শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে

ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনের উপ-নির্বাচন হবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে

অনলাইন রিপোর্টার ॥ আগামী ২৩ বা ২৪ আগস্ট ঢাকা-১৮ ও পাবনা-৪ আসনে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর। একই দিনে চাঁদপুর পৌরসভার নির্বাচনের তফসিলও ঘোষণা করা হবে বলে তিনি জানান।

আজ সোমবার আগারগাঁওস্থ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে কমিশনের সভা শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান তিনি। এ দুটি আসনের উপনির্বাচন বিষয়ে ইসি সচিব জানিয়েছেন, আগামী ২৩ বা ২৪ আগস্ট আবার কমিশন সভা অনুষ্ঠিত হবে ওই সভা শেষে এ দুটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। কমিশন সূত্রে জানা গেছে, সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে দুটি আসনের উপনির্বাচনে ভোটগ্রহণের সময় নির্ধারণ করা হবে।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা-১৮ আসনের উপনির্বাচন প্রথম ৯০ দিন এবং পাবনা-৪ আসনের উপনির্বাচন পরবর্তী দিনের মধ্যে হতে যাচ্ছে। পাবনা-৪ আসনের সংসদে শামসুর রহমান শরীফ ডিলু গত ২ এপ্রিল মারা যান। মহামারি করোনার কারণে কমিশন প্রথম ৯০ দিনে এ আসনের উপনির্বাচন করতে পারেনি তারা। ‘দৈব দুর্বিপাকে ভোট পেছানোর’ অংশ হিসেবে কমিশন পরবর্তী ৯০ দিনে ওই আসনের উপনির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে। এ হিসেবে আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে আসনের উপনির্বাচন করতে হবে।

ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন গত ৯ জুলাই মারা যান। আগামী ৮ অক্টোবরের মধ্যে এ আসনের উপনির্বাচন করতে হবে। অবশ্য ‘দৈব দুর্বিপাক’-এর কারণে নির্বাচন কমিশন আরও ৯০ দিন সময় নিয়ে ভোট করতে পারত। পরবর্তী ৯০ দিনের মধ্যে ইসির ভোটগ্রহণ সিদ্ধান্তের হিসাবে আগামী ১ নবেম্বর ঢাকা-৫ এবং ৯ ডিসেম্বরের মধ্যে সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন করতে হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে তিনি বলেন, সেখানে প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে। তার মেয়াদ থাকবে ১৮০ দিন। এই সময়ের মধ্যে নির্বাচন করা হবে। রাজনৈতিক দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময় বাড়ানো হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে কমিশনে নথি উপস্থাপন করা হয়েছে। কমিশন সময় বাড়ালে পরে জানানো হয়।

স্থানীয় সরকার আইন বাংলায় করা প্রসঙ্গে তিনি বলেন, এটির খসড়া তৈরি করা হয়েছে। এটি আজকে কমিশন সভায় উপস্থাপন করা হয়েছে। আগামী ২৩ ও ২৪ তারিখে কমিশন সভা অনুষ্ঠিত হবে। সেখানে কমিশনের মতামতের ভিত্তিতে এটি তৈরি করে কমিশনের ওয়েবসাইটসহ বিভিন্ন মহলে মতামতের জন্য পাঠানো হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩০৩৭৯০৩১
আক্রান্ত
৩৪৫৮০৫
সুস্থ
২২০৬২০৯৫
সুস্থ
২৫২৩৩৫
শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         যারা অবৈধ বিলবোর্ড লাগায় তারা বাচ্চাদের কী শিক্ষা দেবে?         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া