শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের সবচেয়ে বড় মিথানল কারখানা এখন ইরানে

বিশ্বের সবচেয়ে বড় মিথানল কারখানা এখন ইরানে

অনলাইন ডেস্ক ॥ বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান। দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞার ক্ষতি থেকে বাঁচতে অপরিশোধিত জ্বালানি রফতানিকে নিরুৎসাহিত করে পেট্রোকেমিক্যাল পণ্য রফতানির যে দিকনির্দেশনা সর্বোচ্চ নেতা দিয়েছেন তা বাস্তবায়নের অংশ হিসেবে এই কারখানা উদ্বোধন করা হল।

বৃহস্পতিবার একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর প্রদেশে ‘কভেহ’ পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স’ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রুহানি। এই কারখানায় প্রতিদিন ‘এএ’ গ্রেডের ৭ হাজার মেট্রিক টন মিথানল উৎপাদিত হবে।

বেসরকারি উদ্যোগে নির্মিত এই কারখানা স্থাপনে প্রায় ১০০ কোটি ডলারের সমপরিমাণ অর্থ খরচ হয়েছে বলে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে। এটি আরও বলেছে, এই কারখানা থেকে অপরিশোধিত জ্বালানি ব্যবহার করে বছরে প্রায় ৪০ কোটি ডলার মূল্যের পণ্য উৎপাদন করা সম্ভব হবে। বুশেহর প্রদেশের ‘দেইর’ কাউন্টিতে ২২০ হেক্টর জমির ওপর নির্মিত এই কমপ্লেক্সে দৈনিক ৬০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হবে।

প্রেসিডেন্ট হাসান রুহানি এ প্রকল্প উদ্বোধন করে বলেছেন, আমেরিকার কঠিনতম নিষেধাজ্ঞা মোকাবিলা করে আমরা এ প্রকল্প নির্মাণ করেছি। চলতি (ফার্সি) বছর শেষ হওয়ার আগে এ ধরনের আরও কয়েকটি প্রকল্প উদ্বোধন করা হবে বলেও জানান প্রেসিডেন্ট রুহানি।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বহুদিন ধরে সরাসরি অপরিশোধিত তেল ও গ্যাস রফতানি বিরোধিতা করে এসেছেন। তিনি এর পরিবর্তে তেল প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে তেলজাত পণ্য রফতানি দিকনির্দেশনা দিচ্ছেন।

শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ