রবিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা বিশ্বকে ২০ বছর পিছিয়ে দিয়েছে ॥ গেটস ফাউন্ডেশন

করোনাভাইরাসে অতিমারীর কারণে বিশ্বের অগ্রগতি অন্তত ২০ বছরেরও বেশি পিছিয়ে দিয়েছে। স্বাস্থ্য থেকে অর্থনীতি প্রায় প্রতিটি ক্ষেত্রে পিছিয়ে গেছে বিশ্ব। ‘বিল এ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এর প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে । খবর বিবিসি অনলাইনের।

বিশ্বের বিভিন্ন দেশের দরিদ্র মানুষ এবং শিক্ষা, স্বাস্থ্যের মতো জরুরী খাতে সহায়তার হাত বাড়িয়ে দেয়া বিল গেটস ফাউন্ডেশনের এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে নোভেল করোনাভাইরাসের প্রভাবে ২০ বছরের মধ্যে প্রথম বিশ্বে দারিদ্র্য বাড়ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ মন্দার কবলে পরেছে বিশ্ব। এমনকি টিকা কর্মসূচীতে ২৫ বছরের অগ্রগতি ২৫ সপ্তাহেই ধূলিসাৎ হয়ে গেছে। এছাড়া শিক্ষাক্ষেত্রে চরম ক্ষতির মুখে পরেছে বিশ্বের শিশুরা।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০২০ সালের মহামারী বিশ্বের সব জায়গাতেই মানুষের জন্য এক বিরাট ধাক্কা। মানুষের অর্থসম্পদ তো বটেই, সামগ্রিকভাবে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য বড় ধরনের ধাক্কা খেয়েছে। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই ধনী-গরিবের মধ্যে বৈষম্য এমনভাবে বাড়ছে যেমনটি কয়েক দশকেও দেখা যায়নি।

এছাড়া করোনার কারণে বিশ্বজুড়ে চরম দারিদ্র্যর মুখোমুখি হয়েছে বিপুল সংখ্যক মানুষ। জীবন-জীবিকার মানন্নোয়নের নির্ধারিত লক্ষ্যমাত্রা মুখ থুবড়ে পড়ছে। স্বাস্থ্য সুরক্ষায় বিশ্বব্যাপী বিভিন্ন টিকা কর্মসূচী ৯০ এর দশকের পর সর্বনি¤œ পর্যায়ে নেমে এসেছে। বিশ্বজুড়ে দারিদ্র্যবিমোচন কর্মসূচী, জনস্বাস্থ্য, মানব কল্যাণ, শিক্ষা এবং অন্যান্য টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রায় অগ্রগতির বিষয়টি পর্যালোচনা করে গেটস ফাউন্ডেশন তাদের প্রতিবেদনে বলেছে, সব লক্ষ্যমাত্রাই সঠিক পথে এগুচ্ছিল। কিন্তু কোভিড-১৯ মহামারী প্রতিটি ক্ষেত্রেই পরিস্থিতি আরও খারাপের দিকে নিয়ে গেছে। বেড়েছে অসমতা।

এ মহামারী যে কেবল অগ্রগতি থামিয়ে দিয়েছে তাই নয়, বরং তা আরও পিছিয়ে দিয়েছে। ২০১৭ সাল থেকে ‘বিল এ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ উন্নয়নশীল বিশ্বে দারিদ্র্য এবং রোগের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রগতির শুভ বার্তা তাদের বার্ষিক ‘গোলকিপারস প্রতিবেদন’ প্রকাশ করে আসছে। কিন্তু এবছর পরিস্থিতি কতটা খারাপ হয়েছে সেটিই কেবল এই প্রতিবেদনে তুলে ধরার আছে, বলেছেন গেটস ফাউন্ডেশনের সিইও মার্ক সুজম্যান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬