মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাল টাকা ও ডলার চক্রের হোতাসহ ৭ জন গ্রেফতার

জাল টাকা ও ডলার চক্রের হোতাসহ ৭ জন গ্রেফতার
  • অর্ধকোটি টাকার জাল নোট উদ্ধার

স্টাফ রিপোর্টার ॥ বিপুল জাল টাকা, জাল ডলার ও জালমুদ্রা তৈরির সরঞ্জামসহ জালমুদ্রা কারবারি চক্রের অন্যতম মাস্টারমাইন্ড কাজী মাসুদ পারভেজকে ছয় সহযোগীসহ গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। তারা সর্বজনীন শারদীয় দুর্গোৎসবের মতো বড় উৎসবকে টার্গেট করে জাল টাকা ও জাল ডলারগুলো বানিয়েছিল। এসব তাদের বাজারে ছাড়ার কথা ছিল। কিন্তু বেরসিক গোয়েন্দাদের কারণে জাল মুদ্রার কারবারিদের পুরো পরিকল্পনা ভেস্তে গেছে।

শনিবার ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আকতার আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, গত ১৮ অক্টোবর জালমুদ্রা কারবারিদের অন্যতম হোতা হুমায়ুন কবিরকে, তার সহযোগী তাসলিমা আক্তার, সুখী আক্তার ও জামালসহ মোট চারজনকে মোহাম্মদপুরের নূরজাহান রোডের একটি বাড়ি থেকে গ্রেফতার করা হয়। তাদের কাছে পাওয়া যায় অর্ধকোটি টাকারও বেশি জালনোটসহ জালটাকা তৈরির নানা সরঞ্জাম। হুমায়ুন কবির সপ্তমবারের মতো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হয়।

হুমায়ুনের ভাই কাওসারও জাল টাকার ব্যবসায়ী। সে বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী। চলতি বছরের ১০ জানুয়ারি ধানম-ির ৭/ই নম্বরের ১০ নম্বর বাড়ি থেকে কয়েক কোটি টাকার জালনোট ও জালনোট তৈরির সরঞ্জামসহ গ্রেফতার হয় সাইফুল ইসলাম। সাইফুল সদ্য গ্রেফতার হওয়া তাসলিমার স্বামী।

ডিবি প্রধান জানান, গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে ঘুরে ফিরেই আসে জালনোট কারবারি চক্রের মাস্টারমাইন্ড কাজী মাসুদ পারভেজের নাম। শেষ পর্যন্ত গত ২৩ অক্টোবর রাতে ঢাকার কোতোয়ালি ও আদাবর থানাসহ বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। অভিযানে প্রায় ৫৯ লাখ টাকার জালনোট, ১১৩টি জাল ডলার ও জালনোট তৈরির সরঞ্জামাদিসহ ছয় জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হচ্ছে, পুরো চক্রের মাস্টারমাইন্ড কাজী মাসুদ পারভেজ ও তার সহযোগী মামুন, শিমু, রুহুল আলম, সোহেল রানা, নাজমুল হক।

মাসুদ পারভেজের বিরুদ্ধে একাধিক মামলা আছে। চক্রটি ৫-৬ বছর ধরে জালনোটের কারবার করছিল। তারা ঈদ, দুর্গাপূজাসহ বড় উৎসবকে টার্গেট করে বাজারে জালটাকা ছাড়ত। এক লাখ জাল টাকা তারা ২০ হাজার টাকায় বিক্রি করত। জালমুদ্রার বিরুদ্ধে অভিযান আরও জোরদার করা হবে। সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম-কমিশনার মাহবুব আলমসহ উর্ধতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন