বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা

পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা

অনলাইন ডেস্ক ॥করোনাভাইরাস মহামারির কারণে ইউরোজোনের (যেসব দেশ মুদ্রা হিসেবে ইউরো গ্রহণ করেছে) অর্থনৈতিক ক্ষতি পূর্বানুমানের চেয়ে আরও বেশি হবে বলে জানিয়েছে ইউরোপীয় কমিশন (ইসি)। তবে সামাজিক দূরত্ববিধি অব্যাহত রেখে নেয়া আর্থিক নীতি অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করবে বলেও জানিয়েছে তারা।

ইসি বলছে, মহামারির কারণে চলতি বছরে ইউরোজোনের অর্থনীতি ৮ দশমিক ৭ শতাংশ সংকুচিত হবে এবং ২০২১ সালে বাড়বে ৬ দশমিক ১ শতাংশ। এর আগে, গত মে মাসে এ বছর ৭ দশমিক ৭ শতাংশ সংকোচন এবং আগামী বছর ৬ দশমিক ৩ শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিল তারা।

যুক্তরাষ্ট্রে নতুন করে সংক্রমণ বৃদ্ধির কারণে সৃষ্ট উদ্বেগ এবং ইউরোপের বেশ কিছু অঞ্চলে লকডাউন তুলতে বিলম্ব হওয়ার জেরে আগের ধারণা পরিবর্তন করেছে কমিশন।

ইসির নতুন পূর্বাভাসে বলা হয়েছে, মহামারির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে ফ্রান্স, ইতালি ও স্পেন। এদের প্রতিটি দেশের অর্থনীতি চলতি বছর ১০ শতাংশ সংকুচিত হতে পারে।

করোনায় কিছুটা কম ভুক্তভোগী জার্মানির অর্থনীতি সংকুচিত হবে ৬ দশমিক ৩ শতাংশ। মে মাসের পূর্বাভাসে এর পরিমাণ ধরা হয়েছিল ৬ দশমিক ৫ শতাংশ।

ভালদিস দমব্রভস্কিসের কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘অর্থনীতির ওপর লকডাউনের প্রভাব আমরা যা ধারণা করেছিলাম, তার চেয়ে ভয়াবহ হবে। আমরা ঝড়ের মধ্যে চলছি এবং সংক্রমণের আরও একটি বড় ঢেউসহ অনেকগুলো ঝুঁকির মুখোমুখি হচ্ছি।’

ইউরোপে বেকারত্ব ও শিল্পপ্রতিষ্ঠানগুলোর আর্থিক অস্বচ্ছলতা বৃদ্ধি এবং ইইউ-যুক্তরাজ্য ব্রেক্সিট বাণিজ্য চুক্তিতে বিলম্বকে এ অঞ্চলে অর্থনীতির মূল ঝুঁকি হিসেবে দেখা হচ্ছে। বলা হচ্ছে, ব্রেক্সিট বাণিজ্য চুক্তি না হওয়ায় যুক্তরাজ্য বড়ধরনের সমস্যায় পড়তে যাচ্ছে।

সূত্র: বিবিসি

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records