সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুকুর বিশ্বস্ত, নিষ্ঠুর অপসারণ বন্ধ করুন

  • ১৫ বিশিষ্ট জনের বিবৃতি

স্টাফ রিপোর্টার ॥ কুকুর অপসারণ কার্যক্রমকে নিষ্ঠুরতা হিসেবে বর্ণনা করে অবিলম্বে এই নিষ্ঠুরতা বন্ধের আহ্বান জানিয়েছেন দেশের শিল্প সংস্কৃতি অঙ্গনের ১৫ বিশিষ্ট ব্যক্তিত্ব। বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা এ দাবি পুনর্ব্যক্ত করেন।

বিবৃতিদাতাদের মধ্যে রয়েছেন রামেন্দু মজুমদার, ফেরদৌসী মজুমদার, ডাঃ সারওয়ার আলী, আলী যাকের, মামুনুর রশীদ, অধ্যাপক আবদুস সেলিম, অধ্যাপক শফি আহমেদ, মফিদুল হক, নাসির উদ্দীন ইউসুফ, সারা যাকের, গোলাম কুদ্দুছ, মান্নান হীরা, শিমূল ইউসুফ, হাসান আরিফ ও মাসুম রেজা। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে এ ধরনের কোন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে না বলা হলেও, বিবৃতিদাতারা তা মানতে নারাজ।

তারা বলছেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তে ঢাকা দক্ষিণ থেকে নিষ্ঠুরভাবে কুকুর অপসারিত হচ্ছে। অপসারণকালে মাত্রাতিরিক্ত সিডেটিভ শরীরে প্রবেশ করিয়ে অর্ধমৃত কুকুর মাতুয়াইল বর্জ্য নিক্ষেপস্থলে ফেলে দিয়ে আসছে। এতে ব্যাপক সংখ্যক কুকুরের মৃত্যু হচ্ছে। এ কার্যক্রমকে ‘হত্যাকা-’ হিসেবে বর্ণনা করে বিবৃতিদাতারা তীব্র নিন্দা জানান। মানব সভ্যতার ঊষালগ্ন থেকে কুকুরই মানুষের বিশ্বস্ত সঙ্গী। গুহামানব থেকে মহাকাশ জয়ের মানবাভিযানে কুকুরই সাহসী বন্ধু। গ্রাম ও শহর সকল জনপদে কুকুর মানুষের নিরাপত্তা বিধান করে। মানুষের উচ্ছিষ্ট খাবার খেয়ে জনপদ পরিচ্ছন্ন ও বসবাসযোগ্য করে রাখে। মানুষের বাড়িঘর-দেকানপাট চুরি রাহাজানি থেকে রক্ষা করে। প্রকৃতির যে জীবনচক্র আমাদের ছোট্ট এই পৃথিবীর পরিবেশ ও প্রতিবেশের ভারসাম্য রক্ষা করছে। কুকুর সেই জীবনচক্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাণী। তাই কুকুর নিধন নয়। কুকুর প্রতিপালনই আমাদের দায়িত্ব।

বিবৃতিতে বলা হয়, নগর কর্তৃপক্ষ অবশ্যই নগর কুকুর ব্যবস্থাপনা ও শৃঙ্খলা রক্ষা করার লক্ষ্যে বন্ধ্যত্বকরণ ও ভ্যাকসিন প্রয়োগ করে তাদের দায়িত্ব পালন করবেন। নিশ্চয়ই চলমান নিধন প্রক্রিয়ার মতো অমানবিক কর্মকা- সিটি কর্পোরেশনের দায়িত্ব হতে পাওে না। অনতিবিলম্বে এই অমানবিক কাজ থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনকে বিরত থাকার জোর দাবি জানান তারা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১