শনিবার ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের

আজাদ সুলায়মান ॥ সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেয়ার পরও দুর্ভোগ পিছু ছাড়ছেনা আটকেপড়া সৌদি প্রবাসীদের। উপরন্তু ভিসা সংক্রান্ত সৌদি আরবের দেয়া বেশ কিছু শর্তের দরুন বিড়ম্বনার শিকার হচ্ছেন অনেকেই। সরকার ২৪ দিন ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিলেও অনলাইনে গিয়ে চেক করে ভিসার মেয়াদ বাড়ানোর কোন তথ্য মিলছে না। এদিকে গতকাল সোমবারও রাজধানীর কাওরানবাজারে সোনারগাঁও হোটেলের আশপাশে ছিল টিকেট প্রত্যাশীদের জটলা। কর্মব্যস্ত দিনে সকাল থেকেই তাদের অনেকেই রাজপথে অবস্থান নেয়ায় দেখা দেয় যানজট। তারা গত এক সপ্তাহ ধরেই টিকেট নিয়ে সাউদিয়া এয়ারের অনিয়ম দুর্নীতি ও হয়রানির অভিযোগ করেন। হাতে টোকেন নিয়েও অনেকেই টিকেট পাননি। আবার অতিরিক্ত টাকা দিয়ে কজন সিরিয়াল ভেঙ্গে টিকেট নিয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। টিকেটের জন্য গত কদিন ধরে এ ধরনের হাহাকার নগরবাসীর জন্য অস্বস্তির হলেও সবাই নির্বিকার। এদের রাজপথ থেকে সরিয়ে নেয়ার উদ্যোগ নেয়নি সরকারের কোন মহল। এতে তারা অরও সংক্ষুব্ধ হয়ে উঠছে।

জানা গেছে, গত ফেব্রুয়ারি ও মার্চে দেশে ফেরে যারা করোনা তা-বের দরুন আটকা পড়েছেন তারাই বর্তমানে আকামা, ভিসা ও টিকেট নিয়ে সমস্যায় পড়েছেন। বিশেষ করে যাদের ভিসার মেয়াদ ৩০ সেপ্টেম্বরে শেষ হবে- তাদের ভিসা নবায়নের সুযোগ দিলেও বেশ কিছু কঠিন শর্ত জুড়ে দিয়েছে। এতে আটকেপড়াদের কপালে নেমে এসেছে আরও বড় ভোগান্তি। আকামা বা ভিসার মেয়াদ নবায়নে এই শর্ত পূরণ করা খুবই দুরূহ বলে মন্তব্য করেন হাসান আলম ঢাকার এক যুবক। তিনি বলেন, আগে ছিল শুধু টিকেটে সমস্যা। এখন যোগ হয়েছে ভিসা নবায়নের সমস্যা। ঢাকার রাজকীয় সৌদি আরব দূতাবাস থেকে ভিসা নবায়নে যেসব শর্ত পূরণের কথা বলা হয়েছে, তার মধ্যে নিয়োগকর্তা বা কফিলের আবেদনসংবলিত চিঠির কথা বলা হয়েছে। সেটা আবার যা সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সত্যায়িত হতে হবে। আকামার মেয়াদ লেখা থাকতে হবে সৌদি পাসপোর্ট অধিদফতরের আবেদনের প্রিন্ট কপিতে। পাসপোর্ট ও রি-এন্ট্রি ভিসার মূল কপি রাখতে হবে সঙ্গে। এ ছাড়া থাকতে হবে মেয়াদসহ আকামার মূল কপি। আরও রয়েছে- সৌদি থেকে বের হওয়ার মূল কপি থাকার বাধ্যবাধকতা।

এদিকে গতকাল গুলশানে গিয়ে দেখা যায়, অনেকেই সেখানকার সৌদি দূতাবাসে ভিড় জমানোর চেষ্টা করেন। কিন্তু পুলিশের বাধার কারণে তারা সেখানে পৌঁছতে পারেননি। সেখানে কর্তব্যরত পুলিশের পক্ষ থেকে তাদের বলা হয়েছে- সৌদির অনুমোদিত ৩১টি প্রতিষ্ঠানের সহায়তায় তারা ভিসা নবায়ন করতে পারবেন। এজন্য দূতাবাসে যেতে হবেনা। ভিসা নবায়ন করতে দূতাবাসকে কোন অর্থ দিতে হবে না। শুধু প্রসেসিং ফি লাগবে। তবে বেশ কজন অভিযোগ করেছেন- তারা ভিসা নবায়নের জন্য সৌদিতে কফিলের চিঠির জন্য ফোন করলে তাদের কাছে অতিরিক্ত ২ হাজার রিয়াল চাওয়া হয়।

এদিকে দুপুরে সরেজমিন পরিদর্শনে দেখা গেছে- ফিরতি টিকেটের জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা সৌদি প্রবাসীরা গতকালও বিমানের মতিঝিল অফিস এবং সৌদি এয়ারলাইনসের সোনারগাঁও অফিসে ভিড় করেন। দুপুর ১টার পর থেকেই প্রবাসী কর্মীরা সড়ক অবরোধ শুরু করেন। রাস্তায় নেমে আসেন শত শত প্রবাসী কর্মী। তারা সমস্বরে সেøাগান দেন-বাঁচলে সবাই বাঁচব- মরলে সবাই মরব। তিন মাস ভিসার মেয়াদ অটো বাড়ানো হোক। সড়ক অবরোধের ফলে ব্যস্ততম এ সড়কে যানজটের সৃষ্টি হয়। প্রবাসী কর্মীদের সড়ক অবরোধ তুলে নিতে পুলিশ কর্মকর্তাদের কোন এ্যাকশনে যেতে দেখা যায়নি। এদিনও টিকেটের নিশ্চয়তা না পেলেও বৃষ্টিতে ভিজে টোকেনের আশায় বসে কিংবা গেটের সামনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন তাদের অনেকেই। তারা দিনের পর দিন অপেক্ষা করেও অনেকে টিকেট পাচ্ছেন না। অনেকে ট্রানজিট হয়ে এয়ার এ্যারাবিয়াসহ বিভিন্ন ফ্লাইটে এসেছেন, কোনভাবেই টিকেটের টোকেন তাদের দিচ্ছে না সৌদি এয়ারলাইনস কিংবা বিমান। তাই টিকেটের নিশ্চয়তা চান তারা। কাওরানবাজারের মোড়ে দাঁড়িয়ে চা খেতে খেতে এক যুবক বলেন-বাঁচলে সবাই একসঙ্গে বাঁচব, মরলেও একসঙ্গে। ৩০ সেপ্টেম্বর ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। প্রতিদিন ধরনা দিয়েও বিমানের টিকেট পাচ্ছি না। সৌদি দূতাবাসের নির্ধারিত এজেন্সির সঙ্গে যোগাযোগ করলে তারা সৌদি কফিলের (মালিক) কাছ থেকে ছুটি ও ভিসা বাড়ানোর অনুমতিসহ নানা ডকুমেন্ট নিয়ে আসার কথা বলে। আমরা শ্রমিক, এখান থেকে কোম্পানির মালিকের সঙ্গে যোগাযোগ করে কাগজপত্র আনা আমাদের পক্ষে কি সম্ভব। আমাদের দাবি একটাই আগের মতো স্বয়ংক্রিয়ভাবে সবার ভিসার মেয়াদ তিন মাস বাড়ানো হোক। সরকারের কাছে বার্তা পৌঁছানোর জন্যই নিরূপায় হয়ে সড়ক অবরোধ করতে বাধ্য হয়েছি আমরা। যতদিন সমস্যার সমাধান না হবে ততদিনই এভাবে প্রতিবাদ করা হবে।

এ সময় লক্ষ্মীপুর সদরের বাসিন্দা প্রবাসী কর্মী শাহজাহান মিয়া বলেন, ১১ মাস বেকার বসে আছি। কয়েক দিন ধরে সৌদি এয়ারলাইনসের টিকেট কনফার্ম করার জন্য ছুটে আসছি। কিন্তু টিকেট পাচ্ছি না। ৩০ সেপ্টেম্বর আমার ভিসার মেয়াদ শেষ হচ্ছে। সরকার ২৪ দিন ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিলেও অনলাইনে গিয়ে চেক করে ভিসার মেয়াদ বাড়ানোর কোন আলামত পাই না।

নাজির মামুদ জানান-আগে যাদের টোকেন দেয়া হয়েছিল- তাদের ভেতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে এবং টিকেট ইস্যু করা হচ্ছে। কিন্তু যাদের ভিসার মেয়াদ দুদিন পর শেষ হচ্ছে- তাদের বিষয়ে কোন তথ্যই দিচ্ছিল না। উচিত ছিল ভিসা সংক্রান্ত মেয়াদ ভিত্তিক অগ্রাধিকার প্রদান। রাস্তায় দাঁড়িয়ে কুমিল্লা ক্যান্টনমেন্ট নিবাসী মোশাররফ হোসেন নামে এক প্রবাসী কর্মী কান্নাজড়িত কণ্ঠে বলেন- দেশে ফিরে গত নয় মাস বেকার বসে বসে খাচ্ছি। আয়- রোজগার নেই। ৩০ সেপ্টেম্বর ভিসার মেয়াদও শেষ। ভিসার মেয়াদ ও টিকেটের ব্যবস্থা করতে এক সপ্তাহ ধরে এয়ারলাইনস কার্যালয়ে ধরনা দিচ্ছি। কিন্তু কোন ব্যবস্থাই করতে পারছি না। এখন আমার কী হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪২৫৪৯৩৮৩
আক্রান্ত
৩৯৭৫০৭
সুস্থ
৩১৪৫৬২৭৯
সুস্থ
৩১৩৫৬৩
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪         বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক         দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ব্যারিস্টার রফিক-উল হকের অবদান অনস্বীকার্য় ॥ রাষ্ট্রপতি         ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় পুলিশের কার্যক্রম প্রশংসনীয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অভয়ারণ্যে ডলফিন বেড়েছে ৫৫ শতাংশ         নিরাপদ সড়ক নিশ্চিত করতে চালু করা হয়েছে রোড সেফটি অডিট ॥ সেতুমন্ত্রী         দুর্বল হয়ে লঘুচাপে পরিণত নিম্নচাপ, নামল সতর্ক সংকেত         সেবাই জনপ্রতিনিধিদের মূল উদ্দেশ্য হওয়া উচিত ॥ শিক্ষামন্ত্রী         ডিএসসিসি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের উন্নয়ন অংশীদার ছিল, আছে ও থাকবে : মেয়র তাপস         আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল মানুষকে করোনার টিকা দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         ফাঁড়িতে রায়হানের মৃত্যু ॥ আরেক পুলিশ সদস্য গ্রেফতার         আগামীকাল থেকে ফিরতে পারেন সেন্টমার্টিনের পর্যটকরা         গাজীপুরে ফায়ার সার্ভিসের দুটি মডার্ন স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন         শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা         আগুনমুখায় স্পিডবোট ডুবিতে নিখোঁজ ৫ জনেরই লাশ উদ্ধার         ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র         রেমডেসিভিয়ারকে সম্পূর্ণ ছাড়পত্র দিল ট্রাম্প প্রশাসন         নির্বাচিত হলে বিনামূল্যে ভ্যাকসিন দেবেন বাইডেন