রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরগুনায় ভারি বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত

বরগুনায় ভারি বর্ষণে নিম্নাঞ্চল প্লাবিত

নিজস্ব সংবাদদাতা, বরগুনা ॥ বরগুনায় বুধবার (২১ অক্টোবর) ভোররাত থেকে একটানা ভারি বর্ষণে জেলা শহরসহ ৬টি উপজেলা সদর ও ইউনিয়ন সমূহের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বসতঘর ও রাস্তা বৃষ্টির পানিতে ধসে গেছে। বরগুনা, বেতাগী, পাথরঘাটা ও আমতলী পৌরসভার গুরুত্বপূর্ণ সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে জনজীবনে বিপর্যয়ের সৃষ্টি হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে আজ শুক্রবার সকাল ৯ টা পর্যন্ত ২৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

বরগুনা জেলায় বিভিন্ন বেড়ীবাঁধের বাহিরে অবস্থিত আবাসন, আশ্রয়ন এবং বস্তিবাসীরা বৃষ্টি আর জোয়ারের পানিতে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে। এছাড়া বেড়ীবাঁধের বাহিরে অবস্থিত কয়েক সহাস্রাধিক বসতবাড়ি বৃষ্টি আর জোয়ারের পানিতে তলিয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, শুক্রবার বেলা ১২ টা পর্যন্ত বিষখালী, বুড়ীশ্বর (পায়রা) বলেশ্বর নদীতে জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ৩ ফুট ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে উপকূলের অনেক বাড়িতে রান্না করার মতো অবস্থা নেই। বরগুনা পৌরসভার, চরকলোনী, কলেজ সড়ক, কলেজ ব্রাঞ্চ সড়ক, ব্যাংক কলোনী, আমতলা পাড়, বাজার সড়ক, বঙ্গবন্ধু সড়ক, গোলাম সরোয়ার সড়ক, পশু হাসপাতাল সড়কে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

দুই দিনের বেশি অব্যাহত ভারি বর্ষণে ব্যবসা-বাণিজ্যসহ সাধারণ জনজীবনে বিপর্যয় নেমে এসেছে। সবকিছু স্থবির হয়ে আছে। জেলা সদর ও পাথরঘাটা, বেতাগী, বামনা উপজেলায় শুক্রবার সকাল থেকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, বর্ষা থেমে যাবার পরে ক্ষেতে থাকা সবজির ক্ষয়-ক্ষতির পরিমাণ জানা যাবে।

মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, বৃষ্টির পানিতে বেশ কয়েকটি মাছের ঘের আর পুকুরে পানি বৃদ্ধি পেলেও এখন পর্যন্ত উল্লেখযোগ্য ক্ষতির খবর পাওয়া যায়নি।

বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ বলেন, আবহাওয়া অধিদফতর থেকে ৩ নম্বর সংকেত পেয়েই আমরা, উপজেলা নির্বাহী অফিসারদের মাধ্যমে সকল ইউনিয়ন চেয়ারম্যান ও মেম্বারদের নিজ নিজ এলাকার ক্ষয়ক্ষতির সঠিক তথ্য সংগ্রহ করার জন্য বলেছি। শুকনা খাবার প্রস্তুত করা হচ্ছে। প্রয়োজনে চাহিদা মত সরবরাহ করা সম্ভব হবে আশা করি।

বরগুনা পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেনের উদ্যোগে বিভিন্ন ওয়ার্ডে বর্ষায় ক্ষতিগ্রস্তদের শুকনো খাদ্যসহ আর্থিক সহায়তা পৌঁছে দেয়া হচ্ছে।

মেয়র শাহাদত হোসেন বলেন, অনেকের বসতবাড়ি বৃষ্টির পানিতে ডুবে যাওয়ায় তাদেরকে শুকনো খাবার পৌঁছে দেবার ব্যবস্থা নেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         দেশের ৪৫ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা ভালো : বাণিজ্যমন্ত্রী         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস         হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী