বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে করোনা আক্রান্ত ৬ লাখ ছাড়িয়েছে

ভারতে করোনা আক্রান্ত ৬ লাখ ছাড়িয়েছে

জনকণ্ঠ ডেস্ক ॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বজুড়ে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক কোটি ৯ লাখ ১৮ হাজার ৬২৯। এর মধ্যে ৫ লাখ ২১ হাজার ৩৭২ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ৬১ লাখ ৬ হাজার ১৩৯ জন। এদিকে বুধবার যুক্তরাষ্ট্রে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। নতুন শনাক্ত হয়েছে ৫২ হাজার ৭৮৯ জন। যুক্তরাষ্ট্রে মহামারী শুরুর পর থেকে একদিনে এটিই সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। অন্যদিকে মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেকের তৈরি করোনার সম্ভাব্য একটি ভ্যাকসিনের পরীক্ষায় ইতিবাচক ফল পাওয়া গেছে। এছাড়া ভারতে করোনায় আক্রান্ত ৬ লাখ ছাড়িয়েছে এবং বিশ্বের অন্যতম বৃহৎ হাসপাতাল তৈরি হয়েছে রাজধানী দিল্লীতে। খবর এএফপি, বিবিসি, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, সিএনএন, ওয়ার্ল্ডোমিটারস, ডট ইনফো ও ইয়াহু নিউজের।

যুক্তরাষ্ট্রে সব রেকর্ড ছাড়িয়ে একদিনেই ৫২ হাজারের বেশি আক্রান্ত ॥ যুক্তরাষ্ট্রে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। বুধবার নতুন শনাক্ত হয়েছে ৫২ হাজার ৭৮৯ জন। যুক্তরাষ্ট্রে মহামারী শুরুর পর থেকে একদিনে এটিই সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। দেশটির দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে করোনা সংক্রমণ বাড়ছে বলে জানিয়েছে বিবিসি। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাবে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মোট শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা প্রায় ২৭ লাখ এবং মারা গেছে ১২৮,০০০ জন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাস এক সময় উবে যাবে।

মানবদেহে প্রয়োগে ফাইজারের ভ্যাকসিনের ইতিবাচক ফল ॥ মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার ও জার্মান কোম্পানি বায়োএনটেকের তৈরি করোনার সম্ভাব্য একটি ভ্যাকসিনের পরীক্ষায় ইতিবাচক ফল পাওয়া গেছে। বুধবার তারা সম্ভাব্য ওই ভ্যাকসিনটির ফল প্রকাশ করে জানিয়েছে, প্রাকৃতিকভাবে যারা সংক্রমণ থেকে সেরে উঠেছে, তাদের চেয়ে ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি হয়েছে।

গত এক সপ্তাহে প্রতিদিন ১ লাখ ৬০ হাজারেরও বেশি করোনা রোগী শনাক্ত-ডব্লিওএইচও ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মহামারী শুরুর পর যত লোক করোনায় আক্রান্ত হয়েছে তার অর্ধেকেরও বেশি হয়েছে জুন মাসে। ডব্লিওএইচও’র প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস বুধবার এক ভার্চুয়াল বৈঠকে বলেছেন, গত এক সপ্তাহে প্রতিদিন বিশ্বে ১ লাখ ৬০ হাজারেরও বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে।

ভারতে করোনায় আক্রান্ত ৬ লাখ ছাড়িয়েছে, দিল্লীতে দশ দিনেই ১০ হাজার শয্যার হাসপাতাল ॥ ভারতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে গেছে। এর মধ্যে অধিকাংশই মহারাষ্ট্র্র, তামিলনাড়ু ও দিল্লীর বাসিন্দা। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৫ লাখ ৫ হাজার ২২০ জন। এর মধ্যে মারা গেছে ১৭ হাজার ৮৪৮ জন। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ৩ লাখ ৫৯ হাজার ৮৯৬ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৪২৮ জন এবং মারা গেছে ৪৩৮ জন।

মৃত্যুতে স্পেনকে ছাড়িয়ে গেল মেক্সিকো ॥ এবার মৃত্যুতে স্পেনকে ছাড়িয়ে গেল মেক্সিকো। দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। বুধবার মেক্সিকোর স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে মারা গেছে আরও ৭৪১ জন।

ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি ॥ লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই। দেশটিতে এর মধ্যেই করোনায় আক্রান্ত হয়ে ৬০ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত