রবিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রুপালি পর্দার রাজপুত্র সালমান শাহ

রুপালি পর্দার রাজপুত্র সালমান শাহ
  • সালমান শাহ স্মরণে

গৌতম পাণ্ডে ॥ সিনেমায় আবির্ভাব ছিল ধূমকেতুর মতো। আজ থেকে ঠিক ২৪ বছর আগে। ১৯৯৬ সালের এই দিনে শরতের সকালে সমকালীন ঢাকাই চলচ্চিত্র অঙ্গনে সবথেকে বড় শূন্যতা তৈরি করে বিদায় নিয়েছিলেন চিত্রনায়ক সালমান শাহ। মৃত্যুর আগ অব্দি ছিলেন আপ্যারাল, মৃত্যুর পরও অপ্রতিদ্বন্দ্বী। প্রস্থানের ২৪তম মৃত্যুদিবসে এ নায়কের প্রতি রইলো শ্রদ্ধা। শুরুটা ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবি দিয়ে। এরপর খুব বেশি ছবি করা হয়নি সালমান শাহ’র। কারণ চলচ্চিত্রের রঙিন পর্দায় এই নায়কের সময়ঘড়ির বয়স ছিল খুবই অল্প। মাত্র তিন বছর পাঁচ মাস ১২ দিন। ক্যারিয়ারের ছবির সংখ্যা যদিও ২৭টি তবুও ভাটা পড়েনি তার জনপ্রিয়তায়। হয়তো তিনি নেই তবুও যে তিনি আছেন খুব বেশি।

যার পারিবারিক নাম শহীদ চৌধুরী মোহাম্মদ শাহরিয়ার ইমন। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। সালমান ছিলেন পরিবারের বড় ছেলে।

এসেছিলেন ’৭১-এ, চলে গেলেন ’৯৬-তে। মাত্র ২৫ বছর। গড় আয়ুরও তুলনায় একেবারেই নগণ্য বয়স। এত অল্প সময়ে কেন চলে গেলেন তিনি, কেন চলে যেতে হলো সে রহস্য এখনও উন্মোচিত হয়নি। চলছে বিচার। আসলে কী ঘটেছিল সেদিন, তা এখনও রহস্যের ভেতর আছে, তবে সেদিনের ঘটনাগুলো বিভিন্ন সময়ে নিকটজনদের বয়ানে পাওয়া যায়।

প্রয়াণ দিবসে সালমান শাহকে স্মরণ করবে নাগরিক টেলিভিশন। ৬ সেপ্টেম্বর দুপুর ২টা ৩০ মিনিটে নাগরিক টেলিভিশনে প্রচার হবে সালমান অভিনীত আলোচিত সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’। ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত এ সিনেমাতে সালমানের বিপরীতে ছিলেন মৌসুমী। সিনেমাটি পরিচালনা করেছেন সোহানুর রহমান সোহান। আমির খান-জুহি চাওলা জুটির সুপারহিট হিন্দি সিনেমা ‘কেয়ামত সে কেয়ামত তক’ এর অফিসিয়াল পুনঃনির্মাণ ‘কেয়ামত থেকে কেয়ামত’। মুক্তি পর দর্শক মহলে বেশ সাড়া ফেলেছিল সিনেমাটি। পাশাপাশি পেয়েছিল ব্যবসায়িক সফলতা। সালমান-মৌসুমী ছাড়াও এতে আরও অভিনয় করেছেন রাজিব, আহমেদ শরীফ, আবুল হায়াত, খালেদা আক্তার কল্পনা প্রমুখ।

সিনেমাটি প্রচার প্রসঙ্গে নাগরিক টেলিভিশনের অনুষ্ঠান প্রধান কামরুজ্জামান বাবু বলেন, জনপ্রিয় নায়ক সালমান শাহর সুপারহিট সিনেমা এটি। ২৭ বছর আগে মুক্তি পেলেও এ সিনেমার আবেদন এখনও ফুরিয়ে যায়নি। সালমান ভক্তরা আজও এ সিনেমা দেখতে চায়। তাদের কথা এবং প্রয়াত নায়কের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমাটি প্রচার করে সালমান শাহকে স্মরণ করার জন্যই আমাদের এ আয়োজন।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী