শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে মোংলা পৌরসভার নির্বাচনের জট খুলেছে

অবশেষে মোংলা পৌরসভার নির্বাচনের জট খুলেছে

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ অবশেষে মোংলা পৌরসভার নির্বাচনের জট খুলছে। মোংলা পৌরসভার নির্বাচনের জন্য আর কোন বাঁধা নেই। স্থানীয় সরকার বিভাগের নিদের্শনা অনুযায়ী সীমানা পুনঃনির্ধারণের পর ভোটার তালিকা পুনঃবিন্যাস শুরু করেছে উপজেলা নির্বাচন অফিস। শুক্রবার বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা মো. বেনজির আহম্মেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

২০১১ সালের পর এ পৌরসভায় আর নির্বাচন অনুষ্টিত হয়নি। এই নিয়ে সংবাদ সম্মেলন ও মানববন্ধনও করেন এলাকাবাসী। সর্বশেষ আদালতে মামলা নিস্পত্তি হওয়ার পরে মোংলা পোর্ট পৌরসভার ওয়ার্ডের সীমানা পুনঃবিন্যাসের নির্দেশ দেয় স্থানীয় সরকার বিভাগ।

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী মোংলা পৌর্ট পৌরসভার ওয়ার্ডের সীমানা পুনঃ নির্ধারণ করে উপজেলা প্রশাসন। ১৪ অক্টোবর সীমানা নির্ধারণ (ওয়ার্ড পুনঃগঠন)সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মোংলা পোর্ট পৌরসভার নির্বাচনের জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহন করতে বলেন। সেই অনুযায়ী ২১ অক্টোবর নির্বাচন কমিশন সচিবলয় ভোটার তালিকা পুনঃ বিন্যাসের জন্য নির্দেশ দেন।

সেই নির্দেশনা অনুযায়ী মোংলা উপজেলা নির্বাচন কর্মকর্তাকে মো. আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে তিন সদস্য ভোটার তালিকা পুনঃবিন্যাস কমিটি করা হয়। কমিটির অপর দুই সদস্যরা হলেন, বুড়িরডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমল কৃজ্ঞ রায় ও সহকারী শিক্ষক সুপ্রিয়া রায়।

ভোটার তালিকা পুনঃ বিন্যাস কমিটির প্রধান মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী আমরা ভোটার তালিকা পুনঃবিন্যাসের কাজ শুরু করেছি। প্রত্যেক ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে আমরা তার ভোটার এলাকা নির্ধারণ করছি। ভোটার এলাকা নির্ধারণের জন্য আমরা স্থানীয় সার্ভেয়ার, মৌজা ম্যাপ, স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তির সহযোগিতায় এ ভোটার এলাকা নির্ধারনণ করা হচ্ছে। আশা করি ১০ নভেম্বরের মধ্যে আমরা ভোটার তালিকা পুনঃবিন্যাসের কাজ শেষ করতে পারব।

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা মো. বেনজির আহম্মেদ বলেন, ভোটার তালিকা পুনঃবিন্যাস শেষে আমরা নির্বাচন কমিশনে পাঠাব।পরবর্তীতে নির্বাচন কমিশন সচিবলায়ের নির্দেশনা অনুযায়ী মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন অনুষ্ঠানের অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন হবে।

সর্বশেষ ২০১১ সালের নির্বাচনে বিএনপি নেতা মোঃ জুলফিকর আলী মোংলা পোর্ট পৌরসভার মেয়র নির্বাচিত হন। এরপরে পাঁচ বছর অতিক্রম হয়ে গেলেও সীমানা জটিলতা সংক্রান্ত বিভিন্ন মামলায় মোংলা পোর্ট পৌরসভার নির্বাচন বন্ধ ছিল। এই পৌরসভার নির্বাচনের দাবিতে বিভিন্ন সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা নির্বাচনের দাবি জানান।

শীর্ষ সংবাদ:
সভাপতি ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক জায়েদ         সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা         শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের আন্দোলন চলবে, ঘোষণা শিক্ষার্থীদের         মন্ত্রীর অনুরোধ না রেখে ৬ তারিখের আগেই দাম বাড়লো ভোজ্যতেলের         মাত্র ২ সরকারি হাসপাতালে রয়েছে স্ট্রোক ব্যবস্থাপনার সুবিধা!         বিএনপি দেশের বিরুদ্ধে সারা দুনিয়ায় অপপ্রচার চালাচ্ছে ॥ তথ্যমন্ত্রী         চিকিৎসা পাওয়া আমার মৌলিক অধিকার ॥ মাহবুব তালুকদার         ইসিকে শক্তিশালী করতে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে ॥ সেতুমন্ত্রী         ইউক্রেনের সঙ্গে যুদ্ধ করার ইচ্ছা রাশিয়ার নেই ॥ লাভরভ         রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের