রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিনোভ্যাকের করোনা ভাইরাসের টিকা নিরাপদ ॥ ব্রাজিল

সিনোভ্যাকের করোনা ভাইরাসের টিকা নিরাপদ ॥ ব্রাজিল

অনলাইন ডেস্ক ॥ চীনা কোম্পানি সিনোভ্যাক বায়োটেক’র উৎপাদিত করোনা ভাইরাসের সম্ভাব্য টিকা করোনাভ্যাক নিরাপদ বলে ঘোষণা দিয়েছে ব্রাজিল। সাও পাওলোর বিখ্যাত বায়োমেডিক্যাল গবেষণা সংস্থার মতে, সিনোভ্যাকের তৈরি টিকা ‘করোনাভ্যাক’-এর দুই ধাপের পরীক্ষা শেষে করোনাভ্যাক নিরাপদ বলে উঠে এসেছে। সোমবারের এই রিপোর্টের ভিত্তিতে তৃতীয় দফার ট্রায়াল শুরু হবে শিগগিরই। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

সাও পাওলোর বুতানতান ইনস্টিটিউটের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রায় ১৩ হাজার স্বেচ্ছাসেবকের উপর প্রয়োগ করা হয়েছিল করোনাভ্যাক। তাদের শারীরিক অবস্থার পরিবর্তন প্রতিদিন রেকর্ড করা হয় এবং তার ভিত্তিতে তৈরি রিপোর্টেই সাফল্যের ইঙ্গিত মিলেছে।

যদিও ইঞ্জেকশনের মাধ্যমে ডোজ নেওয়ার সময়ে কয়েকজন স্বেচ্ছাসেবক ব্যথা অনুভব করেছেন, কারও মধ্যে ক্লান্তিভাব ছিল। কিন্তু সামগ্রিকভাবে নির্দিষ্ট সময় পর ফলাফল ইতিবাচক বলে দাবি করেছে ব্রাজিলে গবেষণা সংস্থা। তৃতীয় দফার পরীক্ষায় ৯ হাজার স্বেচ্ছাসেবক অংশ নিচ্ছেন।

সাও পাওলো গভর্নর জোয়া ডোরিয়া বলেন, করোনাভ্যাকের প্রথম দফার ক্লিনিক্যাল ট্রায়াল থেকে ব্রাজিল বুঝতে পেরেছে, করোনাভ্যাকই সবচেয়ে নিরাপদ, সবচেয়ে ভালো এবং সবচেয়ে বেশি আশা জাগাচ্ছে।

সাও পাওলোর স্বাস্থ্য সচিবের দাবি, প্রথম দফার ট্রায়ালে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। সব ঠিক থাকলে হয়ত আগামী ফেব্রুয়ারিতে চীনের করোনা প্রতিষেধক পৌঁছে যাবে ব্রাজিলে।

উল্লেখ্য, করোনাভ্যাক নিয়ে চীনের সঙ্গে ব্রাজিলের চুক্তি হয়েছে। ৬ কোটি ডোজ টিকা চীনের কাছ থেকে কিনবে ব্রাজিল। এছাড়া ইন্দোনেশিয়া, তুরস্কেও এই করোনাভ্যাকের পরীক্ষা চলছে।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে