শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাইকোর্টে গঠন করা হলো ৫৩ বেঞ্চ, নিয়মিত ১৮

স্টাফ রিপোর্টার ॥ বুধবার থেকে ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতি দুভাবেই চলবে হাইকোর্ট। বৈশ্বিক মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) জনিত উদ্ভূত পরিস্থিতির কারণে দীর্ঘ প্রায় ৫ মাস পর শারীরিক উপস্থিতিতে সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগে বিচার কার্যক্রম শুরু হচ্ছে বুধবার। এর আগে ভার্চুয়াল পদ্ধতিতে বিচারকাজ হয়েছে। উচ্চ আদালতে বিচারকাজ পরিচালনার জন্য ৩৫ ভার্চুয়াল ও শারীরিক উপস্থিতির মাধ্যমে ১৮টি একচুয়াল (নিয়মিত) বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সোমবার সুপ্রীমকোর্টেও ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মোহাম্মদ আক্তারুজ্জামান ভূঁইয়া এ বিষয়ে সার্কুলার জারি করেছে। এতে বলা হয়েছে, আগামী ১২ আগস্ট বুধবার সকাল সাড়ে ১০টায় হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আদালত উভয় পদ্ধতিতে বিচারকার্য পরিচালনা করবেন।

শারীরিক উপস্থিতির মাধ্যমে বিচার ॥ শারীরিক উপস্থিতির মাধ্যমে ১৮টি একচুয়াল (নিয়মিত) বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বুধবার সকাল সাড়ে দশটা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য প্রধানবিচারপতি নি¤েœ উল্লেখিত বেঞ্চগুলো গঠন করেছেন। এর মধ্যে ১৩টি দ্বৈত এবং ৫টি একক বেঞ্চ রয়েছে। দ্বৈত বেঞ্চগুলো হলো বিচারপতি একেএম আসাদুজ্জামান এবং বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দ, বিচারপতি এসএম এমদাদুল হক এবং বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী। বিচারপতি একেএম আব্দুল হাকিম এবং বিচারপতি ফাতেমা নজীব, বিচারপতি বোরহান উদ্দিন এবং বিচারপতি সরদার মোঃ রাশেদ জাহাঙ্গীর, বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি একেএম জহিরুল হক, বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমান, বিচারপতি কৃষ্ণা দেবনাথ এবং বিচারপতি এএসএম আব্দুল মোবিন , বিচারপতি শেখ মোঃ জাকির হোসেন এবং বিচারপতি কেএম জাহিদ সারওয়ার, বিচারপতি মোঃ হাবিবুল গণি এবং বিচারপতি মোঃ রিয়াজ উদ্দিন খান, বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান, বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মোঃ খায়রুল আলম, বিচারপতি মোঃ রুহুল কুদ্দুস এবং বিচারপতি কাজী ইবাদত হোসেন, বিচারপতি মোঃ খসরুজ্জামান এবং বিচারপতি মোঃ মাহমুদ হাসান তালুকদার। একক বেঞ্চগুলোর মধ্যে রয়েছে বিচারপতি মোঃ আতাউর রহমান, বিচারপতি শেখ আব্দুল আউয়াল, বিচারপতি মুহম্মদ খুরশীদ আলম সরকার, বিচারপতি জাফর আহমেদ, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী।

শারীরিক উপস্থিতি ব্যতিরেকে বিচার ॥ শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ৩৫টি ভার্চুয়াল বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। বুধবার সকাল সাড়ে দশটা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন ২০২০ (২০২০ সালের ১১ নং আইন) এবং কোট কর্র্তৃক জারিকৃত প্র্যাকটিস ডাইরেকশন অনুসরণ করে তথ্য প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য প্রধানবিচারপতি নি¤েœর বেঞ্চগুলো গঠন করেছেন।

শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         যারা অবৈধ বিলবোর্ড লাগায় তারা বাচ্চাদের কী শিক্ষা দেবে?         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া