বৃহস্পতিবার ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে মোংলা পৌরসভার নির্বাচনের জট খুলেছে

অবশেষে মোংলা পৌরসভার নির্বাচনের জট খুলেছে

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ অবশেষে মোংলা পৌরসভার নির্বাচনের জট খুলছে। মোংলা পৌরসভার নির্বাচনের জন্য আর কোন বাঁধা নেই। স্থানীয় সরকার বিভাগের নিদের্শনা অনুযায়ী সীমানা পুনঃনির্ধারণের পর ভোটার তালিকা পুনঃবিন্যাস শুরু করেছে উপজেলা নির্বাচন অফিস। শুক্রবার বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা মো. বেনজির আহম্মেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

২০১১ সালের পর এ পৌরসভায় আর নির্বাচন অনুষ্টিত হয়নি। এই নিয়ে সংবাদ সম্মেলন ও মানববন্ধনও করেন এলাকাবাসী। সর্বশেষ আদালতে মামলা নিস্পত্তি হওয়ার পরে মোংলা পোর্ট পৌরসভার ওয়ার্ডের সীমানা পুনঃবিন্যাসের নির্দেশ দেয় স্থানীয় সরকার বিভাগ।

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী মোংলা পৌর্ট পৌরসভার ওয়ার্ডের সীমানা পুনঃ নির্ধারণ করে উপজেলা প্রশাসন। ১৪ অক্টোবর সীমানা নির্ধারণ (ওয়ার্ড পুনঃগঠন)সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মোংলা পোর্ট পৌরসভার নির্বাচনের জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহন করতে বলেন। সেই অনুযায়ী ২১ অক্টোবর নির্বাচন কমিশন সচিবলয় ভোটার তালিকা পুনঃ বিন্যাসের জন্য নির্দেশ দেন।

সেই নির্দেশনা অনুযায়ী মোংলা উপজেলা নির্বাচন কর্মকর্তাকে মো. আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে তিন সদস্য ভোটার তালিকা পুনঃবিন্যাস কমিটি করা হয়। কমিটির অপর দুই সদস্যরা হলেন, বুড়িরডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমল কৃজ্ঞ রায় ও সহকারী শিক্ষক সুপ্রিয়া রায়।

ভোটার তালিকা পুনঃ বিন্যাস কমিটির প্রধান মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী আমরা ভোটার তালিকা পুনঃবিন্যাসের কাজ শুরু করেছি। প্রত্যেক ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে আমরা তার ভোটার এলাকা নির্ধারণ করছি। ভোটার এলাকা নির্ধারণের জন্য আমরা স্থানীয় সার্ভেয়ার, মৌজা ম্যাপ, স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তির সহযোগিতায় এ ভোটার এলাকা নির্ধারনণ করা হচ্ছে। আশা করি ১০ নভেম্বরের মধ্যে আমরা ভোটার তালিকা পুনঃবিন্যাসের কাজ শেষ করতে পারব।

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা মো. বেনজির আহম্মেদ বলেন, ভোটার তালিকা পুনঃবিন্যাস শেষে আমরা নির্বাচন কমিশনে পাঠাব।পরবর্তীতে নির্বাচন কমিশন সচিবলায়ের নির্দেশনা অনুযায়ী মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন হবে।

সর্বশেষ ২০১১ সালের নির্বাচনে বিএনপি নেতা মোঃ জুলফিকর আলী মোংলা পোর্ট পৌরসভার মেয়র নির্বাচিত হন। এরপরে পাঁচ বছর অতিক্রম হয়ে গেলেও সীমানা জটিলতা সংক্রান্ত বিভিন্ন মামলায় মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন বন্ধ ছিল। এই পৌরসভার নির্বাচনের দাবিতে বিভিন্ন সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা নির্বাচনের দাবি জানান।

শীর্ষ সংবাদ:
স্কুলে ভর্তি লটারিতে ॥ করোনায় শিক্ষা সঙ্কট উত্তরণে সিদ্ধান্ত ঘোষণা         বিশ্বমঞ্চে আবার নেতৃত্ব দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র ॥ বাইডেন         স্ট্যাম্প কোর্ট ফি ব্যান্ডরোল জালিয়াতিতে মাসে ক্ষতি শত কোটি টাকা         ভ্যাকসিন কিনতে মডার্নার সঙ্গে যোগাযোগ শুরু         বিএনপির রাজনীতি এখন জনমুখী নয়         দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         ‘ডেঙ্গুর কার্যকর ওষুধ পেয়েছেন বাংলাদেশী গবেষকরা’         করোনা আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী, সফর বাতিল         জ্বালানিতে মহাপরিকল্পনা         টেলিযোগাযোগ আধুনিক করতে বিটিসিএলের মহাপরিকল্পনা         এফ আর টাওয়ারের নক্সা জালিয়াতি॥ ১৮ জনের বিরুদ্ধে চার্জশীট         পরপর তিনদিন তিন বস্তিতে আগুন, এবার বাউনিয়াবাঁধে         নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে কঠোর অবস্থানে সরকার ॥ ইন্দিরা         জারি করা রুলের শুনানিতে মতামত জানতে চার এ্যামিকাস কিউরি নিয়োগ         মেট্রোরেল : ভাঙ্গা পড়ছে কমলাপুর রেলস্টেশন         বঙ্গবন্ধু স্যাটেলাইট-১: টিভি সম্প্রচারের মান পর্যবেক্ষণে মনিটরিং সেন্টার         সদরঘাট এলাকার সার্বিক বিষয় পর্যবেক্ষণ করলেন মেয়র তাপস         রাজধানীতে মাস্ক না পরায় জরিমানা         এফআর টাওয়ার মামলায় ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দেবে দুদক         মিজানুর রহমান চাকলাদারের জামিন প্রশ্নে রুল শুনানী শেষ : রায ৩০ নবেম্বর