রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা উপসর্গ নিয়ে ইমাম, অধ্যক্ষ ও ব্যবসায়ীসহ ১২ জনের মৃত্যু

করোনা উপসর্গ নিয়ে ইমাম, অধ্যক্ষ ও ব্যবসায়ীসহ ১২ জনের মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ সারাদেশে করোনা উপসর্গ নিয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে মসজিদের ইমাম, মাদ্রাসা অধ্যক্ষ, ব্যবসায়ীও রয়েছেন। এছাড়া আক্রান্ত হয়েছে অনেকে। করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়াদের মধ্যে আছেন বাগেরহাট, কিশোরগঞ্জ, সাতক্ষীরা, নারায়ণগঞ্জ, দিনাজপুর, পটুয়াখালী, মাগুরায় একজন করে ও সিলেট বিভাগে ৫ জন মারা গেছেন। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের।

বাগেরহাটের ফকিরহাটে করোনা উপসর্গ নিয়ে শুভদিয়া ইউনিয়নের ঘনশ্যামপুরের কচুয়া গ্রামের আব্দুল গনি (৩২) নামের এক ইমাম মারা গেছেন। তিনি বৃহস্পতিবার দুপুরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। গত ২৭ জুলাই পরীক্ষার ফলে তার করোনা পজিটিভ শনাক্ত হয়। কচুয়া গ্রামের মৃত আব্দুস সামাদের পুত্র আব্দুল গনি লখপুরের বল্লভপুর জামে মসজিদে ইমাম ছিলেন। এ নিয়ে ফকিরহাটে করোনায় ৮ জন মারা গেলেন। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অসীম কুমার সমাদ্দার। এদিকে, অতি বিলম্বে করোনা পরীক্ষার ফল আসায় বাগেরহাটে সর্বস্তরের মানুষের মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে। বাগেরহাটে করোনা পরীক্ষার জন্য দ্রুত পিসিআর ল্যাব স্থাপনের দাবি করেছে সচেতন নাগরিক কমিটি। এছাড়া করোনা মহামারী মোকাবেলায় আরও ১০ দাবি উত্থাপন করেন তারা। সনাক সভাপতি প্রফেসর চৌধুরী আবদুর রবের সভাপতিত্বে স্বাস্থ্য বিভাগের সঙ্গে অনুষ্ঠিত এ সভায় এ দাবি করা হয়।

কিশোরগঞ্জ ॥ করোনা আক্রান্ত হয়ে মাদ্রাসা অধ্যক্ষ মাওলানা রফিকুল ইসলামের মৃত্যু হয়েছে। ময়মনসিংহের নান্দাইলের জাহাঙ্গীরপুর আলিম মাদ্রাসার অধ্যক্ষ রফিকুল বুধবার রাত আড়াইটার দিকে কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। করোনায় মারা যাওয়া অধ্যক্ষ নান্দাইল উপজেলার রাজগাতি গ্রামের আবু তাহেরের ছেলে। তিনি জেলা শহরের নগুয়ায় পরিবার-পরিজন নিয়ে বসবাস করতেন। মৃত্যুকালে স্ত্রী, তিন মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ মুহাম্মদ আবিদুর রহমান ভূঞা জিমি গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করে জানান, বুধবার রাত সাড়ে ৯টার দিকে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। পরে অক্সিজেন সিচুরেশন কম থাকায় তাঁকে আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় রাত আড়াইটার দিকে তিনি মারা যান।

সাতক্ষীরা ॥ সাতক্ষীরা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনার উপসর্গ নিয়ে আব্দুল খালেক নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার ভোরে মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসোলেশনে তিনি মারা যান। মৃত আব্দুল খালেক (৬০) কলারোয়া উপজেলার রামকৃষ্ণপুর গ্রামের ফকির আহম্মেদের ছেলে। সাতক্ষীরায় করোনার উপসর্গ নিয়ে বৃহস্পতিবার পর্যন্ত মারা গেছেন অন্তত ৪৬ জন। আর করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন।

নারায়ণগঞ্জ ॥ করোনায় আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া বৃদ্ধ (৭৫) সোনারগাঁও উপজেলার শম্ভুপুরা এলাকার বাসিন্দা। এ নিয়ে জেলায় ১২৬ জনের মোট মৃত্যু হলো। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ৮৮০ জনে। সুস্থ হয়েছেন ৫ হাজার ৪৯৫ জন। বৃহস্পতিবার জেলা সিভিল সার্জন অফিসের ওয়েবসাইটের করোনার অগ্রগতি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ওয়েবসাইট থেকে জানা যায়, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত ২০৪৯, সুস্থ ১৮৮২, সদর উপজেলায় আক্রান্ত ১৩৬৬, সুস্থ ১২৮৯, বন্দর উপজেলায় আক্রান্ত ২৪১, সুস্থ ২১৪ জন। আড়াইহাজারে আক্রান্ত ৫৫২, সুস্থ ৫৩৪, সোনারগাঁয়ে আক্রান্ত ৫১৪, সুস্থ ৪৭১ ও রূপগঞ্জে আক্রান্ত ১১৫৮, সুস্থ ১১০৫ জন। এ জেলায় করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন এলাকায় মারা গেছেন ৬৭, সদর উপজেলায় ২৩, বন্দর উপজেলায় ৩, রূপগঞ্জ উপজেলায় ১০, সোনারগাঁয় উপজেলায় ১৯ ও আড়াইহাজার উপজেলায় ৪। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৯৭ জনের। মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৩১ হাজার ৮৯২ জন।

দিনাজপুর ॥ ফুলবাড়ী উপজেলার পল্লীতে করোনা আক্রান্ত হয়ে মোজাম্মেল হক (৬২) নামে এক ব্যক্তি মারা গেছেন। বৃহস্পতিবার ভোরের দিকে ফুলবাড়ী পৌরসভার উত্তর সুজাপুর হাই স্কুল মোড়ের নিজ বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং উপজেলা করোনা প্রতিরোধ কমিটির পক্ষ থেকে জানান হয়েছে, গত ২৬ জুলাই করোনায় শনাক্ত হলে বাড়িতে আইসোলেশনে থেকে তিনি চিকিৎসাসেবা নিচ্ছিলেন। ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি কানিজ বলেন, মোজাম্মেল হকের শরীরে করোনা শনাক্তের রিপোর্ট আসার দিনই তার বাড়ি লকডাউন করা হয়েছিল। পরিবারের আবেদনের প্রেক্ষিতে উপজেলা করোনা প্রতিরোধ কমিটি স্থানীয় কানাহার কবরস্থানে তার দাফনকার্য সম্পন্ন করেন।

মাগুরা ॥ করোনায় কান্তিপদ বিশ্বাস (৬৫) নামে একজনের মৃত্যু হয়েছে। বুধবার সে ফরিদপুর মেডিক্যালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। ২১ জুলাই তাকে ফরিদপুর মেডিক্যালে ভর্তি করা হলে তার করোনা পজিটিভ ধরা পড়ে। এরপর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বাড়ি জেলার শ্রীপুরের জোৎশ্রীপুর গ্রামে। মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৪১৯ জন। মৃত্যু হয়েছে ৯ জন। সুস্থ হয়েছেন ২৫৬ জন।

সিলেট ॥ গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে করোনায় আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু ঘটেছে। ৭৫ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের সিলেট বিভাগ থেকে জানানো হয় সিলেট বিভাগে শনাক্ত ৭৫ জন রোগীর মধ্যে সিলেট জেলায় ৩৫ জন ও সুনামগঞ্জে ১৭ জন। মৌলভীবাজারে ২৩ জন রোগী শনাক্ত হন। সিলেট বিভাগে বর্তমানে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৭ হাজার ৭৩৯ জন। এর মধ্যে সিলেট জেলায় ৪ হাজার ১৫৪ জন। এছাড়া সুনামগঞ্জে ১ হাজার ৪৬১ জন, হবিগঞ্জে ১ হাজার ১৩৮ জন ও মৌলভীবাজারে ৯৮৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

গাইবান্ধা ॥ গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে আক্রান্ত রোগীর মোট সংখ্যা দাঁড়াল ৬৩৯ জন। মোট মৃত্যু হয়েছে ১২ জন। সাতটি উপজেলায় হোম কোয়ারেন্টাইনে রয়েছে ১৬২ জন।

পটুয়াখালী ॥ ৮ উপজেলায় করোনায় আক্রান্তের ১২১তম দিনে আক্রান্তের সংখ্যা এক হাজার ছাড়াল। এ সময়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ায় ১০১৬ জনে। মৃত্যু হয়েছে ৩০ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬১৮ জন। আক্রান্তের মধ্যে হাসপাতালে আইসোলেশনে আছেন ১২ জন ও হোম আইসোলেশনে ৩৫৮ জন চিকিৎসাসেবা গ্রহণ করছেন। এ গত ২৪ ঘণ্টায় হয়ে গৌতম চন্দ্র দাস (৬২) নামের একজন মারা গেছেন। এ সময় নতুন করে জেলায় ১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, বুধবার ভোরে পটুয়াখালীর ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গৌতম চন্দ্র দাস (৬২) মারা যান। গত সোমবার হাসপাতালে ভর্তি হন। ওই দিন তার নমুনা সংগ্রহ করা হয়েছিল। আজ আইইডিসিআর এর সর্বশেষ তথ্য অনুযায়ী গৌতম করোনায় আক্রান্ত ছিলেন। গত ২৪ ঘণ্টায় নতুন করে সদরে ১১ জন, কলাপাড়ায় ৪ জন, দুমকিতে একজন, বাউফলে একজন এবং গলাচিপায় একজন আক্রান্ত হয়েছেন। জেলায় আক্রান্তের মধ্যে পটুয়াখালী সদরে সবচেয়ে বেশি।

ঝালকাঠি ॥ এ পর্যন্ত স্বাস্থ্য বিভাগের বড় একটি অংশসহ ১৫ জন আক্রান্ত হয়েছে। আক্রান্ত ব্যক্তিরা হলেন সদর হাসপাতালের নার্স তাসলিমা বেগম (৩০), দিপ্তি রানী ম-ল (৪৬), দিপা ম-ল (৩৯), সবিতা মিস্ত্রি (৫৪), আবদুস ছালাম (৩৯), মগর এফডব্লিউসি মিতা বেপারি (৯), একই কেন্দ্রের পুতুল রানী ম-ল (৪৭), ঝালকাঠি পল্লী বিদ্যুত সমিতির আবদুর রহমান (৩২), রাজাপুর উপজেলার নারিকেলবাড়িয়া গ্রামের তৌহিদুল ইসলাম (২৭), লেবুবুনিয়া গ্রামের পুলিশ সদস্য আনোয়ার (৫২), আদাখোলা গ্রামের আবুল কালাম আজাদ (৩৬), ঝালকাঠি সদর উপজেলার পাকমহর গ্রামের মোঃ অনুপ নিয়াজ (৪১) ও সদরের নুরুল আমিন (২৫), কাঠপট্টি এলাকার মোঃ নজরুল ইসলাম (৬০), রাজাপুর সদরের আদর্শ পাড়া এলাকার রহিমা বেগম (৬৩)। এ নিয়ে ৪ উপজেলার মধ্যে সদর উপজেলায় ১৭৪ জন, নলছিটি উপজেলায় ১১৪ জন, রাজাপুর উপজেলায় ১৩৯ জন, ও কাঁঠালিয়া উপজেলায় ৪৭ জন। এ পর্যন্ত ২৪০১ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে এবং এর মধ্যে ২৩১৪ জনের রিপোর্ট এসেছে, এদের মধ্যে ৪৭৪ জনের রিপোর্ট পজিটিভ ও ১৮১৮ জনের নেগেটিভ রিপোর্ট এসেছে এবং সুস্থ হয়েছেন ২৭৫, মৃত্যু ১৩জন। হোম কোয়ারেন্টাইনে রয়েছে ১৭৯ জন ও হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৭ জন।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records