মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্প ও শিল্পী সম্মানী নিয়ে যা বললেন কুমার বিশ্বজিত

শিল্প ও শিল্পী সম্মানী নিয়ে যা বললেন কুমার বিশ্বজিত

স্টাফ রিপোর্টার ॥ চিরসবুজ গায়ক কুমার বিশ্বজিৎ। বাংলা গানের বাঁক পরিবর্তনে যিনি অগ্রগণ্য। তিনি শুধু গেয়ে যান, কথা কম বলেন। তবে মাঝে মাঝে কিছু বিষয়ে তিনি চুপ থাকাকে সমীচীন মনে করেন না। সম্প্রতি ১০০ জন সঙ্গীতশিল্পী মিলে একজোট হয়ে লাইভ শো বিষয়ে শিল্পী সম্মানী নিয়ে আওয়াজ তুলেছেন। এই বিষয়টি নিয়ে তিনি বলেন,‘শিল্পের সম্মান’ ধুলোয় মিশিয়ে আমরা করছি ‘শিল্পী সম্মানী’। তিনি আরও বলেন, ‘এসব দেখলে নিজেকে বড় একা আর অসহায় লাগে। তাই এসব বিষয়ে সহজে কোন মন্তব্য করি না। কারণ, আমার মন্তব্য কারোর ভাল লাগবে না। করোরই না। তাই যতক্ষণ সম্ভব চুপ থাকি। নিজে নিজে পুড়ি। সেই ভাল। সারা দুনিয়ায় চলছে মহামারী আর মৃত্যুর মিছিল। আর আমার অনুজরা সেই সময়ে জোট করছে টাকা-পয়সার হিসাব নিয়ে। যেন সম্মানটা গৌণ, সম্মানীটাই মুখ্য। যেখানে শিল্প আর শিল্পী সত্তা নিয়ে টুঁ শব্দটি নেই, আছে সম্মানী তোলার চিৎকার। শিল্পীরা পয়সা ছাড়া গাইবে না, ভাল কথা। তো সেটার জন্য জোট করে ঢোল পিটিয়ে বলতে হবে কেন! এটা নিয়ে স্টেটমেন্ট দেয়ার কিছু নেই তো।

পয়সার বিনিময়ে আমি একটা শোতে গান করব, নাকি পয়সা দিয়ে কোন বিশেষ অনুষ্ঠানে নিজেকে তুলে ধরব, সেটা তো একজন শিল্পীর ব্যক্তিগত অভিরুচির বিষয়। সেই প্রশ্নটা বা সিদ্ধান্তটা কিন্তু কেউ তোলেনি। একজন শিল্পীর ভেতরে যদি সত্যিকারের শৈল্পিক বিষয়টা থাকে, সেখানে অর্থটা বড় বিষয় না। সেখানে সম্মানটা বড় বিষয়। তারপর অর্থ। শিল্পীরা তো সেলেবল না।’ নিজেকে নিয়ে তিনি বলেন, এখন আমি কুমার বিশ্বজিৎ অনেক কাজ করি, সম্মানী ছাড়া। আবার যেখানে আমার সম্মান থাকবে না, সত্তা থাকবে না, সেখানে তো টাকার বস্তা দিলেও যাবো না। তবে শিল্পীদের একজোট হবার বিষয়কে তিনি সাধুবাদও জানান। তার মতে, এই মিউজিক ইন্ডাস্ট্রিতে আরও ১০১টা জরুরী ইস্যু আছে, যেগুলো নিয়ে এক হওয়ার দরকার আগেও ছিল, এখনও আছে। সেগুলো নিয়ে জোট ও প্রতিবাদ হওয়া দরকার।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদী সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records