বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন করে শরীরে তৈরি হবে না করোনা

নতুন করে শরীরে তৈরি হবে না করোনা
  • দাবি গবেষকদের

শরীরে নোভেল করোনাভাইরাসের ছড়িয়ে পড়া আটকানো গেলে ভয়াবহ এ ভাইরাসের পুনরুৎপাদন থামানো যাবে। ফলে আক্রান্ত রোগীদেরও দ্রুত সারিয়ে তোলা সহজ হবে বলেও আশা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। মার্কিন গবেষকরা জানিয়েছেন, এতে শরীরে অতিরিক্ত জটিলতাও তৈরি হওয়ার আশঙ্কা নেই। এদিকে মানুষের ত্বকে করোনাভাইরাস প্রায় ৯ ঘণ্টা ধরে সক্রিয় থাকতে পারে। জাপানের একদল গবেষক নতুন এক গবেষণায় এই প্রমাণ পাওয়ার পর কোভিড-১৯ মহামারী মোকাবেলায় মানুষের ঘন ঘন হাত ধোয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। কলকাতা টুয়েন্টিফোর।

করোনাভাইরাসের পুনরুৎপাদন ঠেকানোর পরীক্ষায় বেশ কিছুটা সফলতা এসেছে বলে দাবি করেছেন মার্কিন গবেষকরা। তারা জানিয়েছেন, ভাইরাসের আরএনএ কোষে ঢুকে পড়লে সেই কোষের প্রোটিন শৃঙ্খলকে ভেঙে ফেলতে সক্ষম হয় করোনাভাইরাস। এর জেরে ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে। দেহে ক্রমশ বিস্তার লাভ করতে থাকে করোনাভাইরাস। ওই কোষের থেকে রসদ সংগ্রহ করে বেঁচে থাকে করোনাভাইরাস, তৈরি হতে থাকে নতুন নতুন ভাইরাসের সংস্করণ। এখানেই সমস্যা তৈরি হয়। যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আরও জানিয়েছেন, অনেক সময় নতুন নতুন সংস্করণ তৈরি করতে গিয়ে কিছু বিক্রিয়ার মাধ্যমে সম্পূর্ণ নতুন ভাইরাসের জন্ম হয়। একে মিউটেশন বলে। এর জেরে এমন কিছু ভাইরাস তৈরি হয়, যার সংস্পর্শে আগে কখনও শরীর আসেনি। ফলে আরও জটিলতা বাড়ে। এতে করে অনেক সময় রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে। সায়েন্স জার্নালে প্রকাশিত টেক্সাস বিশ্ববিদ্যালয়ের হেলথ সায়েন্স সেন্টারের গবেষকরা এখানেই সাফল্য পেয়েছেন, যে কীভাবে কোষ থেকে কোষে ভাইরাসের ছড়িয়ে পড়া বা মিউটেশন ঘটানো থামানো যায়। এজন্য দুটি মলিকিউল তৈরি করেছেন তারা। যাতে এই প্রক্রিয়া ত্বরান্বিত করা যায়। সিসর উৎসেচক থেকে এই মলিকিউলগুলো তৈরি হয়েছে। মলিকিউলগুলো শরীরে প্রোটিনের উৎপাদনের হারকে বাড়িয়ে দেয়। ফলে প্রোটিন শৃঙ্খল ভাঙতে পারে না করোনাভাইরাস। সাইটোকিনস ও চেমোকিনস নামের এই মলিকিউল দুটি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাকে সতর্ক করে বহিরাগত ভাইরাসের উপস্থিতি সম্পর্কে।

শীর্ষ সংবাদ:
ইরান-রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের ভোটারদের তথ্য আছে ॥ এফবিআই         প্রথম সমাবেশে ওবামা বললেন, এবারের ভোট জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ!         এবার মেঘালয়ের সব বাঙালীকে বাংলাদেশি দাবি!         অক্সফোর্ডের করোনা ভাইরাসের টিকায় প্রাণ গেল স্বেচ্ছাসেবকের         ইস্তফার জন্য থাই প্রধানমন্ত্রীকে ৩ দিন সময় দিলেন বিক্ষোভকারীরা         আজারবাইজানকে নিয়ন্ত্রণে রাখতে ইরানের সমর্থন চায় আর্মেনিয়া         নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার         সম্প্রীতির বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর