বৃহস্পতিবার ১২ অগ্রহায়ণ ১৪২৭, ২৬ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প

আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প

জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনের ছয় দিন আগে শেষ মুহূর্তের প্রচার চালাতে এ্যারিজোনায় যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন ডেলাওয়ারে নিজের বাড়ির কাছে এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। জানা গেছে, হোয়াইট হাউসের দখল ধরে রাখতে মরিয়া ট্রাম্প স্থানীয় সময় বুধবার এ্যারিজোনায় দুটি সমাবেশে অংশ নেবেন। একইদিন বাইডেন ডেলাওয়ারে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নেবেন এবং তার বাড়ির কাছে এক অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। খবর বিবিসি, সিএনএন ও রয়টার্সের।

জনমত জরিপগুলোতে ইঙ্গিত পাওয়া গেছে, দোদুল্যমান অঙ্গরাজ্য এ্যারিজোনায় ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের চেয়ে রিপাবলিকান ট্রাম্প সামান্য পিছিয়ে আছেন। মঙ্গলবার রাতে নেভাডার লাস ভেগাসে থাকার পর ট্রাম্প বুধবার এ্যারিজোনার বুলহেড সিটি এবং অঙ্গরাজ্যের সবচেয়ে বড় শহর ফিনিক্সের বাইরে গুডইয়ারে সমাবেশ করবেন। ডেলাওয়ারে বাইডেন কোভিড-১৯ মোকাবেলা এবং আগে থেকে স্বাস্থ্যগত সমস্যা আছে এমন ব্যক্তিদের কিভাবে প্রাণঘাতী এ ভাইরাসের হাত থেকে সুরক্ষিত রাখবেন সে বিষয়ক পরিকল্পনা তুলে ধরবেন বলে জানিয়েছে তার প্রচার শিবির। যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে করোনাভাইরাস মহামারীই সবচেয়ে বেশি প্রভাব ফেলতে যাচ্ছে বলে ধারণা বিশেষজ্ঞদের। কোভিড-১৯ এরই মধ্যে দেশটির ২ লাখ ২৫ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে; মহামারীর কারণে চাকরি হারিয়েছে লাখ লাখ মানুষ।

নির্বাচনের আগে জাতীয় পর্যায়ের প্রায় সব জনমত জরিপেই ট্রাম্পের তুলনায় বাইডেনকে স্বস্তিদায়ক ব্যবধানে এগিয়ে থাকতে দেখা যাচ্ছে। তবে দোদুল্যমান হিসেবে পরিচিত অঙ্গরাজ্যগুলোতে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। ওই অঙ্গরাজ্যগুলোর ভোটই পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্ধারণের ক্ষেত্রে মূল ভূমিকা পালন করবে বলে পর্যবেক্ষকরা মনে করছেন। চলতি বছর ডাকযোগে বিপুল সংখ্যক ভোট পড়ায় আগের মতো দ্রুত ফলাফল নাও পাওয়া যেতে পারে। এরই মধ্যে রেকর্ডসংখ্যক নিবন্ধিত ভোটারের ‘মেইল-ইন ব্যালট’ জমা পড়েছে। এগুলো গণনায় কয়েক দিন বা সপ্তাহও লেগে যেতে পারে; যে কারণে এ বছর ৩ নবেম্বর ভোটের রাতেই পরবর্তী প্রেসিডেন্ট কে হচ্ছেন, তা জানা নাও যেতে পারে বলে অনুমান বিশ্লেষকদের। ডাকযোগে দেয়া ভোট গণনায় দীর্ঘ সময় লাগায় তা ভোট জালিয়াতির সুযোগ করে দিতে পারে বলে দীর্ঘদিন ধরেই এ প্রক্রিয়ার সমালোচনা করে আসছিলেন ট্রাম্প। মঙ্গলবার ফের ‘মেইল-ইন’ ভোটের প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। সাংবাদিকদের বলেছেন, ডাকযোগে দেয়া ভোট গণনা করতে অতিরিক্ত সময় লাগলে তা ‘যথাযথ হবে না’। ব্যালট গুনতে দুই সপ্তাহ লাগার চেয়ে কে বিজয়ী তা ৩ নবেম্বর ঘোষণা করাই সবচেয়ে ভাল ও উপযুক্ত হবে। ব্যালট গুনতে বেশি সময় লাগা একেবারেই যথাযথ হবে না এবং আমার মনে হয় না যে এটা আমাদের আইন অনুসারে হয়। রয়টার্স ও ইপসসের চলতি মাসের ১৪ থেকে ২১ তারিখ পর্যন্ত করা এক জরিপে এ্যারিজোনায় বাইডেনকে ট্রাম্পের তুলনায় ৩ পয়েন্ট এগিয়ে থাকতে দেখা যাচ্ছে। বাইডেন যদি এবার ১১ ইলেকটোরাল ভোট নিজের পক্ষে নিতে পারেন তাহলে ১৯৯৬ সালের পর তিনিই হবেন প্রথম ডেমোক্র্যাট প্রার্থী যিনি অঙ্গরাজ্যটিতে জয়লাভ করলেন।

আগাম ভোট ৭ কোটি ছাড়াল ॥ নির্বাচনের ছয় দিন আগেই ৭ কোটিরও বেশি নাগরিক নিজেদের ভোট দিয়ে দিয়েছেন। এ সংখ্যাটি ২০১৬ সালের নির্বাচনে পড়া মোট ভোটের অর্ধেকেরও বেশি বলে ইউএস ইলেকশনস প্রোজেক্টের টালিতে দেখা গেছে। টালি দেখাচ্ছে, যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে রেকর্ড গতিতে আগাম ভোট পড়ছে। ভোটের এ গতি বজায় থাকলে এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে এবার ভোট পড়ার হার সর্বোচ্চ হতে পারে। এতে রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প ও তার প্রতিপক্ষ বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে ভোটারদের আগ্রহেরও ইঙ্গিত পাওয়া যাচ্ছে। পাশাপাশি ভোটারদের কোভিড-১৯ এর সংস্পর্শ এড়ানোর ইচ্ছাও এতে প্রকাশ পাচ্ছে বলে মনে করা হচ্ছে। ডাকযোগে ভোট দেয়া নিয়ে ডেমোক্র্যাটরা বেশি আগ্রহী হওয়ায় আগাম ভোটে তারা বেশ সুবিধাজনক অবস্থানে আছে।

ফল নিয়ে ফের শঙ্কায় ট্রাম্প ॥ আগামী ৩ নবেম্বর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে আবারও শঙ্কার কথা জানিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, মেইল ইন ব্যালটে দেয়া লাখ লাখ ভোট গণনার জন্য অতিরিক্ত সময় দেয়াটা বেআইনী। ৩ নবেম্বরেই বিজয়ীর নাম ঘোষণা করা উচিত। প্রেসিডেন্ট নির্বাচনের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে সাপ্তাহিক কর্মদিবসে নির্বাচন হয় বলে অনেক মানুষ সশরীরে ভোট দিতে পারেন না। কাজের সূত্রে দূরে থাকার কারণেও কারও কারও ভোট দিতে সমস্যা হয়। এমন সব মানুষের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করতে আগাম ভোট দিয়ে ডাকযোগে ব্যালট পাঠানোর বিধান রয়েছে। আবার সশরীরেও এ ভোট দেয়া যায়। এ পর্যন্ত আগাম ভোট পড়েছে ৭ কোটিরও বেশি।

ট্রাম্পের প্রশংসায় মেলানিয়া ॥ প্রেসিডেন্ট ট্রাম্পের জন্য ভোট চাইতে এককভাবে নির্বাচনী প্রচারে নেমে পড়েছেন ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প। ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ বলে বিবেচিত অঙ্গরাজ্য পেনসিলভানিয়ায় নির্বাচনী এক প্রচারে নেমে ট্রাম্পকে প্রশংসার বন্যায় ভাসিয়েছেন তিনি। গত সপ্তাহেই ট্রাম্পের সঙ্গে নির্বাচনী প্রচারে নামার কথা ছিল মেলানিয়ার। করোনামুক্ত হওয়ার পরও কাশি থেকে যাওয়ায় তার সেই সময়ের প্রচার কর্মসূচী বাতিল হয়। করোনামুক্ত হওয়ার পর প্রথমবারের মতো প্রচারে নামলেন তিনি।

বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন আসন্ন। এই নির্বাচন সামনে রেখে অধিকাংশ জনমত জরিপে বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপনে বাইডেনের চেয়ে ঢের এগিয়ে রয়েছেন তিনি। নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, বিগত প্রায় এক মাসে ফেসবুকে ট্রাম্পের পেজে অনুসারীদের প্রতিক্রিয়া, শেয়ার ও মন্তব্যের সংখ্যা ছিল ১৩ কোটি। ফেসবুকের পক্ষ থেকে আরও জানান হয়েছে, এর বিপরীতে বাইডেনের পেজে অনুসারীদের প্রতিক্রিয়া, শেয়ার ও মন্তব্যের সংখ্যা ছিল এক কোটি ৮০ লাখ। ইনস্টাগ্রামেও ট্রাম্পের চেয়ে পিছিয়ে বাইডেন।

দোদুল্যমান অঙ্গরাজ্যে অবস্থান ॥ যতই সময় ঘনিয়ে আসছে, নির্বাচনে প্রধান দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে। জাতীয় নির্বাচনী জরিপ ও সুইং স্টেট তথা ব্যাটল গ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোর হিসাব-নিকাশ সে কথাই বলছে। নির্বাচনে ১২ অঙ্গরাজ্যকে জয়-পরাজয় নির্ধারক সুইং স্টেট বা দোদুল্যমান অঙ্গরাজ্য বলা হচ্ছে। এর মধ্যে মাত্র দুটিতে এগিয়ে রয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। দুটি যথাক্রমে ওহাইও ও টেক্সাস। ইলেক্টোরাল কলেজ ভোট রয়েছে যথাক্রমে ১৮ ও ৩৮। ওহাইওতে মাত্র ১ পয়েন্টে আর টেক্সাসে ১ দশমিক ৭ পয়েন্টে এগিয়ে তিনি। বাকি ১০টিতে তার পয়েন্ট কিছুটা বেড়েছে। সবই এখনও স্পষ্ট বড় ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন। নির্বাচনী প্রচারের শেষ ধাপে ভাগ্য নির্ধারক অঙ্গরাজ্যগুলোকেই টার্গেট করে প্রচারে জোর দিয়েছেন উভয় প্রার্থী।

শীর্ষ সংবাদ:
স্কুলে ভর্তি লটারিতে ॥ করোনায় শিক্ষা সঙ্কট উত্তরণে সিদ্ধান্ত ঘোষণা         বিশ্বমঞ্চে আবার নেতৃত্ব দিতে প্রস্তুত যুক্তরাষ্ট্র ॥ বাইডেন         স্ট্যাম্প কোর্ট ফি ব্যান্ডরোল জালিয়াতিতে মাসে ক্ষতি শত কোটি টাকা         ভ্যাকসিন কিনতে মডার্নার সঙ্গে যোগাযোগ শুরু         বিএনপির রাজনীতি এখন জনমুখী নয়         দেশে করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         ‘ডেঙ্গুর কার্যকর ওষুধ পেয়েছেন বাংলাদেশী গবেষকরা’         করোনা আক্রান্ত পররাষ্ট্রমন্ত্রী, সফর বাতিল         জ্বালানিতে মহাপরিকল্পনা         টেলিযোগাযোগ আধুনিক করতে বিটিসিএলের মহাপরিকল্পনা         এফ আর টাওয়ারের নক্সা জালিয়াতি॥ ১৮ জনের বিরুদ্ধে চার্জশীট         পরপর তিনদিন তিন বস্তিতে আগুন, এবার বাউনিয়াবাঁধে         নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধে কঠোর অবস্থানে সরকার ॥ ইন্দিরা         জারি করা রুলের শুনানিতে মতামত জানতে চার এ্যামিকাস কিউরি নিয়োগ         মেট্রোরেল : ভাঙ্গা পড়ছে কমলাপুর রেলস্টেশন         বঙ্গবন্ধু স্যাটেলাইট-১: টিভি সম্প্রচারের মান পর্যবেক্ষণে মনিটরিং সেন্টার         সদরঘাট এলাকার সার্বিক বিষয় পর্যবেক্ষণ করলেন মেয়র তাপস         রাজধানীতে মাস্ক না পরায় জরিমানা         এফআর টাওয়ার মামলায় ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দেবে দুদক         মিজানুর রহমান চাকলাদারের জামিন প্রশ্নে রুল শুনানী শেষ : রায ৩০ নবেম্বর