সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

জাল টাকা ও ডলার চক্রের হোতাসহ ৭ জন গ্রেফতার

জাল টাকা ও ডলার চক্রের হোতাসহ ৭ জন গ্রেফতার
  • অর্ধকোটি টাকার জাল নোট উদ্ধার

স্টাফ রিপোর্টার ॥ বিপুল জাল টাকা, জাল ডলার ও জালমুদ্রা তৈরির সরঞ্জামসহ জালমুদ্রা কারবারি চক্রের অন্যতম মাস্টারমাইন্ড কাজী মাসুদ পারভেজকে ছয় সহযোগীসহ গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। তারা সর্বজনীন শারদীয় দুর্গোৎসবের মতো বড় উৎসবকে টার্গেট করে জাল টাকা ও জাল ডলারগুলো বানিয়েছিল। এসব তাদের বাজারে ছাড়ার কথা ছিল। কিন্তু বেরসিক গোয়েন্দাদের কারণে জাল মুদ্রার কারবারিদের পুরো পরিকল্পনা ভেস্তে গেছে।

শনিবার ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আকতার আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি বলেন, গত ১৮ অক্টোবর জালমুদ্রা কারবারিদের অন্যতম হোতা হুমায়ুন কবিরকে, তার সহযোগী তাসলিমা আক্তার, সুখী আক্তার ও জামালসহ মোট চারজনকে মোহাম্মদপুরের নূরজাহান রোডের একটি বাড়ি থেকে গ্রেফতার করা হয়। তাদের কাছে পাওয়া যায় অর্ধকোটি টাকারও বেশি জালনোটসহ জালটাকা তৈরির নানা সরঞ্জাম। হুমায়ুন কবির সপ্তমবারের মতো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হয়।

হুমায়ুনের ভাই কাওসারও জাল টাকার ব্যবসায়ী। সে বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী। চলতি বছরের ১০ জানুয়ারি ধানম-ির ৭/ই নম্বরের ১০ নম্বর বাড়ি থেকে কয়েক কোটি টাকার জালনোট ও জালনোট তৈরির সরঞ্জামসহ গ্রেফতার হয় সাইফুল ইসলাম। সাইফুল সদ্য গ্রেফতার হওয়া তাসলিমার স্বামী।

ডিবি প্রধান জানান, গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে ঘুরে ফিরেই আসে জালনোট কারবারি চক্রের মাস্টারমাইন্ড কাজী মাসুদ পারভেজের নাম। শেষ পর্যন্ত গত ২৩ অক্টোবর রাতে ঢাকার কোতোয়ালি ও আদাবর থানাসহ বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। অভিযানে প্রায় ৫৯ লাখ টাকার জালনোট, ১১৩টি জাল ডলার ও জালনোট তৈরির সরঞ্জামাদিসহ ছয় জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হচ্ছে, পুরো চক্রের মাস্টারমাইন্ড কাজী মাসুদ পারভেজ ও তার সহযোগী মামুন, শিমু, রুহুল আলম, সোহেল রানা, নাজমুল হক।

মাসুদ পারভেজের বিরুদ্ধে একাধিক মামলা আছে। চক্রটি ৫-৬ বছর ধরে জালনোটের কারবার করছিল। তারা ঈদ, দুর্গাপূজাসহ বড় উৎসবকে টার্গেট করে বাজারে জালটাকা ছাড়ত। এক লাখ জাল টাকা তারা ২০ হাজার টাকায় বিক্রি করত। জালমুদ্রার বিরুদ্ধে অভিযান আরও জোরদার করা হবে। সংবাদ সম্মেলনে ডিবির যুগ্ম-কমিশনার মাহবুব আলমসহ উর্ধতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ: