মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি

ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি

অনলাইন ডেস্ক ॥ পশ্চিম এশিয়ায় মোতায়েন মার্কিন সন্ত্রাসী সেনাবাহিনীর কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেনজি বলেছেন, ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের যে সিদ্ধান্ত মার্কিন প্রশাসন নিয়েছে তাতে সামরিক হামলা অন্তর্ভুক্ত নয়। তিনি লেবাননের একটি এলবিএসআই চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে আরো বলেছেন, মার্কিন সেনাবাহিনী ইরানের সঙ্গে যুদ্ধ করতে চায় না।

জেনারেল ম্যাকেনজি বলেন, ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগ অর্থনৈতিক ও কূটনৈতিক অঙ্গনে প্রযোজ্য এবং সামরিক অঙ্গনে এর কোনো কার্যকারিতা নেই। এর আগে গতমাসেও মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সন্ত্রাসী বাহিনীর প্রধান জেনারেল ম্যাকেনজি বলেছিলেন, ইরানে সামরিক হামলা চালানোর কোনো পরিকল্পনা তার বাহিনীর নেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ ঘোষণা দেন। ট্রাম্প বলেন, চাপ প্রয়োগের ফলে ইরান সরকার তার প্রশাসনের সঙ্গে আলোচনায় বসতে বাধ্য হবে। তিনি ইরানের সঙ্গে তার ভাষায় পরমাণু সমঝোতার চেয়ে ভালো চুক্তি করার আগ্রহ প্রকাশ করেন।

তবে সর্বোচ্চ চাপ প্রয়োগ শুরু হওয়ার পর দুই বছর পরও ট্রাম্পের আশা পূরণ হয়নি এবং তেহরানকে আলোচনার টেবিলে নেয়া যায়নি। ইরান বলেছে, পরমাণু সমঝোতা কয়েক বছরের টানা আলোচনার ফসল। কাজেই এর চেয়ে ভালো চুক্তি সম্ভব নয়। এছাড়া, আমেরিকাকে নতুন করে আলোচনায় বসতে হলে আগে তাকে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে।

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজানে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসি-র         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         জরুরি বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         ফিলিস্তিনি কিশোরকে ৫ বছরের কারাদণ্ড দিল ইসরাইল!         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         নেদারল্যান্ডে করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন