শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৪ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হংকংয়ের দিকে তাকালে চোখ তুলে নেব ॥ চীনের হুমকি

হংকংয়ের দিকে তাকালে চোখ তুলে নেব ॥ চীনের হুমকি

অনলাইন ডেস্ক ॥ হংকং নিয়ে কেউ সমালোচনা করলে চীন তাদের মুখ বন্ধ করে দিচ্ছে বলে অভিযোগ করছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। সম্প্রতি এ নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও কানাডার একটি জোট চীনের বিরুদ্ধে অভিযোগ তোলায় চীন তার কঠোর ভর্ৎসনা করেছে। এ ছাড়া হংকংয়ের দিকে কেউ দৃষ্টি দিলে তাদের চোখ তুলে নেওয়া হবে বলে হুমকি দিয়েছে চীন। খবর বিবিসি ও এএফপির।

পাঁচ দেশ মিলে গঠিত 'ফাইভ আইস অ্যালায়েন্স'-এর পক্ষ থেকে চীনের সমালোচনা করা হয়। হংকংয়ে নির্বাচিত পাঁচ রাজনীতিককে অযোগ্য ঘোষণার জন্য চীন যে নিয়ম করেছে, তার সমালোচনাও করা হয়েছে। তারা বেইজিংকে এ ধরনের আইন প্রত্যাহার করতে বলেছে। হংকংয়ে জাতীয় সুরক্ষার জন্য হুমকি হিসেবে বিবেচিত রাজনীতিবিদদের বরখাস্ত করার একটি প্রস্তাব পাস করেছে চীন। চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটি কর্তৃক গৃহীত নতুন প্রস্তাবে বলা হয়েছে, আইনপ্রণেতারা যদি হংকংয়ের স্বাধীনতা সমর্থন করেন, চীনের সার্বভৌমত্বকে অস্বীকার করেন এবং বিদেশি বাহিনীকে শহরের বিষয়ে হস্তক্ষেপ করতে বলেন, তবে তাদের জাতীয় সুরক্ষার হুমকি হিসেবে বিবেচনা করা হবে।

বেইজিং চারজন রাজনীতিবিদকে অপসারণের জন্য বাধ্য করার পরে গণতন্ত্রপন্থি আইনপ্রণেতারা গণপদত্যাগের ঘোষণা দিয়েছেন। চারজন সংসদ সদস্যকে বরখাস্ত করার বিষয়টি অনেকে হংকংয়ের স্বাধীনতায় বাধা প্রচেষ্টা হিসেবে দেখেছে। অবশ্য বেইজিং তা অস্বীকার করেছে। এদিকে, হংকং বিষয়ে ফাইভ আইস অ্যালায়েন্সের সমালোচনা বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র দেশগুলোকে সতর্ক করেছেন। তিনি তাদের চীনের বিষয় থেকে দূরে থাকতে বলেছেন। তিনি বলেন, তাদের অবশ্যই সতর্ক হতে হবে, তা না হলে তাদের চোখ উপড়ে ফেলা হবে।

বৃহস্পতিবার বেইজিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের বলেন, চীনারা কখনও সমস্যা তৈরি করে না বা কোনো কিছুর ভয় করে না। তাদের ৫টা না ১০টা চোখ, তা কোনো বিষয় নয়। ফাইভ আইস গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীরা চীনের প্রতি ওই চারজন আইনপ্রণেতাকে তাদের পদে রাখার আহ্বান জানিয়েছে। তাদের অভিযোগ, বেইজিং তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৪২৭০৯১১
আক্রান্ত
৪৬৯৪২৩
সুস্থ
৪৪৫২৭৫৭৬
সুস্থ
৩৮৫৭৮৬
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা স্থানান্তর শুরু ॥ উখিয়া থেকে ভাসানচর         একাত্তরের নৃশংসতা ভোলার নয়, এ ব্যথা চিরদিন থাকবে         আগামী বছরজুড়েই থাকবে নির্বাচনী ডামাডোল         মৌলবাদী গোষ্ঠীর বিরুদ্ধে একাট্টা দেশ         শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম, শ্রেষ্ঠ অভিনেত্রী সুনেরাহ         করোনায় দেশে আরও ৩৫ জনের মৃত্যু         ’২৪ সালের নির্বাচনে ফের প্রার্থী হতে পারেন ট্রাম্প         প্রতিবন্ধীদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতের আহ্বান         বগুড়ায় রেকর্ড পরিমাণ আলু উৎপাদনের সম্ভাবনা         বঙ্গবন্ধু হত্যা মামলায় দণ্ডিতদের রাষ্ট্রীয় খেতাব বাতিল চেয়ে রিট         বিএনপি-জামায়াত জোট হেফাজত নেতাদের মন্ত্রী বানাতে চেয়েছিল!         দাম্পত্য কলহের জের, রায়েরবাজারে গৃহবধূ হত্যার অভিযোগ         ঐতিহাসিক ৭ মার্চ দিবস’ উদযাপন উপলক্ষে বাস্তবায়ন কমিটি গঠন         রোহিঙ্গাদের ইউরোপ-আমেরিকা নিচ্ছেন না কেন, প্রশ্ন মোমেনের         ব্রিটেনের সঙ্গে বাণিজ্য বৈঠক জানুয়ারিতে         আগামী ১৩-১৫ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধ এলাকায় প্রবেশ নিষেধ         হোয়াইট বোর্ড’–এর দ্বিতীয় সংখ্যা প্রকাশিত         একাত্তরের নৃশংসতা ভোলার নয় : প্রধানমন্ত্রী