বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

১২ বছরে বাংলাদেশের ফুটবল অনেক নিচে নেমেছে: আমিনুল

১২ বছরে বাংলাদেশের ফুটবল অনেক নিচে নেমেছে: আমিনুল

স্পোর্টস রিপোর্টার ॥ গেলো ৩ বারের নির্বাচনের মতো এবারও প্রভাব খাটিয়ে আবারও সালাউদ্দিন তার প্যানেল নিয়ে জয়ী হবেন। এমনটাই মনে করেন সাবেক ফুটবলার আমিনুল হক। ১২ বছরে কাজী সালাউদ্দিনের প্যানেল গঠনমূলক উন্নয়ন আনতে ব্যর্থ উল্লেখ করে আমিনুল বলেন, মুখে যতই ফুটবলের উন্নয়ন আর ভিত্তির কথা বলেন সালাউদ্দিন, বাস্তবে এর চিত্রটা একেবারেই উল্টো। সেই সাথে জাতীয় দলের ব্যর্থতার দায়টা সভাপতির কাঁধেই বর্তায় বলে মনে করেন সাবেক এই অধিনায়ক।

বাফুফে সভাপতি হিসেবে কাজী সালাউদ্দিন দায়িত্ব নিয়েছেন ২০০৮ সালের ২৮ এপ্রিল। এরপর এক যুগ যাবৎ সভাপতির আসনে সালাউদ্দিন। ১২ বছরে তার অনেক প্রতিশ্রুতির বাস্তবায়ন হয়নি। পদ আঁকড়ে ধরার মানসিকতাই সবচেয়ে বেশি সমালোচিত হয়েছেন।

নিয়ম অনুযায়ী প্রতি চার বছর পর পর বাফুফের নির্বাচন অনুষ্ঠিত হয়। গেলো ৩টি নির্বাচনে প্রভাব খাটিয়ে নিজের পছন্দ মতো কাউন্সিলর বাছাই করে পদে বহাল থাকেন সালাউদ্দিন। এবারের নির্বাচনেও তার ব্যতিক্রম হবে না বলে ধারণা ফুটবল সংশ্লিষ্টদের। রাজনৈতিক অবস্থান থেকে চলমান প্রক্রিয়ায় এবারও সালাউদ্দিন তার প্যানেল নিয়ে জয়ী হবেন বলে মনে করেন সাবেক ফুটবলার আমিনুল হক।

জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক আমিনুল হক বলেন, 'রাজনৈতিক অবস্থান থেকে চলমান প্রক্রিয়ার ভেতর থেকে যে কাজী সালাউদ্দিনের প্যানেল থেকে যে নির্বাচনে দাড় করিয়েছে, তাদের যে কাউন্সিলর দের প্রভাবিত করার চেষ্টা করছে। ধরেই নিতে পারি আবারও কাজী সালাউদ্দিন তার প্যানেল নিয়ে আবার নির্বাচনে জয়যুক্ত হবেন। '

যতই দিন যাচ্ছে গৌরবের ফুটবল তার জনপ্রিয়তার রং হারাচ্ছে। ১২ বছরে কাজী সালাউদ্দিনের প্যানেল ব্যর্থ হয়েছেন গঠনমূলক উন্নয়ন আনতে। মুখে যতই ফুটবলের উন্নয়ন আর ভিত্তির কথা বলেন সালাউদ্দিন, বাস্তবে এর চিত্রটা একেবারেই উল্টো।

আমিনুল হক বলেন, 'তিনি এতোদিন ১২ বছর ধরে ফাউন্ডেশন করেছেন এখন সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জায়গা। ফাউন্ডেশনের আগে পাইলিং করা লাগে কিন্তু উনি তো পাইলিং ই করলেন না তাহলে ফাউন্ডেশন করলেন কিভাবে?'

গেলো এক যুগে সফলতার চেয়ে ব্যর্থতার পাল্লাটা ভারী লাল সবুজদের।৭৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলে জয়ের দেখা পায় মাত্র ১৯টি। সব থেকে বড় লজ্জা,, ২০১৬ সালে ভুটানের কাছে ৩-১ গোলে হারের তেঁতো স্বাদ পায় বাংলাদেশ। এমন ব্যর্থতার দায়টা সভাপতির কাঁধেই বর্তায়।

তিনি আরও বলেন, 'কাজি সালাউদ্দিন গত ১২ বছরে ফুটবলের র‍্যাংকিং খুব বেশি উন্নতি করতে পারেনি বরং অনেকবেশি নিচের দিকে নামিয়ে ফেলেছে। এর নিচে আর আমাদের নামার সুযোগ নেই। কিন্তু এখন উত্তরণের বিষয় হলো আসলে সালাউদ্দিন গত ১২ বছরে পারেননি তাহলে কি পরের ৪ বছর পারবেন?'

এদিকে, বাদল রায় নির্বাচন থেকে সরে দাঁড়ালেও, সালাউদ্দিনের সঙ্গে পেরে উঠবেন না আরেক প্রার্থী শফিকুল ইসলাম মানিক। এমনটাই মনে করেন আমিনুল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪৪৩২২৭১৯
আক্রান্ত
৪০৩০৭৯
সুস্থ
৩২৪৮৬৭০৩
সুস্থ
৩১৯৭৩৩
শীর্ষ সংবাদ:
ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩         আজারবাইজানে ক্ষেপণাস্ত্র হামলা ॥ অন্তত ২১ জন নিহত         আগাম ভোট দিলেন জো বাইডেন         ফ্রান্সে দ্বিতীয় দফায় লকডাউন জারি         কিনের নৈপুণ্যে প্রথম জয় পিএসজির         সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক