মঙ্গলবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন না

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী পদত্যাগ করছেন না

অনলাইন ডেস্ক ॥ রাজতন্ত্রের ক্ষমতা খর্ব ও প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বেশ কিছুদিন ধরে থাইল্যান্ডে বিক্ষোভ চলছে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগ চাইছেন বিরোধী দলের নেতারা।

বিক্ষোভকারীদের নিয়ে আলোচনায় বসছেন ওচা। কিন্তু বিরোধী দলের চাওয়া মোতাবেক পার্লামেন্ট সেশনে পদত্যাগের দাবি নাকচ করে দিয়েছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী পার্লামেন্ট অধিবেশনে বলেছেন, ‘আমি সমস্যার মধ্যে ছেড়ে পালাব না। আমাদের দেশ যখন সমস্যায় পড়েছে, তখন পদত্যাগ করে আমার দায়িত্ব ছেড়ে যাব না।’

সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার বোন ইংলাক সিনাওয়াত্রাকে ক্ষমতা থেকে উৎখাত করে প্রায়ুথ চান-ওচা ২০১৪ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার এ দেশটির ক্ষমতায় বসেন। দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ পুরোপুরি তাঁর সামরিক জান্তার অধীনে।

কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভের মুখোমুখি হয়েছে দেশটি। জুলাইয়ের মাঝামাঝি থেকে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে এসে প্রতিবাদ করছেন। প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগের দাবিতে হাজারো বিক্ষোভকারী রাজধানীতে জড়ো হয়ে প্রতিবাদ করছেন। তাঁরা একই সঙ্গে রাজার ক্ষমতা খর্ব করার দাবিও জানাচ্ছেন।

বিবিসি জানিয়েছে, সংবিধান সংশোধন, নতুন নির্বাচন এবং অধিকারকর্মী ও সরকারের সমালোচকদের হয়রানির অবসান ও গ্রেপ্তার হওয়া বিক্ষোভকারীদের মুক্তির দাবি করছেন বিক্ষোভকারীরা। ১৪ অক্টোবর প্রধানমন্ত্রী প্রাউথ চান-ওচার পদত্যাগের দাবিতে হাজারো বিক্ষোভকারী রাজধানীতে জড়ো হন। টানা তিন মাস ধরে চলমান সরকার ও রাজশাসনবিরোধী বিক্ষোভ থামাতে ১৫ অক্টোবর হঠাৎ করেই দেশব্যাপী জরুরি অবস্থা জারি করে থাই সরকার। ব্যাংককে সরকারবিরোধী বিক্ষোভ থামাতে ঘোষণা করা জরুরি অবস্থা ব্যর্থ হওয়ার পর ২১ অক্টোবর গণজমায়েতের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় থাইল্যান্ড।

বিক্ষোভ শুরুর পর থেকে থাই রাজা মহা ভাজিরালংকর্নের প্রাসাদ থেকে এ নিয়ে কোনো মন্তব্য করা হয়নি। বিক্ষোভ থেকে রাজক্ষমতা পুনর্গঠনের দাবি জানানো হচ্ছে, যা থাইল্যান্ডে স্পর্শকাতর ঘটনার বিষয় হিসেবে দেখা হয়। থাইল্যান্ডের আইন অনুযায়ী রাজতন্ত্রের সমালোচনার শাস্তিযোগ্য অপরাধ।

সংসদের বিরোধী দলের সদস্যরা প্রায়ুথকে রাজতন্ত্রের প্রতি আনুগত্য বন্ধ করে পদত্যাগ করতে বলছেন। সমালোচকদের ভাষ্য, তিনি বেসামরিক প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় টিকে থাকতে গত বছরের সাধারণ নির্বাচনে কারচুপি করেন। তবে প্রাউতের দাবি, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে।

বিক্ষোভকারীরা দেশের জন্য একটি নতুন সংবিধানও চাইছেন। বর্তমান সংবিধান লেখা হয়েছিল ওই সামরিক শাসন চলাকালে।

বিক্ষোভাকারী নেতাদের মধ্যে অন্যতম তাত্তেপ ফোর্ড রুয়াংপ্রাপাইকিশেরি সংসদ অধিবেশনকে অকেজো বলে মন্তব্য করেছেন।

প্রায়ুথ বলেছেন, তিনি সমস্যা খতিয়ে দেখতে কমিটি গঠনে রাজি আছেন। তবে বিক্ষোভকারীদের কার সঙ্গে কথা বলবেন তা নিশ্চিত নন। কারণ সেখানে কেউ নেতা নেই, আবার সবাই নেতা।

এ মাসে জরুরি অবস্থা জারির সময় বেশ কয়েকজন শীর্ষ নেতাকে গ্রেপ্তার করেছে থাইল্যান্ড সরকার।

দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভের তুলনায় রাজতন্ত্র সমর্থনকারীদের সমাবেশে জনসমাগম তুলনামূলকভাবে কম দেখা গেছে। হলুদ জামা পরে হাজারখানেকের বেশি সমর্থক গতকাল মঙ্গলবার ব্যাংকক পার্কে জমা হন।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ         মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের