বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের ওপর জাতিসংঘ অবরোধ জোরদারে একতরফা ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইরানের ওপর জাতিসংঘ অবরোধ জোরদারে একতরফা ঘোষণা যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক ॥ ইরানের ওপর জাতিসংঘ অবরোধ জোরালোভাবে ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার দেশটি একতরফা এ ঘোষণা দিয়ে বলেছে, অবরোধের নীতি কেউ ভঙ্গ করলে তাকে শাস্তি দেয়া হবে।

এদিকে এ ধরণের ঘোষণায় যুক্তরাষ্ট্রের একা হয়ে পড়ার আশংকা তৈরি হলেও আন্তর্জাতিক উদ্বেগ এতে বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, ইরানের ওপর জাতিসংঘ আরোপিত পূর্বের সকল নিষেধাজ্ঞা কার্যত ফিরিয়ে আনাকে স্বাগত জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

তার বক্তব্য অনুযায়ী, এ ঘোষণা রোববার গ্রিনিচ মান সময় ০০০০টা থেকে কার্যকর হচ্ছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার জাতিসংঘের যে কোন সদস্য রাষ্ট্র এ নীতি ভঙ্গ করলে তাকে শাস্তি দেয়ারও অঙ্গীকার করেছে। আর এ শাস্তির ধরণ যথেষ্ট রকম ভয়াবহ। কারণ ওই রাষ্ট্রকে আর মার্কিন আর্থিক পদ্ধতি কিংবা মার্কেটে প্রবেশ করতে দেয়া হবে না।

পররাষ্ট্র মন্ত্রী আরো জানান, নীতি ভঙ্গকারীদের জন্যে কি কি পদক্ষেপ নেয়া যাবে তা আগামী কয়েকদিনে ঘোষণা দেয়া হবে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ৪৫ দিন বাকী। এ অবস্থায় মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ট্রাম্প সম্ভবত এ বিষয়ে ঘোষণা দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ইরানের ওপর সকল অবরোধ ফিরিয়ে আনার এ পদক্ষেপ কার্যত: যুক্তরাষ্ট্রকে একা করে দিচ্ছে । কারণ চীন, রাশিয়াসহ ইউরোপের মিত্রদেশগুলোও এ পদক্ষেপের বিরোধিতা করছে।

শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দেয়া এক যৌথ চিঠিতে ফ্রান্স, ব্রিটেন ও জার্মানী বলেছে, পুনরায় অবরোধ আরোপের যে কোন সিদ্ধান্ত আইনের কার্যকারিতাকে অক্ষম করে দেবে।

উল্লেখ্য, পরমাণু অস্ত্র তৈরির চেষ্টার জন্যে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা এক আন্তর্জাতিক চুক্তির আওতায় ২০১৫ সালে প্রত্যাহার করা হয়। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা ওই চুক্তিকে যথেষ্ট নয় উল্লেখ করে ট্রাম্প ২০১৮ সালে এ চুক্তি থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেয়। এমনকি ওয়াশিংটনের দ্বিপাক্ষিক অবরোধগুলো জোরদার করে।

শীর্ষ সংবাদ:
ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩         আগাম ভোট দিলেন জো বাইডেন         সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল         মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত না হলে দুর্নীতি বন্ধ হবে না ॥ বাদশা