বুধবার ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না

পুষ্টি সঠিকভাবে না পেলে ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না

অনলাইন রিপোর্টার ॥ প্রাণঘাতী করোনা ভাইরাসসহ যে কোনও রোগ থেকে রক্ষায় শুধু হাসপাতাল এবং ওষুধ দিয়ে সুরক্ষা সম্ভব নয় বলে মনে করছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেছেন, স্বাস্থ্য সুরক্ষায় হাসপাতাল আর ওষুধ নয়, আমাদের প্রয়োজন ভেজালমুক্ত খাদ্য। এটিই পারে আমাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে। নিউট্রিশন যদি আমরা সঠিকভাবে না পাই তবে তো ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না।

বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন বঙ্গবাজারে অবস্থিত আধুনিক খাদ্য পরীক্ষাগারের উদ্বোধন শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমানে আমরা করোনাভাইরাসের চ্যালেঞ্জ মোকাবিলা করছি। কিন্তু এ চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা যদি শুধু ওষুধ কিনি আর হাসপাতালের যন্ত্রপাতি কিনি তাহলে তো স্বাস্থ্য সুরক্ষিত হবে না। কারণ আমাদের স্বাস্থ্য সুরক্ষায় প্রয়োজন প্রপার নিউট্রিশন। এ নিউট্রিশন যদি আমরা সঠিকভাবে না পাই তবে তো ওষুধ আর হাসপাতাল দিয়ে কাজ হবে না। তাই আমাদের ভেজালমুক্ত খাবার নিশ্চিত করতে হবে। আজ আধুনিক খাদ্য পরীক্ষাগার উদ্বোধন করলাম। আশা করছি এটির সুফল আমরা সবাই পাবো। বিশেষ করে ঢাকাবাসী। তবে পর্যায়ক্রমে সারাদেশের জন্য আমাদের পরিকল্পনা রয়েছে।

এ সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, সিটি করপোরেশনের দায়িত্ব হলো জনস্বাস্থ্য নিশ্চিত করা। ঢাকাবাসী যেন স্বাস্থ্যকর খাদ্যগুলো পায় সেটা নিশ্চিত করার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আধুনিক যন্ত্রপাতিসহ দক্ষ জনবল নিয়ে একটি আধুনিক খাদ্য পরীক্ষাগার অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ ডিএসসিসিতে এমনি একটি আধুনিক খাদ্য পরীক্ষাগার উদ্বোধন হলো। এর মাধ্যমে ঢাকা দক্ষিণে যত খাদ্য পণ্য বিক্রি হবে সেসব খাদ্য সামগ্রীর মান আমরা নিশ্চিত করতে পারবো।

তিনি আরও বলেন, আমাদের আগে থেকেই এ দায়িত্ব দেওয়া ছিল, খাদ্য-পণ্যগুলোর মান নির্ণয় করা। কিন্তু এতোদিন আমাদের সেই স্বয়ংসপূর্ণতা ছিল না। আজ এ আধুনিক ল্যাবরেটরির মাধ্যমে আমরা সে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলাম। এখন থেকে যেকোনও খাদ্য-পণ্যের সঠিক মান নির্ণয়ের মাধ্যমে আমরা ব্যবস্থা নিতে পারবো। এতো দিন আমরা ভেজালের বিরুদ্ধে অভিযান করলেও ভেজালকারীরা উল্টো আমাদের বিরুদ্ধে অভিযোগ করতে যে আমরা সঠিকভাবে পরীক্ষা না করেই তাদের জরিমানা করেছি। এখন থেকে সে সুযোগ থাকবে না।

শীর্ষ সংবাদ:
ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম         ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত : জাহিদ মালেক         ‘অটো পাস’ আপাতত চিন্তায় নেই : শিক্ষা প্রতিমন্ত্রী         আগামী ১৬ আগস্ট থেকে ইউএস-বাংলার ঢাকা-কুয়ালালামপুর ফ্লাইট শুরু         মানবতাবিরোধী অপরাধ: চার পলাতক আসামির বিরুদ্ধে তদন্ত চুড়ান্ত         এ বছরে হবে না এশিয়ার বিশ্বকাপ বাছাই         করোনা ভাইরাসের টিকার জন্য আলাদা অর্থ রাখা হয়েছে ॥ অর্থমন্ত্রী         ‘আমি একজন পরিশ্রমী, নিষ্ঠাবাদ ও সৎ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছি’         করোনা ভাইরাসে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৯৫         ‘শাহজালাল (রহ.) মাজারে হামলার পরিকল্পনা ছিল নব্য জেএমবির’         করোনা ভাইরাসের বুলেটিন একেবারে বন্ধ না করার আহ্বান কাদেরের         মেজর সিনহা হত্যা ॥ ৪ পুলিশসহ ৭ জন সাত দিনের রিমান্ডে         বিদেশফেরত ৭০ শতাংশ জীবিকা সংকটে         মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক চারজনের বিরুদ্ধে প্রতিবেদন চূড়ান্ত         বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ১০ লাখ ইউরো দেবে ইইউ         এমপিদের থোক বরাদ্দ অর্থনৈতিক সুবিধার পথ ॥ টিআইবি         ১৩৯ দিন পর শারীরিক উপস্থিতিতে হাইকোর্টে বিচার কাজ শুরু         করোনা ভাইরাসে আক্রান্ত রুমিন ফারহানা         বৃষ্টিপাত হচ্ছে ॥ ৩ দিন পর আরও বাড়তে পারে         কাতার থেকে ফিরলেন ৪১৩ বাংলাদেশি        
//--BID Records