শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান সংক্রান্ত অনলাইন বৈঠক

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান সংক্রান্ত অনলাইন বৈঠক

অনলাইন ডেস্ক ॥ ইরানের পরমাণু সমঝোতা থেকে সৃষ্ট জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব নিয়ে ওই পরিষদে মঙ্গলবার এক জরুরি অনলাইন বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ২২৩১ নম্বর প্রস্তাবের ব্যাপারে জাতিসংঘ মহাসচিবের সাম্প্রতিক প্রতিবেদন নিয়ে আলোচনা হয় এবং সেখানে সদস্য দেশগুলো ইরানের পরমাণু সমঝোতা পরিপূর্ণভাবে বাস্তবায়নের আহ্বান জানায়।

বৈঠকে জাতিসংঘ নিযুক্ত জার্মানির স্থায়ী প্রতিনিধি ক্রিস্টোফার হাসগেন পরমাণু সমঝোতাকে কূটনৈতিক অঙ্গনের সেরা সাফল্য হিসেবে বর্ণনা করে বলেন, তিন ইউরোপীয় দেশ- জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন ইরানের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা পুনর্বহাল করার বিরোধী। তিনি ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়াকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেন।

জাতিসংঘে নিযুক্ত ব্রিটিশ চার্জ দ্যা অ্যাফেয়ার্স জনাথন অ্যালেন পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া ও তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল করার ঘটনায় দুঃখ প্রকাশ করে বলেন, বিশ্বে পরমাণু অস্ত্রের বিস্তার রোধ করার ক্ষেত্রে ইরানের পরমাণু সমঝোতা ছিল সেরা সমাধান।

ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহাল করার মার্কিন প্রচেষ্টার সমালোচনা করে বৈঠকে রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, আমেরিকা ইরানবিরোধী একতরফা নিষেধাজ্ঞা আরোপ করে প্রমাণ করেছে, অন্য কারো মতামতের কোনো মূল্য ওয়াশিংটনের কাছে নেই। কাজেই, আমেরিকার ইরানবিরোধী যেকোনো তৎপরতা রাশিয়া গভীরভাবে পর্যবেক্ষণ করছে।

বৈঠকে চীনের স্থায়ী প্রতিনিধিও ইরানের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোর বিরোধিতা করেন।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা এবং তার ভিত্তিতে অনুমোদিত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী আগামী ১৮ অক্টোবর ইরানের ওপর জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাহার হয়ে যাবে বলে কথা রয়েছে।কিন্তু মার্কিন সরকার ওই নিষেধাজ্ঞা নবায়নের জন্য উঠেপড়ে লেগেছে। ওয়াশিংটন সম্প্রতি ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা নবায়নের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে একটি প্রস্তাবের খসড়া বিলি করেছে।ওই খসড়া নিয়ে আলোচনা ছিল মঙ্গলবারের বৈঠকের অন্যতম উদ্দেশ্য।

শীর্ষ সংবাদ:
কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         রোগীর সন্তানকে মারধরের ছবি তোলায় সাংবাদিকের ওপর হামলা         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান        
//--BID Records