রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হ্যাক করতে পারবে না কোয়ান্টাম কম্পিউটার

হ্যাক করতে পারবে না কোয়ান্টাম কম্পিউটার

আনন্দবাজার ॥ আইনস্টাইন যাকে ‘ভুতুড়ে কাণ্ডকারখানা’ বলেছিলেন, এ বার সেই অদ্ভুতুড়ে কাণ্ডের মাধ্যমেই একটি যুগান্তকারী ঘটনা ঘটিয়ে দিল চীন। মহাকাশ থেকে। ১ হাজার কিলোমিটারেরও বেশি দূরে থাকা পৃথিবীর দুটি জায়গার মধ্যে বার্তা চালাচালি করে। যা এর আগে আর সম্ভব হয়নি।

যে-বার্তা পৃথিবীর ওই দুটি জায়গায় বসে থাকা দুটি মানুষ ছাড়া কোনও তৃতীয় ব্যক্তির পক্ষে জানা সম্ভব হবে না কোন দিনই। এমন কী, দুই ব্যক্তির সেই ‘কথা চালাচালি’ আগামী দিনে অত্যন্ত শক্তিশালী কোয়ান্টাম কম্পিউটারের মাধ্যমেও গোপনে জেনে ফেলা সম্ভব হবে না। আগামী দিনে অত্যন্ত সুরক্ষিত কোয়ান্টাম ইন্টারনেট বানানোর জন্য এই পরীক্ষা পথপ্রদর্শক হয়ে উঠতে পারে।

ফলে, ভবিষ্যতে বিশ্বে এমন টেলিযোগাযোগ ব্যবস্থা গড়ে উঠতে পারে, যার মধ্যে অসম্ভব পারদর্শী কোন হ্যাকারও ঢুকে পড়তে পারবে না। লাখ কোটি বার চেষ্টা করেও। আমাদের তথ্যের গোপনীয়তা ১০০ শতাংশ নিশ্চিত হবে। যুগান্তকারী পরীক্ষার গবেষণাপত্রটি বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এ। ১৫ জুন সংখ্যায়।

হ্যাকারদের ভয়ে কাঁপছে যখন গোটা বিশ্ব, ব্যাংকের আমানত থেকে ব্যক্তিগত তথ্যাদির গোপনীয়তার সুরক্ষা নিয়ে আমাদের আশঙ্কা যখন উত্তরোত্তর বেড়েই চলছে, তখন চীনা বিজ্ঞানীদের এই সফল পরীক্ষা জোরালো আশার আলো দেখাল বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

আইনস্টাইনের ‘স্পুকি এ্যাকশন’: পরীক্ষাটি চালানো হয়েছে ৫০০ কিলোমিটার উপরে পৃথিবীর একটি কক্ষপথে থাকা উপগ্রহের মাধ্যমে। যার নাম- ‘মিকিয়াস’। উপগ্রহটি পদার্থের একটি বিশেষ অবস্থা তৈরি করেছিল। যার নাম- ‘কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট’। আইনস্টাইনের চোখে যা ছিল- ‘স্পুকি এ্যাকশন’। পরিকল্পনাটি ছিল চীনের ইউনিভার্সিটি অফ সায়েন্স এ্যান্ড টেকনোলজির অধ্যাপক জিয়ান-ওয়েই পান ও তাঁর সহযোগী গবেষকদের।

কিভাবে এটা করলেন চীনা বিজ্ঞানীরা : ইলাহাবাদের ‘হরীশচন্দ্র রিসার্চ ইনস্টিটিউট (এইচআরআই)’-এর অধ্যাপক উজ্জ্বল সেন জানাচ্ছেন, মিকিয়াস উপগ্রহটি কোয়ান্টাম এনট্যাঙ্গেল্ড অবস্থায় থাকা দুটি আলোর কণা ‘ফোটন’ পাঠিয়েছিল ৫০০ কিলোমিটার নিচে পৃথিবীর দুটি কেন্দ্রে। যাদের মধ্যে দূরত্ব ছিল ১ হাজার ১২০ কিলোমিটার। দুটি ফোটনই ছিল এনট্যাঙ্গেল্ড অবস্থায়। তাতে একটি কেন্দ্র থেকে অন্য কেন্দ্রে বার্তা পৌঁছে গিয়েছে। যে-বার্তা কোন তৃতীয় পক্ষের পক্ষে জানা সম্ভব নয় কোন কালেই। ‘এই ওয়ান-টু-ওয়ান এনক্রিপশন কোন কোয়ান্টাম কম্পিউটারের পক্ষেও ভাঙা সম্ভব নয়’, বলছেন উজ্জ্বল।

গবেষকরা এর আগেও ২০১৭ সালে এমন একটি পরীক্ষা চালিয়েছিলেন বেজিং ও ভিয়েনার মধ্যে টেলিকনফারেন্সের মাধ্যমে। কিন্তু তাতে হ্যাকিংয়ের আশঙ্কা পুরোপুরি উড়িয়ে দেয়া সম্ভব হচ্ছিল না। কারণ, হ্যাকার বা গুপ্তচররা যদি সে ক্ষেত্রে উপগ্রহটির যোগাযোগ ব্যবস্থাকে হ্যাক করার সুযোগ পেত, তা হলে আর বেজিং ও ভিয়েনার মধ্যে চলা সেই টেলিকনফারেন্সের যাবতীয় খবর তাদের অজানা থাকত না। উজ্জ্বল জানাচ্ছেন, দিন কয়েক আগেই একটি আন্তর্জাতিক গবেষক দল পদার্থের এমন অবস্থা বানিয়েছিল মহাকাশে। ‘স্পুকি’ উপগ্রহে। কিন্তু তার মাধ্যমে পৃথিবীর দুটি কেন্দ্রের মধ্যে বার্তা পাঠাতে পারেননি।

মহাকাশ থেকে এই পরীক্ষার বাড়তি সুবিধা কোথায় : উজ্জ্বল বলছেন, ‘পৃথিবীতে ফোটনকে বায়ুমণ্ডলের বাধা পেরিয়ে এগোতে হয়। তার ফলে, ‘নয়েজ’-এর আশঙ্কা থাকে। কিন্তু মহাকাশে হাওয়া, বাতাস নেই। ফোটন কণাকে কোন তেমন কোন বাধার মুখে পড়তে হয় না। এর পর গবেষকরা পৃথিবী থেকে ১০ হাজার কিলোমিটার উপরের কক্ষপথে থাকা উপগ্রহে এই কোয়ান্টাম এনট্যাঙ্গেল্ড অবস্থা তৈরির কথা ভেবেছেন।

তাতে মহাকাশ থেকে বার্তা পাঠানোর জন্য পৃথিবীর দুটি কেন্দ্রে মধ্যে দূরত্বও অনেক বাড়ানো যাবে। ওঁরা সেই দূরত্বটা ১ হাজার কিলোমিটার থেকে বাড়িয়ে ১০ হাজার কিলোমিটার করবেন। আর উপগ্রহটিকেও রাখা হবে ১০ হাজার কিলোমিটার উপরের কক্ষপথে।’ কেন বাড়ানো হবে দূরত : বিজ্ঞানীদের উদ্দেশ্য, দু’জনের মধ্যে বার্তা চালাচালির সুরক্ষা কতটা দূরত্ব পর্যন্ত ১০০ শতাংশ সুনিশ্চিত করা যাচ্ছে, সেটা দেখা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records