শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাল বুধবার থেকে হাইকোর্টে দুই পদ্ধতিতেই বিচারকাজ শুরু হচেছ

কাল বুধবার থেকে হাইকোর্টে দুই পদ্ধতিতেই বিচারকাজ শুরু হচেছ

স্টাফ রিপোর্টার॥ কাল বুধবার থেকে হাইকোর্টে ভার্চ্যুয়াল ও শারীরিক উপস্থিতিতে দুভাবেই বিচারকাজ শুরু হচ্ছে। এখন উচ্চ আদালতে জমে থাকা চাঞ্চল্যকর মামলাগুলো শুনানিতে আসবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে দীর্ঘ প্রায় ৫ মাস পর শারীরিক উপস্থিতিতে সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে বিচার কার্যক্রম শুরু হচ্ছে। এ উপলক্ষে বিচারকাজ পরিচালনার জন্য ৩৫ ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতির মাধ্যমে ১৮টি একচুয়াল (নিয়মিত) বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গত ৬ আগষ্ট ফুলকোট আইনজীবী ও মামলা মোকদ্দমার স্বার্থে সুপ্রীমকোর্টে দুই ধরনের আদালত চালানোর সিদ্ধান্ত নেয়া হয়। এ লক্ষে মামলা ,দরখাস্ত ফাইলিং এবং নকল (কপি) সরবরাহের ক্ষেত্রে ৫ দফা নির্দেশনা দিয়েছে সুপ্রীমকোর্ট প্রশাসন।

হাইকোর্টে বিচারকাজ পরিচালনার জন্য প্রধানবিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ইতমধ্যে ৫৩টি বেঞ্চ গঠন করেছেন। সুপ্রীমকোর্টের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়া এ বিষয়ে সার্কুলার জারি করেছে। শারীরিক উপস্থিতির মাধ্যমে ১৮টি একচুয়াল (নিয়মিত) বেঞ্চ গঠন করা হয়েছে। এর মধ্যে ১৩টি দ্বৈত এবং ৫টি একক বেঞ্চ রয়েছে। অন্যদিকে শারীরিক উপস্থিতির ব্যাতিরেকে ৩৫টি ভাচ্যুয়াল বেঞ্চ গঠন করা হয়েছে। এর মধ্যে ২৪টি দ্বৈত বেঞ্চ ও ১১টি একক বেঞ্চ রয়েছে। দেশের উচ্চ আদালতে আজ থেকে শারীরিক উপস্থিতিতে সুপ্রীমকোর্টেও হাইকার্ট বিভাগে বিচার কার্যক্রম শুরু হওয়ায় মামলা ও দরখাস্ত ফাইলিং এবং নকল (কপি) সরবরাহের ক্ষেত্রে ৫ দফা নির্দেশনা দিয়েছে সুপ্রীমকোর্ট প্রশাসন। সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন