রবিবার ১৬ কার্তিক ১৪২৭, ০১ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রী আজ পর্যটন ভবন ও পানি ভবন উদ্বোধন করবেন

বিশেষ প্রতিনিধি ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের নবনির্মিত প্রধান কার্যালয় ‘পর্যটন ভবন’ উদ্বোধন করবেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এই ভবনের শুভ উদ্বোধন করবেন। এদিকে রাজধানীর গ্রিন রোডে নির্মিত পানি ভবন আজ বৃহস্পতিবার উদ্বোধন করা হচ্ছে। এদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভবনটি উদ্বোধন করবেন।

বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের স্থায়ী কার্যালয় ‘পর্যটন ভবন’ নির্মাণের লক্ষ্যে প্রধানমন্ত্রী ২০১০ সালে আগারগাঁও প্রশাসনিক এলাকায় প্রয়োজনীয় জমি সংগ্রহের নির্দেশনা দেন। ২০১১ সালের ১৭ আগস্ট আগারগাঁও প্রশাসনিক এলাকায় ৩৪ কাঠা জমি বরাদ্দ পেলেও জমিটি নিচু হওয়ায় পরিবর্তন করা হয়। এরপর সংস্থার নিজস্ব তহবিল থেকে এক কোটি এক লাখ ৮১ হাজার ৮১৮ টাকা মূল্যে গণপূর্তের কাছ থেকে ২০১৪ সালের ৫ নবেম্বর ২০ কাঠা জমি বরাদ্দ পায়। ই-৫ সি/১ আগারগাঁও, শেরে বাংলানগর, প্রশাসনিক এলাকায় পর্যটন ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পটি এডিপির অর্থায়নে বাস্তবায়নের অনুমোদন দেয়া হয়। প্রকল্প ব্যয় ৭৯.১২৫ কোটি টাকা। উক্ত ব্যয়ের মধ্যে সংস্থাটির নিজস্ব অর্থায়ন ৭.৯০ কোটি টাকা। পর্যটন ভবন প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদকাল ছিল জুলাই ২০১৭-জুন ২০২০ পর্যন্ত। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী ভবনের উদ্বোধন করবেন।

পানি ভবন উদ্বোধন আজ ॥ রাজধানীর গ্রিন রোডে নির্মিত পানি ভবন আজ বৃহস্পতিবার উদ্বোধন করা হচ্ছে। এদিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভবনটি উদ্বোধন করবেন।

বুধবার পানিসম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ভবনটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২৬১ কোটি টাকা। ২০১৫ সালের ৩১ জানুয়ারি প্রধানমন্ত্রী ১২ তলাবিশিষ্ট পানি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এই ভবনে হবে পানি উন্নয়ন বোর্ডের অফিস।

পানিসম্পদ মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, পানি উন্নয়ন বোর্ডের নিজস্ব প্রকৌশলীদের নক্সায় প্রায় ৪ লাখ ২০ হাজার বর্গফুট বিশিষ্ট এ ভবনের নির্মাণে লেগেছে প্রায় সাড়ে চার বছর। কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রিত পানি ভবনে সোলার প্যানেল, সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট, রেইন ওয়াটার রিজার্ভারের মতো পরিবেশবান্ধব ব্যবস্থাসহ ৫৩৬ জন ধারণ ক্ষমতাসম্পন্ন অডিটরিয়াম, ৪৫০০ বর্গফুটের হেলিপ্যাড, ৩৭৬টি গাড়ি পার্কিংসহ অত্যাধুনিক অগ্নিনির্বাপণ ব্যবস্থা রয়েছে।

এই কমপ্লেক্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মৃতিবিজড়িত পুকুরটি (২১ হাজার ৪৮৪ বর্গফুট) সংরক্ষণ করা হয়েছে এবং ২০ হাজার ৬২৫ বর্গফুটের একটি জলাধার নির্মাণ করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
দারিদ্র্য থাকবে না ॥ সবাই মিলে চেষ্টা করলে দেশে         মৌলবাদীরা গুজব রটিয়ে নিরীহ মুসল্লিকে হত্যা করেছে         চুরির পর বদলে যাচ্ছে গাড়ির রং ও ব্র্যান্ড         শেয়ারবাজারের দায়িত্ব শুধু সরকারের নয়, স্টক এক্সচেঞ্জেরও         অর্থমন্ত্রীর আহ্বানে আইএফসির ইতিবাচক সাড়া         শেষ মুহূর্তের প্রচার যুদ্ধে ট্রাম্প ও বাইডেন         টাঙ্গাইলে সালিশে বীর মুক্তিযোদ্ধাকে হত্যা         তিন বছরে নতুন ১২ লাখ অভিবাসী নেবে কানাডা         ৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে হবে শেখ রাসেল কম্পিউটার ল্যাব         রায়হানকে ছিনতাইকারী সাজানোর হোতাকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন         স্বামীকে হত্যার ভয় দেখিয়ে ৪ বছর ধরে ধর্ষণ         ব্যাংক থেকে বের হওয়ার সময় ডিবি পরিচয়ে হামলা         পায়রা বিদ্যুত কেন্দ্র পরিবেশ দূষণের ধারে কাছেও নেই         করোনায় দেশে আরও ১৮ জনের মৃত্যু         বাংলাদেশের ইতিহাসে যুবদের অবদান চিরঅম্লান : রাষ্ট্রপতি         মুজিব বর্ষেই গ্রিড এলাকায় শতভাগ বিদ্যুতায়ন করা হবে : প্রতিমন্ত্রী         ব্যারিস্টার রফিক-উল হকের জন্য দোয়া         সংঘবদ্ধ দুর্নীতিবাজ চক্রকে ধ্বংস করতে সুশাসনের সংগ্রাম জাতীয় কর্তব্য॥ ইনু         স্টক একচেঞ্জকেই প্রথমে কারসাজি ধরতে হবে ॥ সালমান এফ রহমান         বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে নৌপথ ॥ নৌ প্রতিমন্ত্রী