শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খালেদা জিয়াকে মুক্ত করা বিএনপির জরুরি কাজ- ফখরুল

খালেদা জিয়াকে মুক্ত করা বিএনপির জরুরি কাজ- ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া এখন গৃহঅন্তরীণ বলে মন্তব্য করে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তাঁকে মুক্ত করা এখন বিএনপির এক নম্বর জরুরি কাজ। মঙ্গলবার সন্ধ্যায় আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে ‘বাংলাদেশ ন্যাশনালিস্ট রিসার্চ এন্ড কমিউনিকেশন (বিএনআরসি)’ আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

ফখরুল বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গৃহঅন্তরীণ হয়ে থাকা একটা বড় সঙ্কট। তিনি দীর্ঘকাল গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, ত্যাগ স্বীকার করেছেন। তাই তাঁকে গৃহঅন্তরীণ থেকে বের করে আনাটা সবচেয়ে বড় প্রয়োজন। আর ২ নম্বর জরুরি প্রয়োজন তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনা।

ফখরুল বলেন, গণতন্ত্রের জন্য যে সংগ্রাম, সমাজকে মুক্ত করার যে সংগ্রাম সেই সংগ্রামেও আমরা জয়ী হবো যদি ঐক্যবদ্ধ গণআন্দোলন সৃষ্টি করা যায়। আমি বিশ্বাস করি, আমরা সেই গণআন্দোলন সৃষ্টি করতে সক্ষম হবো। জাতীয় ঐক্য সৃষ্টি করতেই জাতীয় ঐক্যফ্রন্ট গঠন এবং ২০ দলসহ ফ্রন্টকে নিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করে বিএনপি।

মির্জা ফখরুল বলেন, দেশে গণতন্ত্র ফিরিয়ে আনার জন্য একটা জাতীয় ঐক্য সৃষ্টি করতে হবে। শুধু মাত্র রাজনৈতিক দলগুলো নয়, জনগনের মধ্যেও সেই ঐক্য সৃষ্টি করতে হবে। আমি বিশ্বাস করি, এদেশের মানুষ সব সময় গণতন্ত্রের পক্ষে। তারা স্বৈরাচারের বিরুদ্ধে লড়াই করে জয়ী হয়েছে, তারা স্বাধীনতা যুদ্ধে জয়ী হয়েছে, তারা নিজেদের ভাষার অধিকার ফিরিয়ে আনতে জয়ী হয়েছে, অতীতে গণতন্ত্র ফিরিয়ে আনতে জয়ী হয়েছে।

সাবেক সাংসদ সদস্য ও বিএনআরসি‘র পরিচালক জহিরউদ্দিন স্বপনের পরিচালনায় ভার্চুয়াল আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, জেএসডি সভাপতি আসম আব্দুর রব, জাতীয় পার্টির (কাজী জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার, নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান প্রমুখ।

ড. মোশাররফ বলেন, আজকে সারা পৃথিবীতে গণতান্ত্রিক রীতি-নীতিকে ধবংস করে দিয়ে একটি গোষ্ঠির স্বার্থে কি অর্থনৈতিক ক্ষেত্রে, কি রাজনৈতিক ক্ষেত্রে, কি সামাজিক ক্ষেত্রে এটা চাপিয়ে দেয়ার প্রচেষ্টা প্রবণতা দেখা যাচ্ছে। এটা আমাদের জন্য উদ্বেগের বিষয়। তিনি বলেন, আজকে বাংলাদেশে যে বৈষম্য, মানুষের মানবাধিকার লংঘন, ভোটের অধিকার হরণ, ব্যক্তির স্বাধীনতা সব হরণ করা হয়েছে। এই অবস্থা থেকে উত্তরণে জনগন ও সকল গণতান্ত্রিক দলের ‘ইস্পাত কঠিন ঐক্য’ প্রয়োজন।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আজকে দেশে কোন কিছুই নেই। মানুষের যে মৌলিক অধিকার তাকে আওয়ামী লীগ নিশ্চিহ্ন করে দিয়েছে। অনির্দিষ্টাকালের জন্য ক্ষমতায় থাকতে তারা ২০১১ সালে সংবিধান সংশোধন করেছে, যা চতুর্থ সংশোধনীর চেয়েও খারাপ বলব আমি। জনগনের ক্ষমতার উতস্যকে তারা এই সংশোধনীর মাধ্যমে নিশ্চিহ্ন করে দিয়েছে। তিনি বলেন, খালেদা জিয়াকে মুক্ত করলে গণতন্ত্রের মুক্তি আসবে। কিন্তু সেই মুক্তি নিশ্চিত করতে হলে আমাদেরকে কৌশল নির্ধারণ করতে হবে। কি করে আমরা জনগনকে ঐক্যবদ্ধ করে রাস্তায় নামতে পারবো তা ঠিক করে আন্দোলন করতে হবে। আন্দোলন ছাড়া আমাদের অন্য কোনো বিকল্প আছে বলে আমরা মনে করি না।

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         আইনের বাইরে এ শহরে কিছু করতে পারবেন না ॥ মেয়র আতিক         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া