শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবজি চাষে প্রণোদনা

নিজস্ব সংবাদদাতা, রংপুর, ১২ আগস্ট ॥ বন্যার ক্ষতি পুষিয়ে নিতে বন্যা উপদ্রুত জেলার ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে শাক ও সবজির বীজ বিতরণের জন্য প্রণোদনা দিয়েছে সরকার। বন্যাকবলিত রংপুর জেলার ১৮শ’ কৃষক ১৪ ধরনের বীজ প্রণোদনা পাবেন বলে কৃষিবিভাগ জানিয়েছে। রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. সরওয়ারুল আলম জানান, প্রণোদনা দেয়ার জন্য আমরা পুরো প্রক্রিয়া সম্পন্ন করেছি। জেলা প্রশাসক ও কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ সংশ্লিষ্ট উপজেলা ও ইউনিয়ন কর্মকর্তাদের সঙ্গে জুম মিটিং করে বীজ বিতরণ করবে।

তিনি বলেন, প্রণোদনা কর্মসূচীর আওতায় স্বল্পমেয়াদী সবজি হিসেবে লালশাক, ডাঁটাশাক, কলমিশাক, মুলাশাক, পুঁইশাক, পালংশাক ও পাটশাকের বীজ কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে। মধ্যমেয়াদী সবজি হিসেবে শসা, লাউ, মিষ্টিকুমড়া, করলা, মরিচ, বরবটি ও শিমের বীজ বিতরণ করা হবে। শিম বীজ স্বল্পকালীন এবং অন্যান্য বীজ হাইব্রিড হবে।

ফরিদপুরে খাদ্য সহায়তা

নিজস্ব সংবাদদাতা, ফরিদপুর, ১২ আগস্ট ॥ জাতীয় শোক দিবস পালনের কর্মসূচীর অংশ হিসেবে ফরিদপুরে দুই হাজার বন্যার্ত পরিবারের মাঝে খাদ্যসহায়তা প্রদান করেছে জেলা আওয়ামী লীগ। বুধবার বেলা ১১টা হতে বিকেল ৩টা পর্যন্ত ফরিদপুর সদর উপজেলার ডিক্রিরচর, নর্থচ্যানেল, চরমাধবদিয়া ও আলিয়াবাদ এই চারটি ইউনিয়নের বিভিন্ন স্থানে বানভাসি মানুষের মাঝে এসব খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হয়। পরিবার প্রতি বিতরণ করা খাদ্যসামগ্রীর মধ্যে ছিল ১০ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি করে ডাল, চিনি ও লবণ। এছাড়া ছিল স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি শামসুল হক, বর্তমান সহ-সভাপতি শামীম হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদ হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক ঝর্ণা হাসান, জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক এ্যাডভোকেট অনিমেষ রায়, মহিলা বিষয়ক সম্পাদক আইভি মাসুদ প্রমুখ।

শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ