বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ

কোরবানির পশুর চামড়ার মূল্য নির্ধারণ

জনকণ্ঠ ডেস্ক ॥ পবিত্র ঈদ-উল-আজহা সামনে রেখে কোরবানির পশুর চামড়া সংগ্রহের জন্য দাম নির্ধারণ করে দিয়েছে সরকার; পশু ও আকারভেদে এবার চামড়ার দাম গতবারের চেয়ে কম। রবিবার কোরবানির পশুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ বিষয়ে এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। খবর বিডি নিউজের।

ট্যানারি ব্যবসায়ীরা এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া কিনবেন ৩৫ থেকে ৪০ টাকায়; ঢাকার বাইরে এর দাম হবে ২৮ থেকে ৩২ টাকা। এছাড়া সারাদেশে খাসির চামড়া ১৩ থেকে ১৫ টাকা এবং বকরির চামড়া ১০ থেকে ১২ টাকায় সংগ্রহ করবেন ব্যবসায়ীরা। চামড়ার দাম নির্ধারণ করে দেয়ার পর বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়া ও চামড়াজাত পণ্যর চাহিদা এবং কোভিড-১৯ পরিস্থিতিতে চাহিদা কেমন হতে পারে, তার সঙ্গে বর্তমান মজুদ বিবেচনা করে এবারের দাম নির্ধারণ করা হয়েছে। যারা বিক্রি করবেন বা ক্রয় করবেন, সব কূল রক্ষা করে এ দাম নির্ধারণ করা হয়েছে। সাপ্লাই চেইনে যেন মূল্য পায়, সেজন্য এ দাম নির্ধারণ করা হয়েছে। চামড়ার দাম ক্রমান্বয়ে কমছে কেন জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, গতবছর রফতানি কমে গেছে, কোভিড-১৯ সারাদেশকে স্থবির করে দিয়েছে। সব বিষয় বিবেচনা করে এ দাম নির্ধারণ করা হয়েছে। প্রয়োজনে এবার কাঁচা চামড়া রফতানির সুযোগ রাখা হচ্ছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, সেজন্য কমিটি করা হয়েছে এবং এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও আলোচনা হয়েছে। কোরবানির চামড়া সংরক্ষণের জন্য শিল্প মন্ত্রণালয় পর্যাপ্ত লবণ সরবরাহের উদ্যোগ নিয়েছে। লবণ না লাগিয়ে চামড়া যেন ঢাকায় পাঠানো না হয়, সে ব্যাপারে প্রচার চালানো হয়েছে। ঢাকাসহ সারাদেশে বর্জ্য ব্যবস্থাপনার বিষয়েও নির্দেশনা দেয়া হয়েছে।

বাণিজ্য সচিব মোঃ জাফর উদ্দীন জানান, পশুর কাঁচা চামড়া নির্ধারিত মূল্যে ক্রয়-বিক্রয়, সংগ্রহ, সংরক্ষণ, মজুদ ও চামড়ায় প্রয়োজনীয় লবণ লাগানো তদারকিতে একটি ‘কমপ্রিহেনসিভ মনিটরিং প্ল্যান’ গ্রহণ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় যৌথ সমন্বয় কমিটি, বিভাগীয় ও জেলা পর্যায়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন দফতর/সংস্থার সমন্বয়ে মনিটরিং টিম এবং সবজেলা পর্যায়ে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে এ টিম কাজ করবে। তথ্য সচিব কামরুন নাহারসহ চামড়া শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ীরা সভায় বক্তব্য দেন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছর এক কোটির কিছু বেশি পশু কোরবানি করা হয়। এবার কোরবানির ঈদের জন্য সারাদেশে এক কোটি ১৮ লাখ ৯৭ হাজার ৫০০ পশু মজুদ রয়েছে। তবে এ বছর মহামারীর কারণে পশু জবাই গতবারের তুলনায় কম হতে পারে বলে সংশ্লিষ্টদের ধারণা।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা