সোমবার ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উদ্ধার হলো খ্রিস্টপূর্ব আমলের ১০০টি ‘রহস্যময়’ কফিন

উদ্ধার হলো খ্রিস্টপূর্ব আমলের ১০০টি ‘রহস্যময়’ কফিন

অনলাইন ডেস্ক ॥ মিসরের সাক্কারা নেক্রোপলিসের কবরস্থান থেকে প্রায় আড়াই হাজার বছর পুরনো ১০০টি কফিন উদ্ধার করেছে দেশটির পর্যটন ও প্রত্নতত্ত্ব বিভাগ। রাজধানী কায়রোর দক্ষিণে অবস্থান এই কবরস্থানের। কফিনগুলোর মধ্যে বেশ কয়েকটিতে পাওয়া গেছে অক্ষত মমি। অন্তত ৪০টি কফিনে সোনার প্রলেপও দেওয়া রয়েছে। আর কিছু কফিনের ভেতরে সোনার মূর্তিও রয়েছে বলে জানা গেছে। খবর- আল জাজিরা।

আপাতত গবেষণার জন্য কফিন ও মমিগুলোকে ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে।

উদ্ধারকৃত কফিনগুলো পলিমেইক শাসনামলের বলে জানিয়েছেন মিসরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রী খালেদ এল-আনানি। ৩২০ থেকে ৩৩০ খ্রিস্টপূর্ব পর্যন্ত প্রায় ৩০০ বছর ছিল পলিমেইকের শাসনামল। উদ্ধার হওয়া মমি ও কফিনগুলো কায়রোর তিনটি জাদুঘরে প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

তবে প্রদর্শনের আগে এই কফিন ও মমিগুলো সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহ করতে চাইছে মিসরের সরকার।

সাক্কারা নেক্রোপলিসের কবরস্থানে আরও একটি রহস্যে মোড়া কফিন উদ্ধার করা হয়েছে। তবে সেই কফিন সম্পর্কে তেমন কিছু জানানো হয়নি। চলতি বছরের শেষ দিকে সেগুলো সম্পর্কে জানানো হবে বলে ধারণা করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার         জেএমআই চেয়ারম্যানের জামিন কেন বাতিল নয়, হাইকোর্টের রুল         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, ১২ সপ্তাহের মধ্যে সর্বাধিক শনাক্ত         মাস্ক পরাতে জরিমানায় কাজ না হলে জেলও হতে পারে         ডোপ টেস্ট ॥ চাকরি হারালেন ৮ পুলিশ সদস্য         করোনার দ্বিতীয় ধাক্কার মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল!         ইসরায়েল-ফিলিস্তিন ॥ দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষেই বাংলাদেশ         ‘ভাস্কর্য নিয়ে উসকানিমূলক বক্তব্য দিতে থাকলে সরকার বসে থাকবে না’         এক দশকে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ         বেতন বৈষম্য নিরসন দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত         জামিন পেলেন কারাগারে বিয়ে করা ফেনীর সেই যুবক         নুরদের লালবাগের মামলার প্রতিবেদন ২০ ডিসেম্বর         সাংসদ হাজী সেলিমের স্ত্রী মারা গেছেন         করোনা আতঙ্কে শ্রীলঙ্কায় কারাগারে সংঘর্ষে নিহত ৬         এটি ছিল কারচুপির নির্বাচন: ট্রাম্প         করোনায় ভারতে নতুন আক্রান্ত ৩৮৭৭২, মৃত্যু ৪৪৩         ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যা করা হয় রিমোট কন্ট্রোলড বন্দুক দিয়ে         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে ॥ ফাউচি         করোনা ভাইরাস ॥ বিশ্বজুড়ে শনাক্তের সংখ্যা ৬ কোটি ৩০ লাখ ছাড়িয়েছে         নাইজেরিয়ায় অন্তত ১১০ কৃষককে গলা কেটে হত্যা করা হয়েছে ॥ জাতিসংঘ