মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প

প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প

জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন আগামী ৩ নবেম্বর। এ উপলক্ষে দেশটির প্রেসিডেন্ট পদে প্রধান দুই প্রতিদ্বন্দ্বীর তিন ধাপের বিতর্কের প্রথম পর্ব আজ অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের ওহাইও’র ক্লিভল্যান্ডে স্থানীয় সময় মঙ্গলবার রাত নয়টা এবং বাংলাদেশ সময় বুধবার সকাল ৭টায় প্রথম প্রেসিডেন্সিয়াল এ বিতর্ক অনুষ্ঠিত হবে। প্রথম নির্বাচনী বিতর্কের জন্য প্রস্তুত রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট দলের জো বাইডেন। খবর সিএনএন, বিবিসি, রয়টার্স ও নিউইয়র্ক টাইমসের।

প্রধান প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী নব্বই মিনিটের এ বিতর্কে অংশ নেবেন। বিতর্কের জন্য গঠিত নিরপেক্ষ কমিশন ইতোমধ্যে জানিয়েছে, ৯০ মিনিটে মোট ছয়টি বিষয়ে প্রশ্ন করা হবে, প্রতি প্রশ্নের জন্য বরাদ্দ ১৫ মিনিট। বিষয়গুলো হলো সাফল্য-ব্যর্থতার খতিয়ান, সুপ্রীমকোর্ট, করোনাভাইরাসের মহামারী, অর্থনীতি, বর্ণবৈষম্য ও সহিংসতা এবং নির্বাচনের বিশুদ্ধতা। এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এই দুই প্রার্থীর মধ্যকার নির্ধারিত তিনটি বিতর্কের প্রথমটিতে আজ উভয়ের সম্ভাব্য প্রশ্ন ও উত্তর জানা। কার কী দুর্বলতা, তা বুঝতে রয়েছে ভিডিও। এমনকি নকল প্রতিদ্বন্দ্বী ও নকল প্রশ্নকর্তাও রয়েছে। ঝানু বিতর্কবিশারদদের নিবিড় পর্যবেক্ষণ তো থাকবেই।

আগামী নবেম্বরের নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প ও ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাইডেন উভয়ের শিবির থেকেই আজকের বিতর্কের ওপর গুরুত্বারোপ করা হচ্ছে। জনমতে পিছিয়ে থাকা ট্রাম্প আশা করছেন, তিনি ‘টেকনিক্যাল নকআউটে’ কুপোকাত করবেন বাইডেনকে। অন্যদিকে বাইডেন অপেক্ষায় আছেন, কখন ট্রাম্পের বলা মিথ্যা চাক্ষুষ ধরিয়ে জয় ছিনিয়ে নেবেন।

এদিকে বিতর্কের আগে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, স্কুল খোলার প্রক্রিয়া তরান্বিত করতে, খুব শীঘ্রই র‌্যাপিড টেস্ট শুরু করা হবে। অন্যদিকে সমানভাবে প্রচার চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। নির্বাচনে ব্যাটেল গ্রাউন্ড হিসেবে পরিচিত পেনসিলভেনিয়ায় জনমত জরিপে ট্রাম্পের চেয়ে স্পষ্টতই এগিয়ে আছেন বাইডেন।

এদিকে নানা কারণে সমালোচিত ও বিতর্কিত ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী জরিপে প্রাথমিকভাবে কিছুটা পিছিয়ে আছেন। এর ফলে অপেক্ষকৃত সদয়ী প্রতিদ্বন্দ্বী বাইডেনের সঙ্গে ট্রাম্পের বিতর্ক অনেকটাই জমবে বলে ধারণা করা হচ্ছে। নির্বাচনী প্রচারের ক্ষেত্রে নানা কৌশল বিশেষ করে ব্যক্তিগত পর্যায়ে আক্রমণের ঘটনাও ঘটেছে। প্রতিনিয়ত নতুন বিতর্কের মধ্যেই আজ এ বিতর্ক হতে যাচ্ছে।

করোনা মহামারীর কারণে ট্রাম্প বা বাইডেন কেউই বড় কোন নির্বাচনী সভা করতে পারেননি। এক অর্থে এই বিতর্কই হবে তাদের জন্য সর্ববৃহৎ নির্বাচনী র‌্যালি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪০০০৬২৩৯
আক্রান্ত
৩৮৮৫৬৯
সুস্থ
২৯৯২২৯১১
সুস্থ
৩০৩৯৭২
শীর্ষ সংবাদ:
স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার         আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি অনুমোদন         সাত কর্মদিবসে শিশু ধর্ষণ মামলার প্রথম রায় বাগেরহাটে         বাজারে আলুর কৃত্রিম সঙ্কট         প্রত্যক্ষদর্শী তিন কনস্টেবলের জবানবন্দী         সীমান্তে তদারকি জোরদারে ৭৩ আধুনিক বিওপি হচ্ছে         গ্যাস বিতরণ কোম্পানির ঘাটতি চিহ্নিত করার নির্দেশ         পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ         ছেঁড়া কাগজে লেখা মোবাইল নম্বরের সূত্র ধরে শনাক্ত মেহেদীর খুনীরা         কক্সবাজার চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলায় অভিযান চলছে না         পরিসংখ্যানের প্রয়োগ অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করবে : রাষ্ট্রপতি         স্কুলের বার্ষিক পরীক্ষার সিদ্ধান্ত হতে পারে বুধবার         ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করে পরিপত্র         প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি         মাস্ক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ মন্ত্রিসভার         দুর্যোগ-দুর্বিপাকে জনগণের পাশে দাঁড়ানোর মহান ব্রতকে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিন : রেডক্রিসেন্টকে মেয়র তাপস         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৯০ হাজার ছাড়াল