শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ল্যাপটপ-ফোনে কাজ, চোখ বাঁচাতে যা করণীয়

ল্যাপটপ-ফোনে কাজ, চোখ বাঁচাতে যা করণীয়

অনলাইন রিপোর্টার ॥ করোনাভাইরাসের প্রকোপে বদলে গেছে আমাদের অভ্যাস। ঘরে বসে টানা কম্পিউটার বা ল্যাপটপে অফিসের কাজ করছেন। কাজ থেকে উঠে কিছুক্ষণ পরই হয়তো দেখছেন টিভি। অথবা সামাজিক মাধ্যমে ঢু মারতে চোখ রাখছেন মোবাইল স্ক্রিনে!

আগে এসব করলেও তার সঙ্গে ছিল কিছু নিয়মও। যেমন- অফিসের কাজ করার সময় কম্পিউটারের মনিটর থেকে চোখের দূরত্ব থাকত। কিন্তু এখন ঘরে বসে কখনো ল্যাপটপ উরুর ওপর, আবার কখনো বিছানাতেই শুয়ে-বসে কাজ করছেন। এতে দূরত্বের বিষয়টি গুলিয়ে যাচ্ছে!

ফলে দিনের শেষে চোখ জ্বালা, চোখে অস্বস্তি, চোখ লাল হওয়া, ভারী ভাব, ঝাপসা দেখা, কপাল-ঘাড়-পিঠ-মাথা ব্যথা, সবই জেঁকে বসছে।

ভারতের বিখ্যাত চক্ষুরোগ বিশেষজ্ঞ ডা. সুমিত চৌধুরী জানাচ্ছেন চোখের বিশ্রামের কিছু নিয়ম। যা মেনে চললে চোখ জ্বালা, ঝাপসা দেখাসহ দূর হবে কিছু সমস্যা।

মাঝে মাঝে চোখে পানির ঝাপটা দিন।

চোখের বিশ্রামে ডা. সুমিত চৌধুরীর পরামর্শগুলো:

< কম্পিউটারে ৩০-৪৫ মিনিট কাজ করার পর ৫-১০ মিনিটের বিরতি নিন। এক গ্লাস পানি খান। সেসময় চোখের কোনো কাজ করবেন না।

< সঠিক উচ্চতার চেয়ার-টেবিলে বসে মনিটর কমপক্ষে ২২ ইঞ্চি দূরে রেখে কাজ করুন। ঘরের আলোর উজ্জ্বলতা যেন মনিটর থেকে একটু কম থাকে।

< বই পড়া বা দূরে দেখার চশমা পরে কাজ করলে সমস্যা হতে বাধ্য। কম্পিউটারে কাজ করার জন্য আলাদা চশমা লাগে। সেটা পরে কাজ করুন।

< এক-আধা ঘণ্টা পরপর টেবিলে দু-কনুই রেখে হাতের তালুতে চোখ দুটো চেপে ধরে রাখুন ২-৩ মিনিট। মাঝে মাঝে চোখে-মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। চোখ বন্ধ করে কিছুক্ষণ শুয়ে থাকুন।

< ২০ মিনিট অন্তর মনিটর থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কিছুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকুন। চোখের পলক ফেলুন ২০ বার।

< ঘুমের সমস্যা থাকলে শোওয়ার দু-ঘণ্টা আগে টিভি, ল্যাপটপ, মোবাইল বন্ধ করে দিন। মোবাইল বা ল্যাপটপের স্ক্রিন থেকে যে নীল আলো বের হয় তাতে অনেক সময় ঘুমের ব্যাঘাত হয়।

চোখের বিশ্রামের নিয়ম মেনেও সমস্যা না কমলে চোখের ড্রপ দিতে হতে পারে। এক্ষেত্রে আপনার চোখের অবস্থা জটিল ধরে নিয়ে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে চিকিৎসা নিন।

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         যারা অবৈধ বিলবোর্ড লাগায় তারা বাচ্চাদের কী শিক্ষা দেবে?         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া