রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিউনিশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিচেম মেচিচি

তিউনিশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিচেম মেচিচি

অনলাইন ডেস্ক ॥ উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়ায় পরবর্তী সরকার গঠনে বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী হিচেম মেচিচিকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট সাঈদ। শনিবার প্রেসিডেন্টের দফতর থেকে বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়। দেশটির প্রধান রাজনৈতিক দলগুলোর উত্তেজনা ও রাজনৈতিক অচলাবস্থার আবহে প্রধানমন্ত্রী হলেন মেচিচি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হয়েছে, বিদায়ী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ৪৬ বছর বয়সী আইনজীবী হিচেম মেচিচি রাজনৈতিক বিতর্কের জেরে গত ১৫ জুলাই পদত্যাগ করা সাবেক প্রধানমন্ত্রী ইলিয়াস ফখফখের স্থলাভিষিক্ত হলেন। তিনি প্রেসিডেন্ট সাঈদের ঘনিষ্ঠজন।

গত বছরের অক্টোবরে দেশটিতে নির্বাচন হলে সর্বোচ্চ আসন পাওয়ার দিক থেকে শীর্ষে থাকলেও সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয় দ্য এন্নাহধা পার্টি। ফলে জোট সরকার গঠনে সম্মত হয় দলটি। এরপর দায়িত্ব নিয়ে পাঁচ মাসের কম সময়ের মধ্যে পদত্যাগ করেন ফখফখ। এরপর দেশটি নতুন এক রাজনৈতিক অচলাবস্থার মধ্যে পড়ে।

তবে ক্ষমতাসীন রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে প্রধানমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট কায়েস সাঈদের কাছে যে কয়েকজনের নাম প্রস্তাব করা হয়েছিল সেই তালিকা ছিলেন না হিচেম মেচিচি। নিয়োগ পাওয়ার এক বিবৃতিতে মেচিচি বলেছেন, সকল তিউনিশিয়ানের প্রত্যাশা পূরণের লক্ষ্যে একটি সরকার গঠনে কাজ করবেন তিনি।

তিউনিশিয়ায় নতুন সরকার গঠনে মেচিচির হাতে এক মাস সময় রয়েছে। এক্ষেত্রে তার পছন্দের ওপর পার্লামেন্টে আস্থা ভোট হবে। যদি তিনি ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন তাহলে টিকে যাবে তার সরকার। আর ব্যর্থ হলে পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে তিন মাসের মধ্যে নতুন করে নির্বাচনের আয়োজন করতে হবে।

২০১১ সালে আরব বসন্তের পর থেকে অর্থনৈতিক সংকট কবলিত আফ্রিকার এই দেশটিতে গণতান্ত্রিক উপায়ে ক্ষমতার পালাবদলের ঘটনা বিরল। তিউনিশিয়ার বিদায়ী সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের পাশাপাশি মেচিচি প্রেসিডেন্ট সাঈদের একজন কাউন্সিলন ছিলেন। তিনি ওই সরকারের আইনগত দিক দেখভাল করতেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records