বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুজিববর্ষে বঙ্গবন্ধুর আরও এক খুনীকে শাস্তি দেব

  • আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ মুজিববর্ষের মধ্যেই জাতির পিতা বঙ্গবন্ধুর পলাতক পাঁচ খুনীর অন্তত একজনকে দেশে ফিরিয়ে এনে শাস্তির মুখোমুখি করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। তিনি বলেন, দেশের মানুষ আমাদের সঙ্গে আছে বলেই বঙ্গবন্ধুর খুনীদের আমরা শাস্তি দিতে পেরেছি। মুজিববর্ষের মধ্যে আরও এক খুনীকে দেশে এনে শাস্তির মুখোমুখি করব, এটা জনগণেরও প্রত্যাশা।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জনতার প্রত্যাশা আয়োজিত ‘বঙ্গবন্ধু-বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এমন আশাবাদ ব্যক্ত করেন। পলাতক খুনী রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীকে দেশে আনার প্রক্রিয়া ‘বেশ এগিয়েছে’ দাবি করে তিনি বলেন, পলাতক পাঁচ খুনীর মধ্যে দু’জনের ঠিকানা আমরা জানি। এটার ব্যাপারে আমরা কাজ করছি। কিছুটা অগ্রসর হয়েছি। আগে তো কথাই শুনতে চায়নি, এখন কথা শুনছে। সংগঠনের সভাপতি এমএ করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান খান, নুরুল আমিন রুহুল এমপি, কৃষক লীগের সাবেক সহসভাপতি শেখ মোহাম্মদ জাহাঙ্গীর, মুক্তিযাদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব সফিকুল বাহার মজুমদার টিপু, ইউএস আওয়ামী লীগের সাবেক সভাপতি সাদেক খান, জাতীয় মুক্তিযাদ্ধা সমন্বয় পরিষদের ভাইস চেয়ারম্যান আকরাম হোসেন, জনতার প্রত্যাশার মশিউর রহমান ও রোকন উদ্দিন পাঠান।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, বিদেশে পলাতক বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে আনতে আমি (পররাষ্ট্র), স্বরাষ্ট্র ও আইনমন্ত্রী একসঙ্গে কাজ করছি। সরকারীভাবে এসব প্রচেষ্টার পাশাপাশি জনগণের সহযোগিতাও আমাদের লাগবে। আমরা যদি ১৬ ডিসেম্বরের আগে লাখ লাখ স্বাক্ষর সংগ্রহ করে যুক্তরাষ্ট্র ও কানাডা সরকারের কাছে দিতে পারি, তাহলে খুনী রাশেদ চৌধুরী ও নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার পথ আরও সুগম হবে।

দেশবাসী, আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমি আপনাদের বলব তাদের ফিরিয়ে আনার জন্য একটা সিগনেচার ক্যাম্পেন (স্বাক্ষর অভিযান) তৈরি করুন। যেখানে লাখ লাখ লোকের সিগনেচার থাকবে। সেটি দেখিয়ে বলতে পারব যে আমাদের এই খুনীকে ফিরিয়ে দিন। করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে আবদুল মোমেন বলেন, প্রধানমন্ত্রী বলেছেন দেশের মানুষকে বাঁচাতে করোনাভাইরাসের ভ্যাকসিন যেখান থেকে পাওয়া যায় সেখান থেকে আনা হবে। আর সেজন্য আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে ছিলেন। কারণ, তিনি বাঙালীর অধিকার আদায়ের জন্য কাজ করেছেন। আর বাঙালী জাতির কিছু কুলাঙ্গার তাঁকে ১৫ আগস্টে নৃশংসভাবে সপরিবারে হত্যা করল। এটা আমাদের জাতির জীবনে একটি কলঙ্ক। তাই আমাদের প্রত্যাশা, এই মুজিববর্ষেই বঙ্গবন্ধুর বাকি খুনীদের দেশে ফিরিয়ে এনে যেন বিচারের সম্মুখীন করতে পারি।

বাংলাদেশ পৃথিবীর মধ্যে একটি আদর্শ দেশ মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ পৃথিবীর মধ্যে একটি নক্ষত্র হিসেবে পরিচিত। আমাদের দূরদর্শী নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামীতে আমরা আরও অনেকদূর এগিয়ে যাব। আমাদের স্বপ্ন, বঙ্গবন্ধুর স্বপ্ন; যা আমরা ২০৪১ সালের মধ্যে পূরণ করতে পারব বলে আমাদের বিশ্বাস। কারণ বঙ্গবন্ধু না থাকলে বাংলাদেশ হতো না।

পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বিএনপি নেতাদের উদ্দেশ করে বলেন, আপনারা আন্দোলনের হুমকি দিচ্ছেন, কিন্তু কোন লাভ নেই। সামনে উপনির্বাচন আছে। আপনাদের জনমত যাচাই করে দেখেন। সেখানেও দেখবেন, জনগণ শেখ হাসিনার আওয়ামী লীগকেই চায়। উপনির্বাচনে জনমত যাচাই করে সরকার পরিবর্তনের জন্য আগামী নির্বাচন পর্যন্ত অপেক্ষা করুন। বাস্তবে বিএনপি নির্বাচনে মনোনয়ন বাণিজ্য করে, দলীয় কর্মীদের মূল্যায়ন করে না। আর সে কারণে ভোট পায় না, আগামীতেও পাবে না।

শীর্ষ সংবাদ:
বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের         ফ্লোরিডা উপকূলে নৌকাডুবিতে নিখোঁজ ৩৯         পুত্রসন্তানের বাবা হলেন যুবরাজ সিং         ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় কলেজ শিক্ষক নিহত         গন্তব্যস্থলে পৌঁছালো জেমস ওয়েব টেলিস্কোপ         মমেকে করোনায় ৫ জনের মৃত্যু         ‘আবিষ্কারের আগেই টিকা সংগ্রহের উদ্যোগ নিয়েছিলাম’