মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রী আজ পর্যটন ভবন ও পানি ভবন উদ্বোধন করবেন

বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের নবনির্মিত প্রধান কার্যালয় ‘পর্যটন ভবন’ উদ্বোধন করবেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই ভবনের শুভ উদ্বোধন করবেন। এদিকে রাজধানীর গ্রিন রোডে নির্মিত পানি ভবন আজ বৃহস্পতিবার উদ্বোধন করা হচ্ছে। এদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভবনটি উদ্বোধন করবেন।

বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের স্থায়ী কার্যালয় ‘পর্যটন ভবন’ নির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী ২০১০ সালে আগারগাঁও প্রশাসনিক এলাকায় প্রয়োজনীয় জমি সংগ্রহের নির্দেশনা দেন। ২০১১ সালের ১৭ আগস্ট আগারগাঁও প্রশাসনিক এলাকায় ৩৪ কাঠা জমি বরাদ্দ পেলেও জমিটি নিচু হওয়ায় পরিবর্তন করা হয়। এরপর সংস্থার নিজস্ব তহবিল থেকে এক কোটি এক লাখ ৮১ হাজার ৮১৮ টাকা মূল্যে গণপূর্তের কাছ থেকে ২০১৪ সালের ৫ নবেম্বর ২০ কাঠা জমি বরাদ্দ পায়। ই-৫ সি/১ আগারগাঁও, শেরে বাংলানগর, প্রশাসনিক এলাকায় পর্যটন ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পটি এডিপির অর্থায়নে বাস্তবায়নের অনুমোদন দেয়া হয়। প্রকল্প ব্যয় ৭৯.১২৫ কোটি টাকা। উক্ত ব্যয়ের মধ্যে সংস্থাটির নিজস্ব অর্থায়ন ৭.৯০ কোটি টাকা। পর্যটন ভবন প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদকাল ছিল জুলাই ২০১৭-জুন ২০২০ পর্যন্ত। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ভবনের উদ্বোধন করবেন।

পানি ভবন উদ্বোধন আজ ॥ রাজধানীর গ্রিন রোডে নির্মিত পানি ভবন আজ বৃহস্পতিবার উদ্বোধন করা হচ্ছে। এদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভবনটি উদ্বোধন করবেন।

বুধবার পানিসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২৬১ কোটি টাকা। ২০১৫ সালের ৩১ জানুয়ারি প্রধানমন্ত্রী ১২ তলাবিশিষ্ট পানি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এই ভবনে হবে পানি উন্নয়ন বোর্ডের অফিস।

পানিসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব প্রকৌশলীদের নক্সায় প্রায় ৪ লাখ ২০ হাজার বর্গফুট বিশিষ্ট এ ভবনের নির্মাণে লেগেছে প্রায় সাড়ে চার বছর। কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রিত পানি ভবনে সোলার প্যানেল, সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট, রেইন ওয়াটার রিজার্ভারের মতো পরিবেশবান্ধব ব্যবস্থাসহ ৫৩৬ জন ধারণ ক্ষমতাসম্পন্ন অডিটরিয়াম, ৪৫০০ বর্গফুটের হেলিপ্যাড, ৩৭৬টি গাড়ি পার্কিংসহ অত্যাধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা রয়েছে।

এই কমপ্লেক্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মৃতিবিজড়িত পুকুরটি (২১ হাজার ৪৮৪ বর্গফুট) সংরক্ষণ করা হয়েছে এবং ২০ হাজার ৬২৫ বর্গফুটের একটি জলাধার নির্মাণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের ফল প্রকাশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি