বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পড়ার বিষয় ॥ ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

পড়ার বিষয় ॥ ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট

পর্যটনের সঙ্গে একান্তভাবে যে পড়াটির যোগসূত্র রয়েছে তা হলো হোটেল ম্যানেজমেন্ট। ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট হলো পর্যটন ও সেবাবিষয়ক প্রাকটিক্যাল জ্ঞানের পাঠ। ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট শুধু পর্যটন বা হোটেল ব্যবস্থাপনা নিয়েই সীমাবদ্ধ নয়; বরং একই সঙ্গে রাজনীতি, অর্থনীতি ও সংস্কৃতির সমন্বয় ঘটিয়ে কিভাবে এই শিল্পের উন্নয়ন করা যায় তা নিয়েও আলোচনা করা হয়।

কেন পড়বেন : বিশ্বের প্রতি ১১টি চাকরির মধ্যে ১টি পর্যটন শিল্পে হয়ে থাকে যেখানে গ্লোবাল জিডিপিতে অবদান ১০.৩% । পর্যটন বিশেষজ্ঞরা তাদের গবেষণার দ্বারা ধারণা করছেন, আগামী দিনে বিশ্ব পর্যটকের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১৬০ কোটি। এই বিপুলসংখ্যক পর্যটকের ৭৩ শতাংশই ভ্রমণ করবেন এশিয়ার দেশগুলোতে। পর্যটন শিক্ষা শতভাগ কর্মমুখী শিক্ষা।

কর্মক্ষেত্র : বিশ্বায়নের জোয়ারে চাকরির বাজার এখন আর শুধু দেশেই সীমাবদ্ধ নয়, দেশের বাইরেও কাজের অবারিত সুযোগ রয়েছে। এর মধ্যে রয়েছে হোটেল, মোটেল, হাসপাতাল, ট্র্যাভেল এ্যান্ড ট্যুরিজম সংস্থা, এয়ারলাইন্স,শিপ, কাস্টমার কেয়ার সার্ভিস সেন্টার প্রভৃতি। সারা পৃথিবীতে অসংখ্য ফাইভ স্টার বা পাঁচতারা হোটেল রয়েছে। উদাহরণ হিসেবে যদি একটি মাত্র হোটেলের আয়তনকে বিশ্লেষণ করা যায়, তাহলেই বোঝা যাবে কী বিপুল পরিমাণ কর্মীর দরকার হয় এ রকম একটি হোটেল পরিচালনা করতে।

কোথায় পড়বেন : বাংলাদেশ টেকনিকাল এডুকেশন বোর্ড (বিটিইবি) এর অধীনে ড্যাফোডিল পলিটেকনিক ইনিস্টিটিউট ২০১৮ সাল থেকে ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি টেকনোলোজির উপর ৪ বছর মেয়াদী ডিপ্লোমা প্রোগ্রাম পরিচালনা করে আসছে। যোগাযোগ : বাড়ী# ২/বি, রোড# ১২, ধানম-ি, মিরপুর রোড, ঢাকা । ০১৭১৩৪৯৩২৪৬, ০১৭১৩৪৯৩২৪৩। ৪ বছর মেয়াদী কোর্সে ৮টি পর্ব/ সেমিস্টার সম্পন্ন করতে হয়। সপ্তাহে ৬ দিন ক্লাস অনুষ্ঠিত হয়। তাছাড়া এখানে শুধুমাত্র ডে-শিফটে ক্লাস হয়ে থাকে। ফলে শিক্ষার্থীরা পার্ট টাইম কাজ করার সুযোগ পায়। বর্তমানে ২০২০-২১ শিক্ষা বর্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ট্যুরিজম এ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি চলছে।

শীর্ষ সংবাদ:
ইরান-রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের ভোটারদের তথ্য আছে ॥ এফবিআই         প্রথম সমাবেশে ওবামা বললেন, এবারের ভোট জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ!         এবার মেঘালয়ের সব বাঙালীকে বাংলাদেশি দাবি!         অক্সফোর্ডের করোনা ভাইরাসের টিকায় প্রাণ গেল স্বেচ্ছাসেবকের         আজারবাইজানকে নিয়ন্ত্রণে রাখতে ইরানের সমর্থন চায় আর্মেনিয়া         নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না         স্কুলে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অটো প্রমোশন         বগুড়া থেকে ঢাকায় পৌঁছা যাবে সাড়ে ৩ ঘণ্টায়         দেশে করোনায় আরও ২৪ জনের মৃত্যু         করোনার বাংলাদেশী ভ্যাকসিনের ট্রায়ালের দিনক্ষণ অনিশ্চিত         এসআই আকবর এখনও লাপাত্তা, হাসান সাসপেন্ড         সৌর সেচে ঝুঁকছে কৃষক, হাসছে ফসলের মাঠ         মীরসরাই-কক্সবাজার ২৩০ কিমি মেরিন ড্রাইভ সড়ক হচ্ছে         সাতক্ষীরা ও গাইবান্ধায় দুই স্কুলছাত্রী ধর্ষণের শিকার         সম্প্রীতির বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর         দুর্গোৎসবের কার্যক্রম স্বাস্থ্যবিধি মেনে পালনের আহ্বান রাষ্ট্রপতির