বুধবার ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংকট সমাধানে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব হেকমতিয়ারের ॥ কাবুলের না’

সংকট সমাধানে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব হেকমতিয়ারের ॥ কাবুলের না’

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানের তালেবানের পক্ষ থেকে সম্প্রতি অন্তর্বর্তী সরকার গঠনের যে দাবি উঠেছে তার প্রতি সমর্থন জানিয়েছেন দেশটির হেজবে ইসলামি দলের নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার। তিনি বলেছেন, একমাত্র অন্তর্বর্তী সরকার গঠনের মাধ্যমে আফগানিস্তানের চলমান সংকটের সমাধান হতে পারে।

তবে হেকমতিয়ারের বক্তব্য তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে আফগান সরকার। প্রেসিডেন্ট আশরাফ গানির সিনিয়র উপদেষ্টা শাহ হোসেইন মোরাতাজাভি বলেছেন, হেকমতিয়ার সম্প্রতি পাকিস্তান সফরে গিয়ে অন্তবর্র্তী সরকারের ‘প্রেসক্রিপশন’ নিয়ে এসেছেন। তিনি আরো বলেন, আফগানিস্তানে বহু আগে অন্তর্বর্তী সরকারের ধারনা ব্যর্থ হয়েছে।

একে আফগান প্রেসিডেন্ট প্রাসাদের মুখপাত্র সিদ্দিক সিদ্দিকিও বলেছেন, গুলবুদ্দিন হেকমতিয়ার বিগত বছরগুলোতে কাবুল সরকারের বিরোধিতা করা ও এ ধরনের উদ্ভট প্রস্তাব দেয়া ছাড়া অন্য আফগান জনগণের জন্য অন্য কোনো বার্তা বয়ে আনেননি।

হেকমতিয়ার গতকাল পাকিস্তান সফর শেষে দেশে ফিরে বলেন, তালেবান গোষ্ঠী আশরাফ গনির নেতৃত্বাধীন বর্তমান আফগান সরকারকে মানে না। কাজেই এই সরকার ভেঙে দিয়ে তালেবানকে অন্তর্ভুক্ত করে একটি অন্তর্বর্তী বা অস্থায়ী সরকার গঠনের মাধ্যমেই চলমান সংকটের সমাধান করা যেতে পারে।

হেজবে ইসলামির নেতা হেকমতিয়ার তার ইসলামাবাদ সফরে পাক প্রধানমন্ত্রী ইমরান খানসহ দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। হেকমতিয়ার এমন সময় এ দাবি তুললেন যকন গত ১২ সেপ্টেম্বর থেকে আফগান সরকার তালেবানের প্রতিনিধিরা কাতারের রাজধানী দোহায় শান্তি আলোচনা শুরু করেছেন যা এখনো চলছে। অবশ্য তালেবানের পক্ষ থেকে এরইমধ্যে অনানুষ্ঠানিকভাবে অন্তর্বর্তী সরকার গঠনের প্রস্তাব দেয়া হয়েছে বলে কোনো কোনো সূত্র জানিয়েছে।#

শীর্ষ সংবাদ:
ভার্চুয়াল কোর্টের বৈধতা নিয়ে রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট         নরসিংদীর শিবপুরে গণপিটুনিতে দুই ডাকাত নিহত         স্বাস্থ্য ঝুঁকি এড়াবার জন্য প্রতি শ্রেণীতে লটারির মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত ॥ শিক্ষামন্ত্রী         নুরসহ ৬ জনের বিরুদ্ধে করা মামলার প্রতিবেদন ১৭ ডিসেম্বর         আইসিসির নতুন হলেন চেয়ারম্যান গ্রেগ বারক্লে         প্রথম দফায় ৬৪ লাখ ভ্যাকসিন বিতরণ করবে যুক্তরাষ্ট্র         লাখ লাখ করোনা রোগীর তথ্য লুকিয়েছে ভারত         করোনার দ্বিতীয় তরঙ্গের পর লকডাউন শিথিল করছে ফ্রান্স         আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র হস্তান্তর         আফগানিস্তানে জোড়া বোমা বিস্ফোরণে নিহত ১৪, আহত অনেক         চাঙ্গা থাকবে অর্থনীতি ॥ করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে ব্যাপক উদ্যোগ         চলমান কাজ শেষ না করলে পরবর্তী কাজ পাবে না ঠিকাদার         বেগমপাড়ার সাহেবদের ধরতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী         অনেক নাটকীয়তার পর ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প         ঝুলে গেছে খালেদা জিয়ার লন্ডন যাত্রা         দশ বছরে নির্মাণসামগ্রী খাতের আকার দ্বিগুণ ॥ রফতানি হচ্ছে রড সিমেন্ট সিরামিক         ২৪ ঘণ্টায় আরও ৩২ জনের মৃত্যু         বিবিসির দৃষ্টিতে ১০০ নারী ॥ এবার তালিকায় দুই বাংলাদেশী         তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সঙ্কট তুলে ধরলেন ড. মোমেন         মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্র বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা