বৃহস্পতিবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপরাজনীতির বৃত্ত থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি

অপরাজনীতির বৃত্ত থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি
  • ব্রিফিংয়ে কাদের

স্টাফ রিপোর্টার ॥ প্রতিটি বিষয়ে সরকারের সমালোচনা আর মিথ্যাচার করা বিএনপির চিরায়ত ঐতিহ্য বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, করোনার নমুনা পরীক্ষা করাতে অনেকেরই অনীহা। কোন কোন হাসপাতালে সেবার মান নিয়ে প্রশ্ন উঠেছে। বিএনপি প্রসঙ্গে তিনি বলেন, ‘দলটি দেশ ও জনগণের জন্য কিছু করেনি। সেটা কী সরকারে থাকতে বা রাজনৈতিক দল হিসেবে। এখন তাই বর্তমান সরকারের দোষ-ত্রুটি খুঁজে না পেয়ে অব্যাহত মিথ্যাচার আর সমালোচনা করে যাচ্ছে।

মঙ্গলবার সচিবালয়ে নিজ দফতরে ব্রিফিংকালে এসব কথা বলেন তিনি। এর আগে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাস সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে এক সৌজন্য সাক্ষাত করেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ‘এবারের বন্যা সরকারের নতজানু পররাষ্ট্র নীতির ফল’ বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, প্রাকৃতিক দুর্যোগ নিয়েও মিথ্যাচার ও অপরাজনীতির বৃত্ত থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি। পাল্টা প্রশ্ন করে মির্জা ফখরুলের কাছে জানতে চান, ‘তাহলে কি সম্প্রতি চীন, জাপান ও আসামের বন্যাও নতজানু পররাষ্ট্র নীতির ফল? বিএনপির আমলে যে বন্যা হয়েছিল তাও কি নতজানু পররাষ্ট্র নীতির কারণে হয়েছিল?’

তিনি বলেন, ‘গুলশানে বসে বসে প্রেস ব্রিফিং ও মিথ্যাচার করলে দেখার কথাও নয়। কারণ বন্যা গুলশানে নয় দেশের ৩১টি জেলাকে প্লাবিত করেছে। হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না। বিএনপি না দেখলেও দেশের মানুষ সরকারের মানবিক সহায়তার কার্যক্রম দেখছে এবং উপকৃত হচ্ছে।

ওবায়দুল কাদের বিদেশগামীদের করোনা পরীক্ষা নিয়ে এখনও কিছুটা বিভ্রান্তি রয়ে গেছে জানিয়ে বলেন, ‘অনেকেই টিকেট জমা দিয়ে ৪৮-৭২ ঘণ্টা আগে নমুনা দিচ্ছে পরীক্ষার জন্য, আবার কেউ কেউ ২৪ ঘণ্টা আগে রিপোর্ট পাচ্ছে, কেউ পাচ্ছে না। তাই বিদেশগামীদের ভোগান্তি কমাতে একটি যৌক্তিক সময় নির্ধারণে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। তিনি বলেন, পরীক্ষা দেয়ার পর কারও কারও রেজাল্ট পজিটিভ আসছে। তাতে শেষ মুহূর্তে যাত্রা বাতিল করতে হচ্ছে। এতে তাদের আর্থিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এছাড়া নমুনা গ্রহণ ও ফলাফল দেয়ায় সমন্বয়হীনতা রয়ে গেছে। তাই বিদেশগামীদের ভোগান্তি কমাতে একটি যৌক্তিক সময় নির্ধারণে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।

তিনি বলেন, করোনার নমুনা পরীক্ষা করাতে অনেকেরই অনীহা। কোন কোন হাসপাতালে সেবার মান নিয়ে প্রশ্ন উঠেছে। পরীক্ষার ফি নির্ধারণ, নমুনা দিতে দীর্ঘলাইন, ফলাফল পেতে কালক্ষেপণ ইত্যাদি কারণে পরীক্ষায় অনীহা বাড়ছে। রোগীদের আস্থা ফিরিয়ে আনতে সেবার মান ও আন্তরিকতা বাড়াতে হবে।

এর আগে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার সচিবালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে এক সৌজন্য সাক্ষাত শেষে রীভা গাঙ্গুলি দাস বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অতীতের যে কোনও সময়ের চেয়ে এখন অধিকতর উষ্ণ, সৌহার্দ্যপূর্ণ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বাংলাদেশে অবস্থানকালে এবং সড়ক অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলো এগিয়ে নিতে ভারতের হাইকমিশনারকে ধন্যবাদ জানান।

কাদের বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অতীতের যে কোন সময়ের চেয়ে এখন অধিকতর উষ্ণ, সৌহার্দ্যপূর্ণ এবং উন্নয়নমুখী। প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও সুদৃঢ় হলে পারস্পরিক উন্নয়ন এবং অমীমাংসিত সমস্যা সমাধান সহজেই সম্ভব।

মন্ত্রী বলেন, ভারত বাংলাদেশের বন্ধুত্ব সময়ের পরীক্ষায় উত্তীর্ণ এবং ’৭১ এর রক্তের রাখিবন্ধনে আবদ্ধ। সড়ক অবকাঠামো উন্নয়ন ও গণপরিবহনের সক্ষমতা বৃদ্ধিতে ভারতীয় ঋণ কর্মসূচীর আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পের অগ্রগতি নিয়েও হাইকমিশনারের সঙ্গে আলাপ হয়েছে বলে মন্ত্রী এ সময় জানান। তিনি বলেন, দুই দেশের সম্পর্কের সেতুবন্ধন সময়ের পরিক্রমায় দিন দিন নবতর মাত্রায় উন্নীত হচ্ছে।

সড়ক অবকাঠামো উন্নয়ন প্রকল্পসমূহ এগিয়ে নিতে মান্যবর হাইকমিশনারের সহযোগিতার জন্য মন্ত্রী তাকে ধন্যবাদ জানান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০২৭৩৫৬৯
আক্রান্ত
২৬৬৪৯৮
সুস্থ
১৩২০১০৫৯
সুস্থ
১৫৩০৮৯
শীর্ষ সংবাদ:
চামড়া নিয়ে কারসাজি চলবে না         টানা ৪৮ দিন পর অবশেষে দেশ বন্যামুক্ত হলো         প্রধানমন্ত্রীর উদার বিনিয়োগ নীতিতে মাথাপিছু আয় বেড়েছে         করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল         সাঈদীর পক্ষে জনমত তৈরির চেষ্টা, সক্রিয় মৌলবাদী চক্র         আশা জাগালেও ‘স্পুটনিক ভি’ নিয়ে সন্দেহ         জীবন বাঁচাতে যে কোন উৎস থেকে করোনার টিকা আনতে হবে         ওসি প্রদীপসহ মূল তিন আসামির জিজ্ঞাসাবাদ শুরুই হয়নি         দূষণ কমায় ঝাঁকে ঝাঁকে মিলছে বড় আকারের ইলিশ         কম দামে মজুদ পাট বিক্রির চুক্তি করে বেকায়দায় বিজেএমসি         বিমান ও ইউএস বাংলার মালয়েশিয়া ফ্লাইট চালু হচ্ছে         শাহজালালের মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির         শীঘ্রই বর্জ্য থেকে বিদ্যুত উৎপাদন করা হবে ॥ তাজুল ইসলাম         ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী        
//--BID Records