মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরীয়তপুরে কিছুতেই থামছেনা মা ইলিশ শিকার

শরীয়তপুরে কিছুতেই থামছেনা মা ইলিশ শিকার

নিজস্ব সংবাদদাতা, শরীয়তপুর ॥ ইলিশের প্রধান প্রজনন মৌসুমে শরীয়তপুরে পদ্মা নদীতে কিছুতেই থামানো যাচ্ছেনা মা ইলিশ শিকার। জেল জরিমানা উপেক্ষা করে জেলেরা নদীতে মাছ শিকারে যেন হামলে পড়েছে। জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, জেলার ৪ উপজেলায় আজ বুধবার দুপুর পযর্ন্ত ১৫দিনে প্রশাসনের সহায়তায় জেলা মৎস্য বিভাগ নদীতে ১শ’ ৫৩টি অভিযান পরিচালনা করে। এতে ১শ’ ২টি ভ্রম্যমাণ আদালতের মাধ্যমে ৯শ’ ৭৩জন জেলেকে ৩ মাস থেকে সর্বোচ্চ ১ বছর করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে। এছাড়াও ৪৩ লাখ ৮৭ হাজার ৯শ’ মিটার মাছ ধরার জাল ও ৪শ’ ৯০টি ট্রলার জব্দ করে বিনষ্ট করা হয়েছে। আটক করা হয়েছে ৭টি স্পীডবোট ও ১টি মোটরসাইকেল। ১ হাজার ২শ’ ৬২টি মামলা দায়ের করা হয়েছে। মোট জরিমানা করা হয়েছে ১৩ লাখ ৬৮ হাজার ৫শ’ টাকা। ৩ হাজার ১শ’ ৯৬ কেজি ইলিশ মাছ জব্দ করে তা বিভিন্ন এতিমখানায় বন্টন করা হয়েছে।

শরীয়তপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুর রউফ জানিয়েছেন, জেলার জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ এবং গোসাইরহাট উপজেলার ১৯ হাজার জেলেকে ২০ কেজি করে মোট ৩শ’ ৮০ মেট্রিক টন চাল সহায়তা দেয়া হয়েছে। তারপরেও অনেক জেলে আইন অমান্য করে মাছ ধরতে নদীতে নামছে। শুধু শরীয়তপুর জেলারই নয়, বাইরের জেলার অনেক জেলেও আমাদের জেলার নৌ সীমানায় প্রবেশ করে মা ইলিশ শিকারের সময় আটক হচ্ছে। তিনি বলেন, আমরা প্রশাসনের সহায়তায় বাকি দিনগুলোও অভিযান অব্যাহত রাখবো।

শীর্ষ সংবাদ:
সালমান-নেতানিয়াহু বৈঠকের কথা অস্বীকার সৌদির         জনসংখ্যা বাড়াতে আর্থিক সহায়তা দেবে চীন         যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্ক নষ্ট হয়ে গেছে ॥ পুতিন         বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করতে রাজি ট্রাম্প         অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে