বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদত্যাগের কয়েকদিন পর যুদ্ধ সমাধিমন্দির পরিদর্শন অ্যাবের

পদত্যাগের কয়েকদিন পর যুদ্ধ সমাধিমন্দির পরিদর্শন অ্যাবের

অনলাইন ডেস্ক ॥ জাপানের প্রধানমন্ত্রী হিসেবে এ সপ্তাহে পদত্যাগ করা শিনজো অ্যাবে শনিবার একটি যুদ্ধ সমাধিক্ষেত্র পরিদর্শন করেছেন। প্রতিবেশী দেশগুলো এটিকে টোকিওর অতীতের কঠোর সামরিক ব্যবস্থার প্রতীক হিসেবে দেখে থাকে। বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য জানা গেছে।

অ্যাবে সর্বশেষ ২০১৩ সালের ডিসেম্বরে এ বিতর্কিত সমাধিক্ষেত্র পরিদর্শন করেন। এ ঘটনায় যুদ্ধকালীন শত্রু দেশ চীন ও দক্ষিণ কোরিয়া অ্যাবের কঠোর সমালোচনা করে এবং ঘনিষ্ঠ মিত্র দেশ যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এক ব্যতিক্রমী কূটনৈতিক তিরষ্কার জানানো হয়।

অ্যাবে শনিবার টোকিওর মধ্যাঞ্চলে অবস্থিত ওই সমাধিক্ষেত্রে কাঠের করিডোর বরাবর হেঁটে চলার নিজের একটি ছবি পোস্ট করেছেন।

ছবিতে ডার্ক স্যুট পরিহিত অ্যাবেকে সাদা পোশাকের এক শিন্ত পুরোহিতকে পাহারা দিতে দেখা যায়।

জাতীয়তাবাদী এ রাজনীতিবিদ বলেন, আজ আমি ইয়াসুকুনি সমাধিক্ষেত্রে আমার শ্রদ্ধা জ্ঞাপন এবং প্রধানমন্ত্রী হিসেবে আমার পদত্যাগপত্র যুদ্ধে জীবন বিসর্জন দেয়া বীর সৈনিকদের মূলনীতির প্রতি উৎসর্গ করছি।

অ্যাবে গত মাসের শেষের দিকে স্বাস্থ্যজনিত জটিলতার কারণে পদত্যাগের ঘোষণা দেন এবং বুধবার ইয়োশিহিদ সুগা তার স্থলাভিষিক্ত হন।

শীর্ষ সংবাদ:
সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল         মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত না হলে দুর্নীতি বন্ধ হবে না ॥ বাদশা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৩ জনের, নতুন শনাক্ত ১৪৯৩         আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত