শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশী কর্মীদের ওপর থেকে বিধি-নিষেধ তুলেছে মালয়েশিয়া

ফিরোজ মান্না ॥ বিদেশী কর্মীদের কর্মসংস্থানের ওপর থেকে আংশিক বিধি-নিষেধ তুলে নিয়েছে মালয়েশিয়া সরকার। এখন থেকে বিদেশী কর্মীরাও বিভিন্ন কারখানায় স্বল্প পরিসরে নিয়োগ পাবেন বলে দেশটির কর্তৃপক্ষ ঘোষণা করেছে। তবে বৈধ কর্মীদের বেলায় এই ঘোষণা দেয়া হয়েছে। অবৈধ কর্মীরা এ সুযোগ পাবেন না। করোনা মহামারীতে মালয়েশিয়ায় বিভিন্ন দেশের ৮ লাখের বেশি কর্মী কর্মহীন হয়ে পড়েছেন। এর মধ্যে বাংলাদেশের বৈধ অবৈধ কর্মী রয়েছে ৫ লাখের বেশি। সম্প্রতি দেশটির পরিসংখ্যান বিভাগ (ডিওএসএম) এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। করোনা নিয়ন্ত্রণের জন্য কঠোর ‘লকডাউন’ পালনের কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়। ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের যে বৈধ কাগজধারী কর্মী কাজ হারিয়ে মালয়েশিয়ায় অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছিলেন, তাদের পুনরায় নিয়োগ পাওয়ার সুযোগ তৈরি হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। সূত্র জানিয়েছে, মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, বিভিন্ন খাতের শিল্প মালিকরা দেশীয় কর্মী পাচ্ছেন না জানিয়ে প্রয়োজন অনুযায়ী বিদেশী কর্মী নিয়োগের জন্য সরকারের কাছে আবেদন করেছেন। তাদের অনুরোধের ভিত্তিতে সরকার বিধিনিষেধ তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে মালিকদের আগে দেশীয় নাগরিকদের মধ্যে থেকে কর্মী নিয়োগ করে তারপর প্রয়োজনে বিদেশী কর্মী পুনর্নিয়োগের রোধ করেছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী।

এদিকে রয়টার এক প্রতিবেদনে জানিয়েছে, বিদেশী কর্মী যারা বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং ্যই বৈধ ‘ওয়ার্ক পারমিট’ আছে, শুধু তাদের নিয়োগ দেয়া যাবে। কাজ হারানোর আগে বিদেশী কর্মীরা যে খাতে কাজ করতেন, তাদের সেই খাতেই পুনর্নিয়োগ দিতে হবে। বিদেশীদের নিয়োগের ক্ষেত্রে কর্মীদের কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। সব তথ্য দিয়ে ফরম পূরণ করে পুত্রজায়ায় কর্মী অধিদফতরের প্রধান কার্যালয়ে আবেদন করতে হবে মালিকদের। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারী ছড়িয়ে পড়ার পর লকডাউন ও অন্যান্য নিষেধাজ্ঞার কারণে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছে বিভিন্ন দেশে। সরকারী পরিসংখ্যান অনুযায়ী, জুলাই পর্যন্ত মালয়েশিয়ায় ৬৭ হাজার দেশীয় কর্মী এবং ৪৭ হাজারের বেশি বিদেশী কর্মী করোনাভাইরাস মহামারীর কারণে কাজ হারিয়েছেন। গত মাসেই মানবসম্পদ মন্ত্রণালয় থেকে বিদেশী কর্মী, বিশেষ করে নির্মাণ, কৃষি ও খামারের কাজে বিদেশী কর্মী নিয়োগের ওপর বিধিনিষেধ জারির কথা জানায়। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় প্রায় ২১ লাখ বিদেশী কর্মী বিভিন্ন পেশায় কাজ করেন, যাদের মধ্যে বাংলাদেশীর সংখ্যা সরকারী হিসাবে পাঁচ লাখের বেশি। তবে বাস্তবে এই সংখ্যা আরও বেশি বলে সংশ্লিষ্টদের ধারণা।

মালয়েশিয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, দেশটির সরকারী পরিসংখ্যান বিভাগ (ডিওএসএম) থেকে একটি জরিপ প্রকাশ করা হয়েছে। ওই জরিপে বলা হয়েছে, বিভিন্ন দেশটিতে ৮ লাখ ২৭ হাজার কর্মী বেকার জীবন যাপন করছেন। তাদের খাবার থেকে শুরু সব ধরনের অভাব দেখা দিয়েছে।

শীর্ষ সংবাদ:
সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন