মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ময়মনসিংহে করোনায় আক্রান্ত ৩৪৩ স্বাস্থ্যকর্মী

ময়মনসিংহে করোনায় আক্রান্ত ৩৪৩ স্বাস্থ্যকর্মী
  • সেবা ব্যাহত

স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ জেলায় গত তিন মাসে চিকিৎসক ও নার্সসহ ৩শ’ ৪৩ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। ময়মনসিংহ বিভাগে করোনা সংক্রমিত স্বাস্থ্যকর্মীর এই সংখ্যা প্রায় ছয় শ’। আর ময়মনসিংহ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ চিত্তরঞ্জন দেবনাথসহ ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা আক্রান্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর এই সংখ্যা প্রায় ৩০০ জন। তথ্য গোপন করে রোগীরা চিকিৎসা নেয়ার কারণসহ শুরুতে ব্যক্তিগত সুরক্ষার অভাবে করোনায় আক্রান্ত হয়েছেন স্বাস্থ্যকর্মীরা। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের একটা বড় অংশ করোনায় আক্রান্ত হওয়ায় ব্যাহত হচ্ছে রোগীদের সেবাদান। এক হাজার শয্যার রেফারেল চরিত্রের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিস্থিতি সামাল দিতে মেডিক্যাল কলেজের প্রভাষকদের দিয়ে চালানো হচ্ছে হাসপাতালে আসা রোগীদের চিকিৎসা সেবা, সংকুচিত করা হয়েছে বেশ কয়েকটি ইউনিটের সেবাদান। বন্ধ করে দেয়া হয়েছে নেফ্রোলজি বিভাগে কিডনি রোগীদের ডায়ালাইসিস ও সিটি স্ক্যান পরীক্ষা। এসব নানা কারনে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের বেশিরভাগ বিছানা এখন খালি থাকছে। কমে গেছে সেবা প্রত্যাশীর সংখ্যাও।

স্থানীয় সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় ২৪৪টি নমুনা পরীক্ষায় নতুন করে ৩৭ জনসহ জেলায় করোনা শনাক্ত হয়েছে ২১৮৪ জনের। আক্রান্তদের মধ্যে একটা বড় অংশ হচ্ছেন স্বাস্থ্যকর্মী। ময়মনসিংহের সিভিল সার্জন ডাঃ এবিএম মশিউল আলম জনকণ্ঠকে জানান, ৮০ চিকিৎসক, ১১৭ নার্স ও ১৪৬ স্বাস্থ্যকর্মীসহ জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪৩ স্বাস্থ্যকর্মী। এর মধ্যে মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ চিত্তরঞ্জন দেবনাথসহ ৬৪ চিকিৎসক, ১১৬ নার্স ও ১১৪ জন স্বাস্থ্যকর্মী মিলিয়ে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালেরই করোনায় আক্রান্ত হয়েছেন ২৯৪ জন। এদের মধ্যে ১০ চিকিৎসক কোভিড হাসপাতালে চিকিৎসাধীন। ময়মনসিংহ বিভাগে ১৩৪ চিকিৎসক, ১৫৮ নার্স ও ৩০১ স্বাস্থ্যকর্মীসহ করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯৩ জন। তবে স্বাস্থ্যকর্মীদের সুস্থতার হার ৬০ শতাংশ-দাবি স্বাস্থ্য বিভাগের। সুস্থ স্বাস্থ্যকর্মীরা ইতোমধ্যে কাজে যোগও দিয়েছেন বলে জানান ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগের পরিচালক ডাঃ আবুল কাশেম। ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডাঃ জাকিউল জানান, হাসপাতালের আক্রান্ত ৮০ চিকিৎসকের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়ে কাজে যোগ দিয়েছেন ৫৭ জন। সুস্থতার পাশাপাশি নতুন করে আক্রান্ত হচ্ছেন চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীরা। ফলে হাসপাতালের সেবাদান ব্যাহত হচ্ছে বলে জানালেন এই সহকারী পরিচালক। তিনি আরও জানান, চিকিৎসক ও নার্সসহ স্বাস্থ্যকর্মীরা করোনা আক্রান্ত হওয়ার কারণে হাসপাতালের বহির্বিভাগ, অন্তঃবিভাগ, ওয়ানস্টপ সার্ভিস ও জরুরী বিভাগের সেবাদানসহ রোগীদের রোগ নির্ণয়ের পরীক্ষায় কিছুটা পরিবর্তন আনতে হয়েছে। আন্তঃবিভাগের কিডনি রোগীদের ডায়ালাইসিস সেবা ও বহির্বিভাগের সিটি স্ক্যান পরীক্ষা বন্ধ করে দিতে হয়েছে। বহির্বিভাগে মেডিসিন ও সার্জারি বিভাগের সকল শাখা বন্ধ রেখে মেডিসিন ও সার্জারি বিভাগের চিকিৎসকদের মাধ্যমে মূল চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। সুস্থ চিকিৎসদের ৩ ভাগ করে দুটি গ্রুপকে দিয়ে নির্ধারিত সময় পর্যন্ত কাজ করানো হচ্ছে। আরেকটি গ্রুপকে রাখা হচ্ছে স্টক হিসেবে। পালা করে এভাবে কাজ করার কারণে চিকিৎসক ও নার্সসহ স্বাস্থ্যকর্মীরা রোগীদের সেবা দিতে প্রতিনিয়ত হিমশিম খাচ্ছেন। এ রকম পরিস্থিতি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা স্বাভাবিকের চেয়ে এক তৃতীয়াংশে নেমে এসেছে। করোনার আগে প্রতিদিন গড়ে যেখানে ২৪০০-২৬০০ রোগী ভর্তি থাকত, এই সংখ্যা কমে এখন এক হাজারে দাঁড়িয়েছে। একই অবস্থা হাসপাতালের বহির্বিভাগ, জরুরী বিভাগসহ ওয়ানস্টপ সার্ভিসেও।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে        
//--BID Records