক্রমে সরকারের সঙ্গে গঠনমূলক ও ফলপ্রসূ সম্পৃক্ততা জোরদার করার জন্য ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমাদের অবশ্যই একাত্মতাবোধ, সহানুভূতি এবং দয়ালু হৃদয়ের অনুভূতিকে আলোকিত করতে হবে, যা আমাদের নবী করে গেছেন। তিনি আরও বলেন, কোভিড-১৯ মহামারী আমাদের এক অস্বাভাবিক পরিস্থিতিতে টেনে এনেছে। মুসলমান হিসেবে আমরা যেন সকল মানুষের প্রতি যতœবান হই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সক্ষম নেতৃত্বে বাংলাদেশ এই মহামারীর বিরুদ্ধে দ্রুত ও জোরালো পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে মোমেন বলেন, তবে আমরা ভাইরাসের সংক্রমণ রোধে প্রচেষ্টা চালিয়েই ক্ষান্ত নই। বরং মহামারীর দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আমরা যথাযথ ব্যবস্থা নিচ্ছি।

মহানবী ব্যবসায়ের ক্ষেত্রে নৈতিকতার বিষয়ে বিরাট শিক্ষা দিয়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, এজন্য আমাদের সর্বদা সতর্কতা অবলম্বন করা উচিত। আমরা যে ব্যবসা-বাণিজ্য করি না কেন আমাদের অবশ্যই নীতিবান, সৎ ও বিশ্বাসযোগ্য হতে হবে। তিনি গ্রাহক, জনগোষ্ঠী এবং সর্বোপরি মানবজাতির জন্য মানসম্পন্ন সেবা প্রদান নিশ্চিত করার পাশাপাশি সর্বোত্তম মূল্য এবং সুবিধা প্রদান করার জন্য ব্যবসায়ী সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

বিশ্বব্যাপী ইসলাম ফোবিয়ার ক্রমবর্ধমান প্রবণতা এবং মুসলিম ও ইসলামের বিরুদ্ধে বৈরী, মানহানিকর, বৈষম্যমূলক ও বর্ণবাদী বক্তব্য এবং কর্মকা-ের ঘটনাবলী বিশ্বব্যাপী ঘটছে বলে পররাষ্ট্রমন্ত্রী দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, অন্যান্য ধর্মের অনুসারীদের প্রতি সহিষ্ণুতা ও সহানুভূতি প্রদর্শনের ক্ষেত্রে নবী ছিলেন আশ্রয়দাতা এবং তারা নিজ নিজ ধর্ম পালনে স্বাধীন ছিল।

তিনি বলেন, আসুন আমরা সমস্ত মানবজাতির মধ্যে সংহতি, ভালবাসা, শান্তি এবং সহিষ্ণুতার বার্তা ছড়িয়ে দিয়ে পৃথিবী থেকে বিদ্বেষ ও সংঘাত দূর করার জন্য আমাদের প্রচেষ্টাকে দ্বিগুণ করি। আলোচনা সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম।

শীর্ষ সংবাদ:
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬, শনাক্ত ১৯০৮         ভাস্কর্য নিয়ে শান্তি বিনষ্ট করলে কঠোর হাতে দমন করা হবে ॥ কাদের         ভারত-বাংলাদেশ থেকে করোনা ভাইরাসের উৎপত্তি ॥ দাবি চীনা বিজ্ঞানীদের         আগামীকাল বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী         টুঙ্গীপাড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খালে, নিহত ৩         বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬ কোটি ১৬ লাখ         করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা         আপিলে পেনসিলভানিয়ায়ও হেরে গেলেন ট্রাম্প         করোনা ভ্যাকসিনের প্রথম চালানের পরিবহন শুরু         ৩৭০ ধারা বাতিলের পর প্রথম নির্বাচন জম্মু ও কাশ্মীরে         করোনায় দিল্লিতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু         ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যায় ইসরাইল জড়িত!         পরমাণু বিজ্ঞানী হত্যার কঠিন বদলা নেয়ার ঘোষণা ইরানের         শীর্ষ পরমাণূ বিজ্ঞানী হত্যা ॥ ইরানকে খোঁচা ট্রাম্পের         ভয়ঙ্কর যে অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালাল রাশিয়া         স্ত্রীর সম্পত্তির হিসাবে অসঙ্গতি, কাঠগড়ায় ব্রিটেনের অর্থমন্ত্রী         সেপ্টেম্বরের মধ্যে সব কানাডিয়ানরা করোনার ভ্যাকসিন পাবে         শক্তিশালী টাকা ॥ মার্কিন ডলার ও ভারতীয় রুপীর বিপরীতে         জীবনের মঞ্চ থেকে আলী যাকেরের চিরবিদায়         বাজারে ভ্যাকসিন আসা মাত্রই জনগণ পাবে ॥ কাদের