রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেনীতে ধর্ষণবিরোধী লংমার্চে হামলার প্রতিবাদে শাহবাগ অবরোধ

ফেনীতে ধর্ষণবিরোধী লংমার্চে হামলার প্রতিবাদে শাহবাগ অবরোধ

অনলাইন রিপোর্টার ॥ ফেনীতে ধর্ষণবিরোধী লংমার্চে হামলার প্রতিবাদ ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবিতে শাহবাগ মোড় আটকে বিক্ষোভে অংশ নিয়েছে বিভিন্ন সংগঠন।

‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা বুধবার দুপুর সাড়ে ১২টায় শাহবাগ মোড়ে অবস্থান নিলে রাস্তায় যান চলাচলে বিঘ্নিত এবং যাত্রীরা ভোগান্তিতে পড়েন।

গত ৫ অক্টোবর থেকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ধর্ষণবিরোধী নানা কর্মসূচি পালন করে আসছে বিভিন্ন সংগঠন। এর অংশ হিসেবে ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে দেশব্যাপী গণজাগরণ তৈরি করতে ১৬ ও ১৭ অক্টোবর ঢাকা থেকে নোয়াখালীর পথে লংমার্চ কর্মসূচি পালন করেন তারা।

১৭ অক্টোবর লংমার্চটি ফেনী শহরের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মোড় এলাকায় পৌঁছালে লাঠিসোটা ও ইট নিয়ে এই হামলা চালায় একদল যুবক।হামলায় ৩০ জন আহত এবং ছয়টি বাস ভাংচুর করা হয়েছে দাবি করেছেন আন্দোলনকারীরা।

ওই ঘটনার প্রতিবাদে বুধবার সারাদেশে রাজপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করেছিল প্রগতিশীল ছাত্র জোট। এরই অংশ হিসেবে সকালে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন জোটের নেতাকর্মীরা। পরে দুপুর ১২টায় বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ থেকে কাঁটাবন মোড় হয়ে আবার শাহবাগ মোড়ে এসে অবস্থান নেন তারা।

সেখানে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের(বাসদ মার্ক্সবাদী) সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার বলেন, আমরা গত ৫ অক্টোবর থেকে নয় দফা দাবিতে আন্দোলন করছি। এরই অংশ হিসেবে ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে দেশব্যাপী গণজাগরণ তৈরি করতে আমরা ঢাকা টু নোয়াখালী শান্তিপূর্ণ লংমার্চ কর্মসূচি পালন করতে চেয়েছি। লংমার্চ কর্মসূচিতে সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছিল।

“কিন্তু আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের কর্মূচিতে ন্যাক্কারজনক হামলা চালিয়েছে এবং হামলার সময় পুলিশ নীরব ভূমিকা পালন করেছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা জানাই এবং এ ঘটনায় জড়িত চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানাচ্ছি।”

এসময় বক্তারা স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগসহ পূর্বঘোষিত নয় দাবিও বাস্তবায়নের দাবি জানান।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে