বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরীয়তপুরে কিছুতেই থামছেনা মা ইলিশ শিকার

শরীয়তপুরে কিছুতেই থামছেনা মা ইলিশ শিকার

নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর ॥ ইলিশের প্রধান প্রজনন মৌসুমে শরীয়তপুরে পদ্মা নদীতে কিছুতেই থামানো যাচ্ছেনা মা ইলিশ শিকার। জেল জরিমানা উপেক্ষা করে জেলেরা নদীতে মাছ শিকারে যেন হামলে পড়েছে। জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, জেলার ৪ উপজেলায় আজ বুধবার দুপুর পযর্ন্ত ১৫দিনে প্রশাসনের সহায়তায় জেলা মৎস্য বিভাগ নদীতে ১শ’ ৫৩টি অভিযান পরিচালনা করে। এতে ১শ’ ২টি ভ্রম্যমাণ আদালতের মাধ্যমে ৯শ’ ৭৩জন জেলেকে ৩ মাস থেকে সর্বোচ্চ ১ বছর করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে। এছাড়াও ৪৩ লাখ ৮৭ হাজার ৯শ’ মিটার মাছ ধরার জাল ও ৪শ’ ৯০টি ট্রলার জব্দ করে বিনষ্ট করা হয়েছে। আটক করা হয়েছে ৭টি স্পীডবোট ও ১টি মোটরসাইকেল। ১ হাজার ২শ’ ৬২টি মামলা দায়ের করা হয়েছে। মোট জরিমানা করা হয়েছে ১৩ লাখ ৬৮ হাজার ৫শ’ টাকা। ৩ হাজার ১শ’ ৯৬ কেজি ইলিশ মাছ জব্দ করে তা বিভিন্ন এতিমখানায় বন্টন করা হয়েছে।

শরীয়তপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুর রউফ জানিয়েছেন, জেলার জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ এবং গোসাইরহাট উপজেলার ১৯ হাজার জেলেকে ২০ কেজি করে মোট ৩শ’ ৮০ মেট্রিক টন চাল সহায়তা দেয়া হয়েছে। তারপরেও অনেক জেলে আইন অমান্য করে মাছ ধরতে নদীতে নামছে। শুধু শরীয়তপুর জেলারই নয়, বাইরের জেলার অনেক জেলেও আমাদের জেলার নৌ সীমানায় প্রবেশ করে মা ইলিশ শিকারের সময় আটক হচ্ছে। তিনি বলেন, আমরা প্রশাসনের সহায়তায় বাকি দিনগুলোও অভিযান অব্যাহত রাখবো।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী