শনিবার ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!

অনলাইন ডেস্ক ॥ করোনাকালীন ক্রিকেটে যে পাঁচটি নিয়মে পরিবর্তন আনা হয়েছে, তার মধ্যে একটি ছিল স্থানীয় অর্থাৎ স্বাগতিক দেশের আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনা। এমন নিয়মের পর অনেকের মনেই প্রশ্ন জেগেছিল, ম্যাচ তাহলে স্বচ্ছ থাকবে তো? কোন আম্পায়ারের নিজ দেশের প্রতি বাড়তি কোন টান কাজ করবে না তো?

আইসিসির এলিট প্যানেলের আম্পায়ারদের নিয়ে এসব প্রশ্নের ঠিক শক্ত ভিত্তি নেই। তবে করোনা বিরতির পর প্রথম ম্যাচেই যেভাবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গেলো একের পর এক সিদ্ধান্ত, তা দেখে সন্দেহবাতিক মানুষদের মনে পক্ষপাতিত্বের প্রশ্ন আসাটাই স্বাভাবিক।

সাউদাম্পটনের রোজ বোলে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা। রিভিউ নেয়ার পর অবশ্য নিজেদের প্রাপ্যটা ঠিকই পেয়েছে জেসন হোল্ডারের দল। কিন্তু এমন ভুলের মিছিলে আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রশ্ন ঠিকই থেকে গেছে।

এই ম্যাচে মাঠের দুই আম্পায়ার রিচার্ড কেটেলব্রো এবং রিচার্ড ইলিংওয়ার্থ। এছাড়া থার্ড আম্পায়ার হিসেবে রয়েছেন মাইকেল গাফ। করোনাকালীন পরিবর্তিত নিয়ম অনুযায়ী তিনজনই ইংল্যান্ডের। এর মধ্যে ম্যাচের দ্বিতীয় দিন দুই মূল আম্পায়ার কেটেলব্রো তিন ও ইলিংওয়ার্থ দুইটি ভুল সিদ্ধান্ত দিয়ে আলোচনার জন্ম দিয়েছেন।

বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে খেলা হয়েছিল মাত্র ১৭.৪ ওভার। যেখানে ১ উইকেট হারিয়ে ৩৫ রান করে ইংল্যান্ড। দ্বিতীয় দিনে জেসন হোল্ডার ও শ্যানন গ্যাব্রিয়েলের বোলিং তোপে পড়ে মাত্র ২০৪ রানে অলআউট হয়ে গেছে। হোল্ডার ৬ ও গ্যাব্রিয়েল নিয়েছেন ৪টি উইকেট।

দ্বিতীয় দিনের এই ৯ উইকেটের মধ্যে তিনটিতেই ভুল সিদ্ধান্ত দিয়েছিলেন আম্পায়াররা। ইংল্যান্ডের ইনিংসের ২৬তম ওভারের চতুর্থ বলে ররি বার্নসের বিপক্ষে লেগ বিফোরের জোরালো আবেদন করেন গ্যাব্রিয়েল। কিন্তু সাড়া দেননি আম্পায়ার। পরে রিভিউ নিয়ে ঠিকই সঠিক সিদ্ধান্তটি পায় ক্যারিবীয়রা।

একইভাবে ইনিংসের হোল্ডারের বোলিংয়ে ৩৪তম ওভারে জ্যাক ক্রাওলি এবং ৫৮তম ওভারে জোফরা আর্চারের বিরুদ্ধে লেগ বিফোরের আবেদনে সাড়া দেননি কেটেলব্রো। দুইবারই দারুণ রিভিউ নিয়ে সাফল্য পান ক্যারিবীয় অধিনায়ক। ইংল্যান্ডের ইনিংসে ছিল এ তিনটি ভুল সিদ্ধান্ত।

পরে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং করতে নেমে বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে ১৯.৩ ওভারে ১ উইকেট হারিয়ে করেছে ৫৭ রান। এরই মধ্যে দুইবার তারা শিকার হয় ভুল সিদ্ধান্তের। দুইবারই বোলারের নাম জেমস অ্যান্ডারসন, ব্যাটসম্যানের নাম জন ক্যাম্পবেল এবং আম্পায়ারের নাম রিচার্ড ইলিংওয়ার্থ।

ইনিংসের সপ্তম ওভারের ষষ্ঠ ও ত্রয়োদশ ওভারের দ্বিতীয় বলে ক্যাম্পবেলকে লেগ বিফোর আউট দেন ইলিংওয়ার্থ। দুইবারই রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। তবে ত্রয়োদশ ওভারের শেষ বলে আর ভুল করেননি ইলিংওয়ার্থ। এবারও ক্যাম্পবেলকে আউট দেন তিনি। পরে রিভিউতেও দেখা গেছে, এবার আর ভুল হয়নি আম্পায়ারের।

শীর্ষ সংবাদ:
এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭         হাওড় ভ্রমণে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত ॥ আহত ১২         করোনায় দেশের উন্নয়ন অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী ॥ হুইপ ইকবালুর রহিম         মসজিদে বিস্ফোরণ ॥ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জন         হেফাজত আমির আল্লামা শাহ আহমদ শফীর জানাজায় লাখো মানুষ         আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের কমিটি এখনই ঘোষণা করা হবে না ॥ কাদের         মসজিদে বিস্ফোরণের ঘটনায় তিতাসের ৮ জন গ্রেফতার         সীমান্তে হত্যাকান্ড বন্ধে সর্বোচ্চ প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি বিএসএফের         যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে ভোটগ্রহণ শুরু, এগিয়ে জো বাইডেন         ভারতের মুর্শিদাবাদে ৬ আল কায়দা জঙ্গি গ্রেফতার         করোনার দ্বিতীয় ধাক্কায় ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ