রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোর্টে ফেরার প্রস্তুতি নিচ্ছেন টেনিস তারকারা

কোর্টে ফেরার প্রস্তুতি নিচ্ছেন টেনিস তারকারা
  • আয়ান আব্রাজ

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ ছিল সব ধরনের খেলাধুলার ইভেন্ট। বৈশ্বিক মহামারী কোভিড-১৯ নামের ভাইরাসের বাধা অতিক্রম করে ইতোমধ্যেই মাঠে গড়িয়েছে ফুটবল। আজ থেকে শুরু হচ্ছে ক্রিকেটও। কিন্তু এখনও কোর্টে গড়ায়নি টেনিস। তবে ধীরে ধীরে টেনিসও কোর্টে ফেরানোর প্রস্তুতি নিচ্ছেন আয়োজকরা। ইতোমধ্যেই ইউরোপের দেশগুলোতে করোনার প্রকোপ কিছুটা কমেছে। যে কারণে বেশকিছু ক্রীড়া ইভেন্ট মাঠে ফিরেছে। টেনিস খেলোয়াড়রাও কোর্টে ফিরতে প্রস্তুতি নিচ্ছেন।

সর্বশেষ সেরেনা উইলিয়ামসকে দেখা গেছে অনুশীলনে। এর আগে তাকে কোর্টে দেখা গিয়েছিল ফেড কাপে। গত ফেব্রুয়ারিতে। এরপরই করোনাভাইরাসের কারণে টেনিস বন্ধ হয়ে যায়। সেরেনাও তাই পেয়ে যান অবসর। কোর্টে ফেরার জন্য আবার অনুশীলন শুরু“করে দিয়েছেন টেনিসের রানী। সঙ্গে আছে ডাবলসে তার নতুন সঙ্গীও। নতুন এই সঙ্গীর ছবি মুহূর্তেই ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এই সঙ্গী আসলে আর কেউ নয়, সেরেনারই দুই বছর ১০ মাস বয়সী মেয়ে এ্যালেক্সিস অলিম্পিয়া ওহানিয়ান। প্রথমবারের মতো কোর্টে অনুশীলন করতে মেয়েকে নিয়ে গিয়েছিলেন ২৩ গ্র্যান্ড স্লামজয়ী নক্ষত্র। সেখানেই দুজনের বেশ কিছু মুহূর্ত ক্যামেরায় ধরা পড়েছে। দুজনের ছবি টুইটার, ইনস্টাগ্রামে আসতেই রীতিমতো কমেন্ট করতে যেন লেগে পড়েছেন নামী-দামী তারকারা। বাস্কেটবল তারকা ডোয়াইন ওয়েড লিখেছেন, ‘এটা আমার দেখা সবচেয়ে দারুণ মুহূর্ত।’ ড্যানিশ টেনিস তারকা ক্যারোলিন ওজনিয়াকি লিখেছেন, ‘ওহ!!! এটা আমার দেখা সবচেয়ে সুন্দর দৃশ্যগুলোর একটি।’ চার গ্র্যান্ড স্লামজয়ী ও সেরেনার বড় বোন ভেনাস উইলিয়ামস লিখেছেন, ‘আমি ওকে ভালবাসি, তুমিও ভালবাস। দৃশ্যটা এর চেয়ে বেশি সুন্দর হলে আমি আর বাঁচব না।’

ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রে লকডাউন শিথিল করা হয় আরও আগে। এরপরই র‌্যাকেট হাতে অনুশীলনে নেমে পড়েন দেশটির শীর্ষ তারকা পেত্রা কেভিতোভা। অনুশীলনে নামার পর নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেছিলেন, ‘এখানে (চেকপ্রজাতন্ত্র) বিধি নিষেধগুলো ধীরে ধীরে তুলে নেয়া হচ্ছে। তবে দীর্ঘদিন পর আবারও টেনিসের বল হাতে নেয়ার অনুভূতিটা যে কত ভাল সেটা আপনাদের বলে বোঝাতে পারব না।’ বা হাতি এই তারকা খেলোয়াড়ও সর্বশেষ কোন প্রতিযোগিতামূলক টুর্নামেন্ট খেলেছিলেন গত ফেব্রুয়ারিতে। কাতার ওপেনে। সেই টুর্নামেন্টের সেমিফাইনালে বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় এ্যাশলে বার্টিকে হারিয়েছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তার। সেমির লড়াইয়ে অস্ট্রেলিয়ান তারকাকে হারালেও ফাইনালে হেরে স্বপ্নভঙ্গের বেদনায় ডুবেন তিনি। কেভিতোভাকে হারিয়ে কাতার ওপেনের শিরোপা জয়ের স্বাদ পান বেলারুশ সুন্দরী এ্যারিনা সাবালেঙ্কা। এরপর থেকেই ধীরে ধীরে গোটা দুনিয়াব্যাপী ছড়াতে থাকে করোনাভাইরাসের প্রভাব। পেত্রা কেভিতোভা লকডাউনের সময়টাতেও নিজেকে ফিট রাখার জন্য অনুশীলন করে গেছেন নিজের ঘরে। করোনাভাইরাসের পর কোর্টে ফিরতে মরিয়া তরুণ প্রতিভাবান খেলোয়াড় বিয়াঙ্কা আন্দ্রেস্কুও। ইউএস ওপেনেই কোর্টে ফিরতে চান তিনি। এ ব্যাপারে নিজের অংশগ্রহণের ব্যাপারে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন জানিয়েছেন, ‘আমি কোর্টে ফেরার সুযোগ কাজে লাগাতে চাই। খেলোয়াড়দের সঙ্গে, কোর্টের বন্ধুদের সঙ্গে পুনরায় মিলিত হতে চাই। আশা করি লাখ লাখ অনুরাগীদের কাছে টেনিস নিরাপদেই ফিরবে।’ সম্প্রতি কুড়িতে পা দিয়েছেন বিয়াঙ্কা। ২০১৯ সেরেনা উইলিয়ামসকে হারিয়ে কানাডার প্রথম টেনিস খেলোয়াড় হিসেবে গ্র্যান্ডস্লাম জয়ের নজির গড়েছিলেন বিয়াঙ্কা আন্দ্রেস্কু।

আগামী ৩১ আগস্ট থেকে টুর্নামেন্টের শুরুর কথা ঘোষণা করেছে ইউএসটিএ। চলবে ১৩ সেপ্টেম্বর অবধি। প্রোটোকল অনুযায়ী গ্র্যান্ডস্লাম খেলতে নিউইয়র্কের উদ্দেশে রওনা হওয়ার আগে কোভিড-১৯ পরীক্ষা হবে প্রত্যেক প্লেয়ারের। এরপর নিউইয়র্কে পৌঁছানোর পর যতদিন তারা থাকবেন, সেই সময়ে প্রতি সপ্তাহে একবার কিংবা দুবার করে তাদের শরীরে করোনা পরীক্ষা করা হবে। এদিকে, করোনার সময়েও কোর্টে টেনিস খেলেছেন নোভাক জোকোভিচসহ বিশ্বের বেশ ক’জন নামী-দামী খেলোয়াড়। তবে তার ফলও ভোগতে হয় তাকে। করোনাভাইরাসে আক্রান্ত হন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের নম্বর ওয়ান তারকা। তবে স্বস্তি খবর হলো এক সপ্তাহ পরই করোনা পরীক্ষায় নেগেটিভ টেনিস তারকা নোভাক জোকোভিচ। গত মাসে পজিটিভ হন তিনি। শুধু নিজেই নয়, সস্ত্রীক করোনা আক্রান্ত হয়েছিলেন টেনিস তারকা। এরপরই তার ভক্ত অনুরাগীদের মনে জোকোভিচ ও তার স্ত্রীকে নিয়ে উদ্বেগ তেরি হয়েছিল। জোকারের স্ত্রী এলেনা রিস্টিচও করোনায় আক্রান্ত হন। তবে তার সন্তানদের রিপোর্ট নেগেটিভ এসেছিল। এক সপ্তাহ পর নোভাক ও তার স্ত্রী এলেনার করোনা পরীক্ষা করা হলে রিপোর্ট নেগেটিভ আসায় ৩৩ বছর টেনিস খেলোয়াড়ের পরিবারকে নিয়ে দুশ্চিন্তা কাটল।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর