শুক্রবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!

অনলাইন ডেস্ক ॥ করোনাকালীন ক্রিকেটে যে পাঁচটি নিয়মে পরিবর্তন আনা হয়েছে, তার মধ্যে একটি ছিল স্থানীয় অর্থাৎ স্বাগতিক দেশের আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনা। এমন নিয়মের পর অনেকের মনেই প্রশ্ন জেগেছিল, ম্যাচ তাহলে স্বচ্ছ থাকবে তো? কোন আম্পায়ারের নিজ দেশের প্রতি বাড়তি কোন টান কাজ করবে না তো?

আইসিসির এলিট প্যানেলের আম্পায়ারদের নিয়ে এসব প্রশ্নের ঠিক শক্ত ভিত্তি নেই। তবে করোনা বিরতির পর প্রথম ম্যাচেই যেভাবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গেলো একের পর এক সিদ্ধান্ত, তা দেখে সন্দেহবাতিক মানুষদের মনে পক্ষপাতিত্বের প্রশ্ন আসাটাই স্বাভাবিক।

সাউদাম্পটনের রোজ বোলে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা। রিভিউ নেয়ার পর অবশ্য নিজেদের প্রাপ্যটা ঠিকই পেয়েছে জেসন হোল্ডারের দল। কিন্তু এমন ভুলের মিছিলে আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রশ্ন ঠিকই থেকে গেছে।

এই ম্যাচে মাঠের দুই আম্পায়ার রিচার্ড কেটেলব্রো এবং রিচার্ড ইলিংওয়ার্থ। এছাড়া থার্ড আম্পায়ার হিসেবে রয়েছেন মাইকেল গাফ। করোনাকালীন পরিবর্তিত নিয়ম অনুযায়ী তিনজনই ইংল্যান্ডের। এর মধ্যে ম্যাচের দ্বিতীয় দিন দুই মূল আম্পায়ার কেটেলব্রো তিন ও ইলিংওয়ার্থ দুইটি ভুল সিদ্ধান্ত দিয়ে আলোচনার জন্ম দিয়েছেন।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে খেলা হয়েছিল মাত্র ১৭.৪ ওভার। যেখানে ১ উইকেট হারিয়ে ৩৫ রান করে ইংল্যান্ড। দ্বিতীয় দিনে জেসন হোল্ডার ও শ্যানন গ্যাব্রিয়েলের বোলিং তোপে পড়ে মাত্র ২০৪ রানে অলআউট হয়ে গেছে। হোল্ডার ৬ ও গ্যাব্রিয়েল নিয়েছেন ৪টি উইকেট।

দ্বিতীয় দিনের এই ৯ উইকেটের মধ্যে তিনটিতেই ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন আম্পায়াররা। ইংল্যান্ডের ইনিংসের ২৬তম ওভারের চতুর্থ বলে ররি বার্নসের বিপক্ষে লেগ বিফোরের জোরালো আবেদন করেন গ্যাব্রিয়েল। কিন্তু সাড়া দেননি আম্পায়ার। পরে রিভিউ নিয়ে ঠিকই সঠিক সিদ্ধান্তটি পায় ক্যারিবীয়রা।

একইভাবে ইনিংসের হোল্ডারের বোলিংয়ে ৩৪তম ওভারে জ্যাক ক্রাওলি এবং ৫৮তম ওভারে জোফরা আর্চারের বিরুদ্ধে লেগ বিফোরের আবেদনে সাড়া দেননি কেটেলব্রো। দুইবারই দারুণ রিভিউ নিয়ে সাফল্য পান ক্যারিবীয় অধিনায়ক। ইংল্যান্ডের ইনিংসে ছিল এ তিনটি ভুল সিদ্ধান্ত।

পরে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং করতে নেমে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৯.৩ ওভারে ১ উইকেট হারিয়ে করেছে ৫৭ রান। এরই মধ্যে দুইবার তারা শিকার হয় ভুল সিদ্ধান্তের। দুইবারই বোলারের নাম জেমস অ্যান্ডারসন, ব্যাটসম্যানের নাম জন ক্যাম্পবেল এবং আম্পায়ারের নাম রিচার্ড ইলিংওয়ার্থ।

ইনিংসের সপ্তম ওভারের ষষ্ঠ ও ত্রয়োদশ ওভারের দ্বিতীয় বলে ক্যাম্পবেলকে লেগ বিফোর আউট দেন ইলিংওয়ার্থ। দুইবারই রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। তবে ত্রয়োদশ ওভারের শেষ বলে আর ভুল করেননি ইলিংওয়ার্থ। এবারও ক্যাম্পবেলকে আউট দেন তিনি। পরে রিভিউতেও দেখা গেছে, এবার আর ভুল হয়নি আম্পায়ারের।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২১
আক্রান্ত
২৭১৮৮১
সুস্থ
১৩
সুস্থ
১৫৬৬২৩
শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি         কোপা আমেরিকার সূচি চূড়ান্ত         ভৈরবে বঙ্গবন্ধুর প্রথম মৃত্যুবার্ষিকী পালন করা ছিল যাদের অপরাধ         ইসরায়েল-আমিরাতের ‘ঐতিহাসিক শান্তি চুক্তির’ ঘোষণা দিলেন ট্রাম্প         চিত্রশিল্পী মুর্তজা বশীর গুরুতর অসুস্থ         ডিজিটাল নিরাপত্তা আইনে ২৫ ভাগ আসামিই সাংবাদিক ॥ ফখরুল         আমিরাত-ইসরায়েল চুক্তি ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি : হামাস         মার্কিন মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন         গ্রিসের সঙ্গে দ্বন্দ্ব মীমাংসার একমাত্র উপায় আলোচনা ॥ এরদোগান         সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি বসিয়েছে ॥ হামাস         সংক্রমণ ঠেকাতে স্পেনে ধূমপান নিষিদ্ধ         প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে সফল ফাইজার ভ্যাকসিন        
//--BID Records