শনিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অক্সফোর্ডের টিকা ভারতে আসছে এপ্রিলে

অক্সফোর্ডের টিকা ভারতে আসছে এপ্রিলে

জনকণ্ঠ ডেস্ক ॥ অক্সফোর্ডের টিকা ভারতে আসছে আগামী বছরের এপ্রিলে। এবার ফাইজার ও বায়োএনটেক তাদের টিকার জরুরী অনুমোদনের আবেদন করেছে। অন্যদিকে মেক্সিকোয় করোনাভাইরাসে মৃত্যু এক লাখ ছাড়াল। এবার করোনা আক্রান্ত হলেন ট্রাম্প জুনিয়র। করোনা নিয়ন্ত্রণে পর্তুগালে জরুরী অবস্থার মেয়াদ বাড়ল। কানাডায় নতুন বিধিনিষেধেও কমছে না করোনা। বিশে^ শনিবার পর্যন্ত ৫ কোটি ৮২ লাখ ৬০ হাজার ৭৪৯ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৩ লাখ ৮৩ হাজার ৩৫৩ জন। সুস্থ হয়েছেন চার কোটি তিন লাখ ৫৪ হাজার ৪৫৫ জন। এখনও চিকিৎসাধীন আছেন এক কোটি ৬৪ লাখ ২৫ হাজার ৪৩১ জন। যাদের মধ্যে এক লাখ দুই হাজার ২৫১ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় ৬ লাখ ৬০ হাজার ২১১ জন সংক্রমিত হয়েছেন। একদিনে মারা গেছেন ১১ হাজার ৯৪ জন। গত ২৪ ঘণ্টায় বিশে^ আক্রান্ত ও মৃত্যুতে বিশ^রেকর্ড হয়েছে। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটারের।

এদিকে ভারতের স্বাস্থ্য কর্মী ও বয়স্কদের জন্য ২০২১ সালের ফেব্রুয়ারি নাগাদ এবং সাধারণ মানুষের হাতে এপ্রিল নাগাদ অক্সফোর্ডেও কোভিড-১৯ টিকা পৌঁছে দেয়া সম্ভব বলে আশা প্রকাশ করেছেন ‘সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া’র প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা। বৃহস্পতিবার হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিটে (এইচটিএলএস) এক বক্তৃতায় তিনি বলেন, দুই ডোজের এই টিকার সর্বোচ্চ দাম হবে এক হাজার রুপী। প্রতি ডোজ ৫ থেকে ৬ মার্কিন ডলার। তবে সবকিছুই নির্ভর করছে শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের ফলের পর তার ভিত্তিতে অক্সফোর্ডের টিকা ব্যবহারের অনুমতি পাওয়ার ওপর। ২০২৪ সাল নাগাদ সব ভারতীয়কে এই টিকার আওতায় আনা যাবে বলেও আশা প্রকাশ করেন পুনাওয়ালা। অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার ওই টিকা কতটা কার্যকর হবে সে প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, এর প্রয়োগে টি-সেল খুব ভালভাবে সাড়া দিয়েছে। যেটা মানবদেহে দীর্ঘমেয়াদে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং এ্যান্টিবডি তৈরির ইঙ্গিত দেয়। তবে আবারও বলছি, এই টিকা আপনাকে দীর্ঘমেয়াদে সুরক্ষা দেবে কিনা তা কেবল সময়ই বলবে। কেউই আজকের অবস্থানে দাঁড়িয়ে কোন টিকা কতটা কার্যকর হবে তা বলতে পারবে না। অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকার ক্লিনিক্যাল ট্রায়ালে এখন পর্যন্ত বড় ধরনের কোন পার্শ্বপ্রতিক্রিয়ার খবর পাওয়া যায়নি জানিয়ে তিনি আরও বলেন, কি হয় তা দেখতে আমাদের অপেক্ষা করতেই হবে। অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার তিন কোটি ডোজ করোনা টিকা কিনতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে এ মাসের প্রথম সপ্তাহে চুক্তি করেছে বাংলাদেশে সরকার।

ফাইজারের টিকার জরুরী অনুমোদনের আবেদন ॥ ফাইজার ও বায়োএনটেক যুক্তরাষ্ট্রের ফুড এ্যান্ড ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে তাদের টিকা ব্যবহারের জরুরী অনুমোদন চেয়ে আবেদনপত্র জমা দিয়েছে। এক ভিডিও বার্তায় ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলা একে ‘ঐতিহাসিক দিন’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, অত্যন্ত গর্ব এবং আনন্দের সঙ্গে, কিছু স্বস্তির সঙ্গেও আপনাদের জানাচ্ছি, আমাদের কোভিড-১৯ টিকার জরুরী অনুমোদনের আবেদন এখন এফডিএ কর্তৃপক্ষের হাতে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শুক্রবার তারা এফডিএ কর্তৃপক্ষের কাছে তাদের আবেদনপত্র জমা দেয়। কবে নাগাদ অনুমোদন পাওয়া যাবে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। যুক্তরাষ্ট্র সরকার আশা করছে, ডিসেম্বরের প্রথমার্ধেই টিকার অনুমোদন পাওয়া যাবে।

যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজার এবং তাদের জার্মান পার্টনার বায়োএনটেক গত বুধবার তাদের কোভিড-১৯ টিকা মানবদেহে এ্যান্টিবডি তৈরিতে ৯৫ শতাংশ কার্যকর বলে ঘোষণা দেয়। ৬৫ বছরের বেশি বয়সের মানুষদের বেলায় তা ৯৪ শতাংশের বেশি কার্যকর। এই বয়সের মানুষদেরই কোভিড-১৯ এ মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ সংক্রমণ এবং মৃত্যু উভয়ই আবার উদ্বেগজনক হারে বাড়তে শুরু করেছে। গত জুনের পর দেশটিতে গত বৃহস্পতিবার আবার দৈনিক মৃত্যু দুই হাজার ছাড়িয়ে যায়। এ অবস্থায় ফাইজারের টিকা দেশটির জন্য আশার আলো হয়ে আসবে।

করোনা আক্রান্ত ট্রাম্প জুনিয়র ॥ যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়র (৪২) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানান তার মুখপাত্র। চলতি সপ্তাহেই ট্রাম্প জুনিয়রের চিকিৎসা শুরু হয়েছে। পরীক্ষায় ‘পজিটিভ’ আসার পরপরই তিনি নিজ বাড়িতে কোয়ারেন্টাইনে চলে যান। ওই মুখপাত্র বলেন, এখন পর্যন্ত তার শরীরে রোগের কোন লক্ষণ দেখা দেয়নি। কোভিড-১৯ আক্রান্ত হলে যা যা করতে হবে তিনি তার সবই মেনে চলছেন। গত মাসের শুরুর দিকে প্রেসিডেন্ট ট্রাম্প নিজে, ফার্স্টলেডি মেলানিয়া এবং এ দম্পতির ছেলে ব্যারন ট্রাম্প (১২) করোনাভাইরাসে আক্রান্ত হন। তারা দ্রুতই সুস্থ হয়ে ওঠেন। বাবার নির্বাচনী প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে চলেছেন ট্রাম্প জুনিয়র। তার সঙ্গী ফক্স নিউজের সাবেক অনুষ্ঠান সঞ্চালক কিমবেরলি গুইলফোইলে গত জুলাইয়ে এ রোগে আক্রান্ত হয়েছিলেন এবং সুস্থ হয়ে ওঠেন। প্রেসিডেন্ট ট্রাম্পের আরেক ঘনিষ্ঠ সহযোগী এ্যান্ড্রু গিলিয়ানি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুক্রবার তার পরীক্ষার ফল ‘পজিটিভ’ আসে। তিনি ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গিলিয়ানির ছেলে। এক টুইটে রুডি গিলিয়ানি জানান, তার ছেলের শরীরে মৃদু উপসর্গ দেখা দিয়েছে। হোয়াইট হাউসে নতুন করে আবার কোভিড-১৯ সংক্রমণ দেখা দিয়েছে। সম্প্রতি সেখানে আরও অন্তত চারজন ‘পজিটিভ’ হয়েছেন।

জরুরী অবস্থার মেয়াদ বাড়ল পর্তুগালে ॥ পর্তুগালে করোনাভাইরাস প্রতিরোধে জরুরী অবস্থার মেয়াদ আগামী ৮ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। সোমবার এ মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। দেশটিতে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ চলতে থাকায় প্রেসিডেন্ট মারসেলো রেবেলো ডি সউসা শুক্রবার জরুরী অবস্থার মেয়াদ বাড়ানোর আদেশে স্বাক্ষর করেন। তিনি আবারও মেয়াদ বাড়ানোর আভাস দেন।

শীর্ষ সংবাদ:
ভাস্কর্য নিয়ে শান্তি বিনষ্ট করলে কঠোর হাতে দমন করা হবে ॥ কাদের         ভারত-বাংলাদেশ থেকে করোনা ভাইরাসের উৎপত্তি ॥ দাবি চীনা বিজ্ঞানীদের         আগামীকাল বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী         টুঙ্গীপাড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খালে, নিহত ৩         বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬ কোটি ১৬ লাখ         করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা         আপিলে পেনসিলভানিয়ায়ও হেরে গেলেন ট্রাম্প         করোনা ভ্যাকসিনের প্রথম চালানের পরিবহন শুরু         ৩৭০ ধারা বাতিলের পর প্রথম নির্বাচন জম্মু ও কাশ্মীরে         করোনায় দিল্লিতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু         ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যায় ইসরাইল জড়িত!         পরমাণু বিজ্ঞানী হত্যার কঠিন বদলা নেয়ার ঘোষণা ইরানের         শীর্ষ পরমাণূ বিজ্ঞানী হত্যা ॥ ইরানকে খোঁচা ট্রাম্পের         ভয়ঙ্কর যে অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালাল রাশিয়া         স্ত্রীর সম্পত্তির হিসাবে অসঙ্গতি, কাঠগড়ায় ব্রিটেনের অর্থমন্ত্রী         সেপ্টেম্বরের মধ্যে সব কানাডিয়ানরা করোনার ভ্যাকসিন পাবে         শক্তিশালী টাকা ॥ মার্কিন ডলার ও ভারতীয় রুপীর বিপরীতে         জীবনের মঞ্চ থেকে আলী যাকেরের চিরবিদায়         বাজারে ভ্যাকসিন আসা মাত্রই জনগণ পাবে ॥ কাদের         বিয়ের দাওয়াতে ছিলেন আইটি কর্মকর্তারা ॥ অবহেলায় রিজার্ভ চুরি