বৃহস্পতিবার ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে এক লাখ ৩০ হাজার মানুষ বাস্তুচ্যুত ॥ ইউনিসেফ

আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে এক লাখ ৩০ হাজার মানুষ বাস্তুচ্যুত ॥ ইউনিসেফ

অনলাইন ডেস্ক ॥ কারাবাখ ইস্যুকে কেন্দ্র করে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার সংঘর্ষে এক লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বুধবার জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)-এর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, সংঘাত শুরুর পর এ পর্যন্ত ৭৬টি স্কুল ও কিন্ডারগার্টেন ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি প্রসূতি হাসপাতালেও গোলাবর্ষণ করা হয়েছে।

বেসামরিক অঞ্চলে নিয়মিত রকেট ও ক্ষেপণাস্ত্র হামলার ফলে শিশুদের ওপর এর মানসিক প্রভাব পড়ছে। শিশুরা ভীত হয়ে পড়ছে।

এদিকে বুধবার আজারবাইজান জানিয়েছে, কারাবাখ সীমান্তের একটি আজেরি গ্রামে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে আর্মেনিয়া। এতে অন্তত ২১ জন নিহত হয়েছে। তবে আর্মেনিয়া এই দাবি অস্বীকার করেছে।

রাশিয়ার মধ্যস্থতায় দুই দফা অন্ত্রবিরতি ভেস্তে যাওয়ার প্রেক্ষাপটে গত ২৫ অক্টোবর (রবিবার) যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তৃতীয়বার যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ করে বিবাদমান দুই রাষ্ট্র। তবে আগের দুই দফার মতো করেই যুদ্ধবিরতি প্রস্তাব গ্রহণ করার কয়েক মিনিটের মধ্যেই ফের যুদ্ধে জড়িয়ে পড়ে দুইটি দেশ। উভয়েই পরস্পরের বিরুদ্ধে চুক্তি ভেঙে আগে হামলার অভিযোগ করে।

বুধবার রাতের দিকে আজারবাইজান সরকারের মুখপাত্র দাবি করেন, আর্মেনিয়া আজারবাইজানের বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকা লক্ষ্য করে লাগাতার মিসাইল হামলা চালিয়ে যাচ্ছে। হামলায় নাগরনো-কারাবাখের কাছে একটি অঞ্চলে ২১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৭০ জন। তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইউনিসেফ জানিয়েছে, বিশেষ করে শিশুদের মানসপটে এই সংঘাতের বিরূপ প্রভাব পড়েছে।

শীর্ষ সংবাদ:
স্কুলে ভর্তি লটারিতে ॥ করোনায় শিক্ষা সঙ্কট উত্তরণে সিদ্ধান্ত ঘোষণা         বিশ্বমঞ্চে আবার নেতৃত্ব দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র ॥ বাইডেন         স্ট্যাম্প কোর্ট ফি ব্যান্ডরোল জালিয়াতিতে মাসে ক্ষতি শত কোটি টাকা         ভ্যাকসিন কিনতে মডার্নার সঙ্গে যোগাযোগ শুরু         বিএনপির রাজনীতি এখন জনমুখী নয়         দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         ‘ডেঙ্গুর কার্যকর ওষুধ পেয়েছেন বাংলাদেশী গবেষকরা’         করোনা আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী, সফর বাতিল         জ্বালানিতে মহাপরিকল্পনা         টেলিযোগাযোগ আধুনিক করতে বিটিসিএলের মহাপরিকল্পনা         এফ আর টাওয়ারের নক্সা জালিয়াতি॥ ১৮ জনের বিরুদ্ধে চার্জশীট         পরপর তিনদিন তিন বস্তিতে আগুন, এবার বাউনিয়াবাঁধে         নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে কঠোর অবস্থানে সরকার ॥ ইন্দিরা         জারি করা রুলের শুনানিতে মতামত জানতে চার এ্যামিকাস কিউরি নিয়োগ         মেট্রোরেল : ভাঙ্গা পড়ছে কমলাপুর রেলস্টেশন         বঙ্গবন্ধু স্যাটেলাইট-১: টিভি সম্প্রচারের মান পর্যবেক্ষণে মনিটরিং সেন্টার         সদরঘাট এলাকার সার্বিক বিষয় পর্যবেক্ষণ করলেন মেয়র তাপস         রাজধানীতে মাস্ক না পরায় জরিমানা         এফআর টাওয়ার মামলায় ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দেবে দুদক         মিজানুর রহমান চাকলাদারের জামিন প্রশ্নে রুল শুনানী শেষ : রায ৩০ নবেম্বর